২০০৯ সালের জুলাইয়ে বাজারে এসেছিল উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম। তার পর থেকে বিপুল জনপ্রিয়তা লাভ করেছিল এই অপারেটিং সিস্টেম। তার অন্যতম কারণ ইউজার ফ্রেন্ডলিনেস। অর্থাৎ এটি সহজে ব্যবহার করা যেত। তাই উইন্ডোজের আপডেট ভার্সন আসার পরও অধিকাংশ লোকের কম্পিউটার জুড়ে ছিল শুধুই উইন্ডোজ ৭।

তবে এই সুবিধা আর বেশি দিন নেই। কারণ  সম্প্রতি মাইক্রোসফ্টের তরফে ঘোষণা করা হয়েছে, ২০২০ থেকে উইন্ডোজ ৭ -এর জন্য প্রয়োজনীয় সাপোর্ট দেওয়া বন্ধ করে দেবে তারা। এ জন্য উইন্ডোজ ৭-এর গ্রাহকদের উইন্ডোজ ১০ ইনস্টল করার জন্য নোটিফিকেশনও পাঠানো হচ্ছে মাইক্রোসফ্টের তরফে।

২০২০ এর ১৪ জানুয়ারি মৃত বলে ঘোষণা করা হবে উইন্ডোজ ৭-কে। আর মার্চের ১৪ থেকে এই অপারেটিং সিস্টেমের সমস্ত আপডেট বন্ধ করে দেওয়া হবে। তাই ২০২০-র মার্চের আগেই কম্পিউটার থেকে সরিয়ে ফেলতে হবে উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম।

উইন্ডোজ ৭ বদলে উইন্ডোজ ১০ ইনস্টল করার জন্য গ্রাহকদের অনুরোধ করছে মাইক্রোসফ্ট। ইতিমধ্যেই ৮০ কোটি গ্রাহক নিজেদের কম্পিউটারে উইন্ডোজ ১০ ব্যবহার করছেন। উইন্ডোজ ৭ উঠে গেলে উইন্ডোজ ১০ ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটি ছাড়িয়ে যাবে বলে আশা মাইক্রোসফ্ট কর্তৃপক্ষের। 

আরও পড়ুন: গঙ্গায় বাড়তে থাকা ব্যাকটিরিয়াই অকেজো করে দিচ্ছে সব অ্যান্টিবায়োটিককে, বলছে গবেষণা