লাহুরাদেওয়ার মেনুর খোঁজ পেতে গবেষণার জন্য প্রেসিডেন্সির ভূবিদ্যার গবেষকদের সঙ্গে কাজ করেছেন সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। সম্প্রতি সেই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে ‘কারেন্ট সায়েন্স’ জার্নালে।
স্বাতী মল্লিক
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
moonlanding
নিজস্ব প্রতিবেদন
শুধু জাতীয় পতাকা পুঁতে আর মাটি তুলে এনেই কাজ শেষ হয়ে যাবে না চাঁদের মাটিতে নামা মার্কিন মহাকাশচারীদের। তাঁদের আরও অনেক রকমের জটিল কাজ করতে হবে চাঁদের মাটিতে নেমে। যাতে আগামী দিনে চাঁদে মানুষ পাঠানো যায়। সেখানেও গড়ে তোলা যায় মানুষের থাকার জায়গা।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
Crater in Greenland
সংবাদ সংস্থা
আজ থেকে প্রায় ৮০ হাজার বছর আগে এই গর্তের সৃষ্টি হয়েছিল বলে ধারণা বিজ্ঞানীদের।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
mars-main
সংবাদ সংস্থা
ভিন গ্রহের ভিন মুলুকে এমন জোকারই পাঠানোর কথা ভাবছেন বিজ্ঞানীরা। মহাকাশযাত্রীদের উদ্বেগ, উত্তেজনা কমাতে তাঁদের মজা-মস্করায় ভুলিয়ে রাখতে।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
oppertunity
সংবাদ সংস্থা
বুধবার মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা ঘোষণা করল দুঃসংবাদটা— ‘অপরচুনিটি’ রোভারের মৃত্যু হয়েছে।
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
opportunity rover
নিজস্ব প্রতিবেদন
গত জুন থেকে এ বছরের ১০ ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ১ হাজারটি সিগন্যাল পাঠানো হয়েছে অপরচুনিটিকে। বলা হয়েছে, ‘'ওপি (অপরচুনিটির ডাক নাম) জেগে ওঠো। হাই, হ্যালো বলো। সাড়া দাও, প্লিজ।’’
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
main
সংবাদ সংস্থা
কিছুদিনের মধ্যেই ভারতের বাজারে মিলবে মোটো জি-৭ পাওয়ার স্মার্টফোন।
১৩ ফেব্রুয়ারি, ২০১৯
representational photo
সুজয় চক্রবর্তী
নাসার ওই সাম্প্রতিক গবেষণায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এক ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানীর। বস্টন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রঙ্গ রামা মায়নেনি।
১২ ফেব্রুয়ারি, ২০১৯
1
নিজস্ব প্রতিবেদন
সারাক্ষণ আপনার হাতে কী থাকে? উত্তরটা বোধ হয় বেশির ভাগের ক্ষেত্রেই হবে স্মার্টফোন। ট্রেনে, বাসে, অফিসে, কলেজে, এমনকি পড়ানোর সময় অধ্যাপকরাও অনেকে আজকাল স্মার্টফোনেরই সাহায্য নিচ্ছেন। হয় সবাই ফোনে ব্যস্ত, নয়তো টেক্সটের উত্তর দিতে। কিন্তু স্মার্টফোনের রেডিয়েশন মারাত্মক।
১২ ফেব্রুয়ারি, ২০১৯
আরও খবর