সারা ভারতের বড় বড় শহরগুলিতে বায়ু দূষণ বড় সমস্যা। এই দূষণের হাত থেকে নিজেদের ফুসফুসকে কী ভাবে রক্ষা করবেন শহরবাসী, তা নিয়ে দুশ্চিন্তার শেষ নেই। এ সবেরই মধ্যে সমস্যার সমাধানে আশার আলো দেখাল মোবাইল প্রস্তুতকারক সংস্থা শাওমি। মধ্যবিত্তের নাগালের মধ্যে তারা আনল অ্যান্টি পলিউশন মাস্ক, যা দূষণের হাত থেকে রক্ষা করবে বলে দাবি ওই সংস্থার।

নতুন বছরের শুরুতেই এই অ্যান্টি পলিউশন মাস্কের কথা ঘোষণা করেছে শাওমি। একটি প্যাকেটে থাকবে দু’টি মাস্ক। তার দাম নির্ধারিত করেছে মাত্র ২৪৯ টাকা। একমাত্র শাওমির অনলাইন স্টোরেই এই মাস্কটি কিনতে পাওয়া যাবে বলে ওই সংস্থার তরফে জানানো হয়েছে।

এই অ্যান্টি পলিউশন মাস্কটির নাম দেওয়া হয়েছে ‘এমআই এয়ারপপ পিএম ২.৫’। এই মাস্কটি ০.৩ মাইক্রনের আকারের কণা রুখে দিতে সক্ষম। শাওমির দাবি, এই মাস্কটির কার্যকারিতা ৯৯.৯৭ শতাংশ।

আরও পড়ুন: চাঁদের ‘আঁধার দুনিয়া’য় পা ফেলল চিনের যান

 

এই মাস্কে চারটি স্তরে ফিলট্রেশন হবে। এর ওজন মাত্র ৩২.২ গ্রাম। শুধু মাত্র কালো রঙের মাস্কই পাওয়া যাবে বলে শাওমির তরফে জানানো হয়েছে।

এই অ্যান্টি পলিউশন মাস্ক ১৫ ঘণ্টা ব্যবহার করা যাবে। ধরা হচ্ছে, একজন ব্যক্তি দু’ঘণ্টা ব্যবহার করবে এই মাস্কটি। সেই হিসাবে মাস্কের জন্য প্রতিদিন খরচ হবে মাত্র ১৭ টাকা।

আরও পড়ুন: বছরের শুরুতেই দেখা মিলবে ‘সুপার ব্লাড মুন’