সেই কুশীলবরা ছিল আদতে একটি যৌগের অণু। ব্রহ্মাণ্ডে প্রথম কোনও পদার্থের অণু। হিলিয়াম হাইড্রাইড।
সুজয় চক্রবর্তী
১৯ এপ্রিল, ২০১৯
moon water
সুজয় চক্রবর্তী
এই আবিষ্কারের গবেষণাপত্রটি বেরিয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার-জিওসায়েন্স’-এ।
১৬ এপ্রিল, ২০১৯
Nandita Das
নিজস্ব সংবাদদাতা
নভেম্বরে কলকাতায় আয়োজিত রাজ্যস্তরের জাতীয় শিশু বিজ্ঞান কংগ্রেসে নন্দিতার প্রজেক্ট নজর কাড়ে।
১৭ এপ্রিল, ২০১৯
quantum computer
সেই সাধারণ কম্পিউটারের জায়গা নেবে কোয়ান্টাম কম্পিউটার। যা পৃথিবীর এ-প্রান্ত থেকে ও-প্রান্তে পাঠানো ই-মেলের গতিকেও বাড়িয়ে দেবে অন্তত কয়েকশো গুণ। মোবাইল ফোন বা ই-মেলে তথ্য বা ডেটাও ভরে রাখা যাবে অনেক বেশি পরিমাণে।
১৫ এপ্রিল, ২০১৯
black hole
সুজয় চক্রবর্তী
নিয়েছিলেন, আমার, আপনার ছবি। জামা, প্যান্টের রং। বাড়ির রঙিন কার্নিশের ছবি। কচিকাঁচাদের স্কুলড্রেস। আমার, আপনার চশমার লেন্স থেকে ঠিকরে বেরিয়ে আসা আলো। গাড়ির হেডলাইট।
১৩ এপ্রিল, ২০১৯
blood cell
সংবাদ সংস্থা
রক্তে এক ধরনের রোগ হলে পূর্ণাঙ্গ রক্তকোষের সংখ্যা হঠাৎই খুব বেড়ে যায়। সেই রোগের নাম- ‘মায়েলো-প্রলিফারেটিভ ডিজিজ’।
১৩ এপ্রিল, ২০১৯
Scott
সংবাদ সংস্থা
মার্কিন এই নভশ্চর ২০১৫ সালে আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্র (আইএসএস)-এ পাড়ি দিয়েছিলেন। পৃথিবীর কক্ষপথে ঘুরতে থাকা স্পেস স্টেশনে ছ’মাসের বেশি কোনও নভশ্চর থাকেন না।
১৩ এপ্রিল, ২০১৯
foetas
সোমা মুখোপাধ্যায়
যুগ যুগ ধরে বিভিন্ন দেশেই প্রসবের সময়ে যে পদ্ধতি মেনে চলা হয়, হাতেকলমে প্রমাণ দেখিয়ে তার বিপরীত পথে হাঁটার কথা প্রতিষ্ঠা করতে উদ্যোগী হলেন এক বাঙালি চিকিৎসক।
১৩ এপ্রিল, ২০১৯
Black Hole
পথিক গুহ
ব্ল্যাক হোলটির ওজন সূর্যের ৬০০ কোটি গুণ, দূরত্ব পৃথিবী থেকে ৫ কোটি ৩০ লক্ষ আলোকবর্ষ। ‘এম৮৭’ গ্যালাক্সির কেন্দ্রে ওই ব্ল্যাক হোলের ছবি তুলেছে ইভেন্ট হরাইজ়ন টেলিস্কোপ (ইএইচটি), আসলে যা পৃথিবীর আটটি প্রত্যন্ত জায়গায় বেতার দূরবীন।
১১ এপ্রিল, ২০১৯
glacier-main
সুজয় চক্রবর্তী
সিন্ধু ও গঙ্গোত্রীর মতো হিমালয়ের বিশাল বিশাল হিমবাহগুলির প্রায় প্রত্যেকটিই গলে গিয়ে তৈরি করছে সুবিশাল হ্রদ। যা লাগোয়া এলাকাগুলিতে বিধ্বংসী বন্যার আশঙ্কাকে জোরালো করে তুলেছে। ভয়াবহ অবস্থা ভারত, নেপাল, চিন-সহ দক্ষিণ-পশ্চিম এশিয়ার দেশগুলির প্রত্যেকটি বড় হিমবাহের। সকলেরই বরফ গলে যাচ্ছে অত্যন্ত দ্রুত হারে।
০৯ এপ্রিল, ২০১৯
black hole
বিন্দুটি থেকে তো বটেই, এমনকি বিন্দুর চার পাশেও সৃষ্টি হয় নানা ঘটনার একটি দিগন্ত। যাকে বলে, 'ইভেন্ট হরাইজন'। বিন্দু বা ব্ল্যাক হোলের চার পাশে নানা রকমের ঘটনার সেই দিগন্তটা কিন্তু বেশ বড়। ফলে, ওই সামান্য একটি বিন্দুর ভিতর থেকে কোনও আলোর কণাই বেরিয়ে এসে আমাদের কাছে পৌঁছতে পারে না।
১০ এপ্রিল, ২০১৯
hyksos
সংবাদ সংস্থা
কথাটা এখনকার দিনে আমার, আপনার পক্ষে বিশ্বাস করাটা খুব কঠিন হতে পারে। কিন্তু হালের একটি গবেষণা বলছে, সেই ঘটনাই ঘটেছিল সাড়ে তিন হাজারেরও বেশি বছর আগে, মিশরে।
০৯ এপ্রিল, ২০১৯
International Space Station
সংবাদ সংস্থা
পৃথিবীর কক্ষপথে ঘুরতে থাকা আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্র (আইএসএস)-এ মিলল ব্যাক্টিরিয়া।
০৯ এপ্রিল, ২০১৯
gps-main
সুজয় চক্রবর্তী
সেই আশঙ্কাই ফের দেখা দিয়েছে শুক্রবার। গোটা বিশ্বে পারমাণবিক ঘড়ি (অ্যাটমিক ক্লক)-র দম ফুরিয়ে যাবে বলে।
০৫ এপ্রিল, ২০১৯
Shakti
সংবাদ সংস্থা
পৃথিবীর কক্ষপথে পাক খাচ্ছে ১০ সেন্টিমিটার ব্যাসার্ধের এমন অন্তত ৬০টি টুকরোকে এখনও পর্যন্ত চিহ্নিত করেছে নাসা।
০৩ এপ্রিল, ২০১৯
ASTEROID
সুজয় চক্রবর্তী
মহাকাশের অতল অন্ধকারে কী ভাবে ধীরে ধীরে মৃত্যুর দিকে এগিয়ে যায় কোনও অ্যাস্টারয়েড বা গ্রহাণু, এ বার তা ধরা পড়ল হাব্‌ল স্পেস টেলিস্কোপের চোখে। এই প্রথম।
২৯ মার্চ , ২০১৯
Phone
নিজস্ব প্রতিবেদন
ফোন ট্যাপ। বিষয়টি আজকের দিনে ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছে। ফোন ট্যাপ করে হ্যাকাররা অনেক গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে। ফলে ব্যবহারকারী হিসেবে যে কোনও সময় বিপদে পড়তে পারেন আপনিও। কী ভাবে বুঝবেন আপনার ফোন ট্যাপ হচ্ছে?
৩০ মার্চ , ২০১৯
saturn
নিজস্ব প্রতিবেদন
বছরদু’য়েক আগে নাসার মহাকাশযান ‘ক্যাসিনি’ ঢুকে পড়েছিল শনির বলয়গুলির মধ্যে। শনির মুলুকে মৃত্যুর আগে সে গ্রহটির বলয়গুলির রহস্যভেদে মরিয়া হয়ে উঠেছিল। ঢুঁড়ে ফেলেছিল শনির বরফে মোড়া একের পর একটি বলয়।
২৯ মার্চ , ২০১৯
greenland glacier
সুজয় চক্রবর্তী
আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার জিওসায়েন্স’-এর সাম্প্রতিক সংখ্যায় বেরিয়েছে গবেষণাপত্রটি। মূল গবেষক পাসাডেনায় নাসার জেট প্রোপালসান ল্যাবরেটরির (জেপিএল) আলা খাজেন্দার।
২৮ মার্চ , ২০১৯
Chandrayaan 2
কুন্তক চট্টোপাধ্যায়
২০১৮ সালের মার্চে ভারতের দ্বিতীয় চন্দ্র অভিযান (যার পোশাকি নাম, ‘চন্দ্রযান-২’) শুরু হওয়ার কথা ছিল। কিন্তু কখনও প্রযুক্তি উন্নত করা, কখনও বা কোনও ‘অজ্ঞাত’ কারণে সেই উৎক্ষেপণ পিছিয়ে গিয়েছে।
২৮ মার্চ , ২০১৯
Hormone
নিজস্ব প্রতিবেদন
ত্বকের সংস্পর্শে এলেই সেই হরমোন মিশে যাবে রক্তে। যে-সে হরমোন নয়, ওই হরমোন আসলে জন্ম নিয়ন্ত্রক।
২৮ মার্চ , ২০১৯
Space War
নিজস্ব প্রতিবেদন
বিশ্বের আর মাত্র তিনটি দেশ, আমেরিকা, রাশিয়া ও চিন এই ক্ষমতা ধরে। 
২৮ মার্চ , ২০১৯
Windows 7
সংবাদ সংস্থা
সম্প্রতি মাইক্রোসফ্টের তরফে ঘোষণা করা হয়েছে, ২০২০ থেকে উইন্ডোজ ৭ -এর জন্য প্রয়োজনীয় সাপোর্ট দেওয়া বন্ধ করে দেবে তারা।
২৬ মার্চ , ২০১৯
1
নিজস্ব প্রতিবেদন
ডাইনোসরের আমলের প্রাচীন পাখির জীবাশ্ম। প্রায় ১১ কোটি বছরের প্রাচীন তো হবেই। তাও ডিমসমেত। চিনের উত্তর-পশ্চিমে একটি এলাকায় এমনই একটি পাখির খোঁজ মিলেছে।
২৫ মার্চ , ২০১৯
GANGES-MAIN
সুজয় চক্রবর্তী
‘কলুষনাশিনী’ গঙ্গার দৌলতে সেই দিনটা আর বেশি দূরে নেই, যে দিন কোনও অ্যান্টিবায়োটিকই কাজে লাগবে না আমাদের। অকেজো হয়ে যাবে ২০ থেকে ২৫টি গ্রুপের অন্তত ২৫০ থেকে ২৭৫টি অ্যান্টিবায়োটিক।
২৬ মার্চ , ২০১৯
আরও খবর