পথিক গুহ
১৬ অক্টোবর, ২০১৯
Peebles Tarun
তরুণ সৌরদীপ
পিবল্‌স বললেন, আমাদের চেনা, জানার জগতটা খুব ছোট্ট। আমরা জানি সামান্য কয়েকটা কণাকে। যাদের ‘ব্যারিয়ন’ বলা হয়। তাদের বাইরেও রয়েছে অসংখ্য অগণ্য কণা, যাদের খোঁজ এখনও মেলেনি।
১৪ অক্টোবর, ২০১৯
saturn moon
নিজস্ব প্রতিবেদন
ওই চাঁদগুলি হাউইয়ের মওনা কিয়ায় বসানো ‘সুবারু’ টেলিস্কোপের চোখেই প্রথম ধরা দিল। ‘ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়নে’র মিরর প্ল্যানেট সেন্টার ওই আবিষ্কারের খবর দিয়েছে।
১৩ অক্টোবর, ২০১৯
richa
সংবাদ সংস্থা
আনুমানিক হিসেব বলছে, ভারতে প্রতি বছর ১ কোটি ৬৫ লক্ষ মেট্রিক টন প্লাস্টিক-বর্জ্য তৈরি হয়। ‘অল ইন্ডিয়া প্লাস্টিক ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন’ জানাচ্ছে, প্লাস্টিক শিল্পক্ষেত্রে ১ কোটি ৪০ লক্ষ মেট্রিক টন পলিস্টাইরিন তৈরি হচ্ছে, যা সহজে পচনশীল নয় এমন বর্জ্য (নন বায়োডিগ্রেডেবল)।
১১ অক্টোবর, ২০১৯
MARS-MAIN
সুজয় চক্রবর্তী
নাসার রোভারের কৌতূহলী চোখে ধরা পড়ল, সেই শুকিয়ে যাওয়া সুবিশাল হ্রদের খাত থেকে গা বেয়ে দাঁড়িয়ে রয়েছে আলো ঝলসানো নুনের পাহাড়। খাওয়ার নুন নয়। খনিজ লবণ। উচ্চতায় যা কম করে ৫০০ ফুট। যেন প্ল্যাটিনামের ভাণ্ডার!
১০ অক্টোবর, ২০১৯
james Peebles
পথিক গুহ
কলকাতা থেকে আইসিজিসি ২০১১ কভার করতে গিয়েছিলাম পানজিম। ঘটনাচক্রে ঠাঁই পেয়েছিলাম একই হোটেলে।
১০ অক্টোবর, ২০১৯
Nobel Sujan Michel
সুজন সেনগুপ্ত
ইতিহাস বলছে, মহাকাশ গবেষণায় এই ভিনগ্রহ খোঁজের যাত্রাপথে ভারতের নামও জড়িয়ে রয়েছে ২০০ বছরেরও আগে থেকে। ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে, ১৭৮৬ সালে, বর্তমান চেন্নাই বা তত্কালিন মাদ্রাজে স্থাপিত হয় ম্যাড্রাস অবজারভেটরি।
০৯ অক্টোবর, ২০১৯
Nobel Chemistry
সংবাদ সংস্থা
বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের রসায়নের অধ্যাপক গৌতম দেশিরাজু এ প্রসঙ্গে বলেন, “অবশেষে নোবেল এল। আমরা লিথিয়াম আয়ন ব্যাটারির প্রযুক্তিতে অনেক দূর এগিয়ে গিয়েছি। কিন্তু সেই স্বীকৃতি এল অনেক দেরিতে।”
০৯ অক্টোবর, ২০১৯
Physicists
সংবাদ সংস্থা
‘বিগ ব্যাং’ তথা মহাবিস্ফোরণের  পরে কী ভাবে এই বিশ্বের সৃষ্টি হয়েছে, তা বুঝতে বিশেষ সাহায্য করেছে পিব্‌লসের আবিষ্কৃত তত্ত্ব। তিনি পাবেন নোবেল পুরস্কারের অর্থমূল্যের অর্ধেক।
০৯ অক্টোবর, ২০১৯
Nobel
সংবাদ সংস্থা
জেমস পিবলসের গবেষণা আমাদের বুঝতে সাহায্য করেছে, বিগ ব্যাংয়ের পর ব্রহ্মাণ্ড কী ভাবে বিবর্তিত হয়েছে। আর মিশেল মেয়র এবং দিদিয়ার ক্যুয়েলজের গবেষণা, এই ব্রহ্মাণ্ডে ভিনগ্রহগুলি জানতে সাহায্য করেছে।
০৮ অক্টোবর, ২০১৯
Scientists
সংবাদ সংস্থা
১৯৯৯ সালে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শুরু করেন সেমেনজ়া। ২০০৩-এ জনস হপকিনস ইনস্টিটিউটে ‘ভাসকুলার রিসার্চ প্রোগ্রাম’-এর ডিরেক্টর হন তিনি।
০৮ অক্টোবর, ২০১৯
gfx
সুজয় চক্রবর্তী
বিশ্বাস হচ্ছে না তো? ভাবছেন, তা আবার হয় নাকি? প্রতি বছরই তো মহালয়ার সাত দিনের মাথায় হয় মহাসপ্তমীর পুজো। বলবেন, তেমনটাই তো জন্মাবধি দেখে আসছি! কখনও তো দেখিনি সেই নিয়ম বদলে গিয়েছে। মহাসপ্তমীর তিথি এক মাসেরও বেশি সময় দূরে দাঁড়িয়ে রয়েছে মহালয়ার দিনটি থেকে, এ আবার হয় নাকি!
০৫ অক্টোবর, ২০১৯
আরও খবর