কাজের জায়গা হোক আর হোক সে এক্কেবারে ঘরোয়া কথাবার্তা, বিশ্বব্যাপী মানুষজনের সর্বক্ষণের সঙ্গী হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপ। সহজেই মনের অভিব্যক্তি জানাতে অনেক আগেই ইমোজির ব্যবহার শুরু করেছিল হোয়াটসঅ্যাপ। শুধু বাকি থেকে গিয়েছিল হোয়াটসঅ্যাপ স্টিকার্স। আর এ বার সেই স্টিকার্সও নিয়ে এল হোয়াটসঅ্যাপ। আর লঞ্চ হতে না হতেই অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপের এই বিশেষ ফিচার।

হোয়াটসঅ্যাপ প্রোফাইলে টুক করে স্টিকারের আনাগোনা অনেককেই একটু ভাবাচ্ছে। এখনও অনেকেই ঠাওর করে উঠতে পারছেন না, কী ভাবে এই স্টিকার ব্যবহার করা যেতে পারে। ফেসবুক যদিও অনেক আগেই স্টিকার্সের ফিচারটি নিয়ে এসেছে। আর সেই ফেসবুক স্টিকার্স ব্যবহার করতে মানুষ এখন বেশ পারদর্শী। শুধু ফেসবুকই নয়। হাইক মেসেঞ্জার এবং উইচ্যাটও নিয়ে এসেছিল স্টিকার্সের সুবিধা। তবে রীতিমতো বেগ পেতে হচ্ছে হোয়াটসঅ্যাপের স্টিকার্স ব্যবহার করতে। জেনে নিন, হোয়াটসঅ্যাপ স্টিকার্স কী ভাবে ব্যবহার করবেন?

• প্রথমেই গুগ্‌ল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে আপডেট করতে হবে হোয়াটসঅ্যাপ।

• ৩০ এমবি-র এই ফাইলটি আপডেট করা হয়ে গেলেই ফোন থেকে হোয়াটসঅ্যাপ প্রোফাইলটি খুলতে হবে।

 

হরেক কিসিমের স্টিকার্স রয়েছে এই হোয়াটসঅ্যাপ স্টিকার ফিচার্সে।

• আর তার পরে চ্যাট অপশনে গিয়ে ইমোজি বোতামে ক্লিক করতে হবে।

• এক্কেবারে নীচের দিকে নতুন একটি বিভাগেই দেখা যাচ্ছে হোয়াট্সঅ্যাপ স্টিকার্স। আর তারই ঠিক পাশে রয়েছে জিআইএফ বাটনসও।

আরও পড়ুন: চিপ ছাড়া কার্ড নেই তো? সাবধান, হতে পারে এই সমস্যাগুলি

তবে আইফোন অর্থাৎ আইওএস ব্যবহারকারীরা টেক্সট ট্যাবের ডান দিকের কোণে দেখতে পাবেন এই স্টিকার্স অপশনটি।

আরও পড়ুন: দেশের বাজারে জ্বালানি সাশ্রয়কারী সেরা নয়টি বাইক

খুব ব্যস্ততার সময়ে হোয়াটসঅ্যাপের এই নতুন স্টিকার অপশনটি অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীদের মধ্যে বার্তা বিনিময়ে আরও সুবিধা করে দিয়েছে।