• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জাতীয় পুরস্কার মেমারির দিগন্তিকার

digantika
আবিস্কার হাতে। নিজস্ব চিত্র

খুদে বিজ্ঞানী হিসাবে একাধিক জাতীয়, আন্তর্জাতিক পুরস্কার রয়েছে তার ঝুলিতে। তার তৈরি বিজ্ঞানের একাধিক মডেলও সাড়া ফেলেছে। এ বারও জাতীয় পুরস্কার পেয়েছে মেমারির দিগন্তিকা বসু। 

ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের বিজ্ঞান ও শিল্প গবেষণা কাউন্সিল ১৫ অক্টোবর তাদের ওয়েবসাইটে ‘ডক্টর এপিজে আবদুল কালাম ইউনাইটেড মাইন্ড চিলড্রেন ক্রিয়েটিভিটি অ্যাণ্ড ইনোভেশন অ্যাওয়ার্ড’ ঘোষণা করেছে।

জানা গিয়েছে, সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ন’টি প্রজেক্ট জাতীয় পুরস্কারের জন্য নির্বাচিত হয়। সেখানেই বাজিমাত করে মেমারি ভি এম ইনস্টিটিউশেনর ইউনিট-২  এর দ্বাদশ শ্রেণির ছাত্রী দিগন্তিকা। দীর্ঘ সময় কানে মাস্ক পরে থাকলে যে চাপ পড়ে, তা কমানোর উপায় নিয়েই তার কাজ।

দিগন্তিকা বলে, ‘‘স্বাস্থ্যকর্মী, পুলিশকর্মীদের দিনের দীর্ঘ সময় মাস্ক পরতে হয়। কানের উপরে ক্রমাগত চাপ পড়ে। কানে ব্যথাও হয়। এর সমাধানে নমনীয় প্লাস্টিকের সাহায্যে একটি নকশা তৈরি করেছি,  যা  মাথার পিছনে আটকে থাকবে। মাস্ক আটকে দেওয়া যাবে সেখানে। কানে চাপ পড়বে না।’’ দিগন্তিকার বাবা সুদীপ্ত বসু ও মা শুভ্রা বসু দু’জনেই শিক্ষক। তাঁরা জানান, অ্যাস্ট্রোফিজিক্স নিয়ে পড়াশোনার ইচ্ছা রয়েছে মেয়ের।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন