• সবাই যা পড়ছেন

  • সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হাইস্কুলের ছাত্র খুঁজে বের করল নতুন গ্রহ, ঘুরে বেড়াচ্ছে দু’টি তারার চারপাশে

New Planet
নতুন গ্রহের খোঁজ। ছবি: নাসা টুইটার হ্যান্ডল থেকে নেওয়া।

Advertisement

গরমের ছুটিতে আর পাঁচ জনের সঙ্গেই নাসার মেরিল্যান্ডের মহাকাশ গবেষণা কেন্দ্রে ঢোকার সুযোগ পেয়েছিল সেও। কিন্তু সেই সামার ইন্টার্নশিপ বিখ্যাত করে দিল বছর সতেরোর হাইস্কুল ছাত্রটিকে। কারণ সে একটি গ্রহ আবিষ্কার করে ফেলেছে, তাও আবার ইন্টার্নশিপের তৃতীয় দিনেই।

আমেরিকায় মেরিল্যান্ডের গ্রিনবেল্ডে অবস্থিত নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টার। সেখানেই ইন্টার্নশিপের সুযোগ পেয়েছিল নিউ ইয়র্কের স্কার্সডেল-এর বাসিন্দা উল্ফ কুকিয়ার। ইন্টার্নশিপের প্রথম দু’টো দিন সাধারণ ভাবেই কাটে কিন্তু তৃতীয় দিনেই ঘটে গেল সেই ঘটনা।

উল্ফ, নাসার ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট প্রোগ্রামে কাজ করছিল। এই প্রোগ্রামে প্রথমবার এমন একটি গ্রহ খুঁজে পাওয়া গেল যা দু’টি তারাকে কেন্দ্র করে ঘুরছে, এই গ্রহের দু’টি সূর্য। গ্রহটির নাম দেওয়া হয়েছে ‘টিওআই ১৩৩৮বি’।

আরও পড়ুন: লড়াকু এই শিশুর ভিডিয়ো নেটিজেনরা দেখলেন ৫১ লাখ বার

নতুন গ্রহটির ভর পৃথিবীর প্রায় সাত গুণ। পৃথিবী থেকে ১৩০০ আলোকবর্ষ দূরে তার অবস্থান। যে দু’টি তারাকে কেন্দ্র করে এটি ঘুরছে, তার একটি সূর্যের থেকে প্রায় ১০ শতাংশ ব়ড়, অন্যটি সূর্যের এক তৃতীয়াংশ আকারের। এই তারাটি সূর্যের থেকে অনেক অনুজ্জ্বল বলে জানিয়েছে নাসা।

আরও পড়ুন: দিয়েগো-র ‘উদ্দাম যৌনতা’ বিলুপ্তির মুখ থেকে ফিরিয়ে আনল গোটা প্রজাতিকে

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, উল্ফকে গবেষক ভেসেলিন কোস্তভের তত্ত্বাবধানে কাজ করার সুযোগ দেওয়া হয়েছে। কোস্তভ জানিয়েছেন, এর আগে তিনি কোনও হাইস্কুলের ছাত্রের সঙ্গে কাজ করেননি, এটাই প্রথমবার যখন এত কম বয়সে কেউ তাঁর সঙ্গে কাজ করছে। তিনি আরও জানিয়েছেন, উল্ফের এই আবিষ্কার একটি গুরুত্বপূর্ণ সঙ্কেত। এর ফলে এই প্রোগ্রামে আরও গ্রহ খুঁজে পাওয়া যাবে বলে তিনি আশাবাদী। এই গ্রহটি নিয়ে এখনও কিছু গবেষণা হবে। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে নাসা।

গ্রহটি আবিষ্কারের পর নাসার প্রকাশিত গ্রাফিক্স:

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন