১৪ জুলাই উৎক্ষেপণের ঠিক ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে থেমে গিয়েছিল কাউন্টডাউন ঘড়ি।
কুন্তক চট্টোপাধ্যায়
২২ জুলাই, ২০১৯
isro
তরুণ সৌরদীপ
শুরুটা হয়েছিল ভারতের গর্বের উপগ্রহ ‘অ্যাস্ট্রোস্যাট’ দিয়ে। ১৯৯৬-এ। ইসরো ঠিক করেছিল, নিজেদের আর শুধুই আবহাওয়া ও প্রতিরক্ষা গবেষণায় বেঁধে রাখবে না। নজরদার উপগ্রহ বানানো ও পাঠানো ছাড়াও মহাকাশ গবেষণাতেও উল্লেখযোগ্য ভূমিকা থাকবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার।
২১ জুলাই, ২০১৯
main pix
সৌমিত্র সেনগুপ্ত
দেশপ্রেমের আবেগে ঘা লাগার পরোয়া সে দিন করেনি ইসরো। উৎক্ষেপণের জন্য রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ হাজির হয়েছেন, ইসরো তারও পরোয়া করেনি। বুঝিয়ে দিয়েছিল, অন্ধ বিশ্বাসের সঙ্গে এইখানেই ফারাকটা বিজ্ঞানের।
২১ জুলাই, ২০১৯
First lunar mission
নিজস্ব প্রতিবেদন
এর মধ্যেই সত্যিকারের ‘মুনওয়াক’ করে ফেলেছে মানুষ। পৃথিবীর মাধ্যাকর্ষণের বাধা কাটিয়ে ৩ লক্ষ ৮২ হাজার কিলোমিটার দূরে থাকা চাঁদের মাটি ছুঁয়ে এসেছেন নিল আর্মস্ট্রং, এডুইন (বাজ) অলড্রিন ও মাইকেল কলিন্সরা।
২০ জুলাই, ২০১৯
CHANDRAYAAN 2
বিমান নাথ
প্রশ্ন উঠতে পারে, ভারতের মতো দেশের পক্ষে চাঁদে রকেট পাঠিয়ে লাভ কী? আমাদের দেশের দারিদ্র, প্রাকৃতিক বিপর্যয়ের মতো বিস্তর সমস্যা নিয়ে তো প্রতি মুহূর্তে হিমশিম খাচ্ছি আমরা। চাঁদে যাওয়ার তোড়জোড় কি আমাদের সাজে? তা কি ‘বামনে’র চন্দ্রাভিলাষ নয়? বা, স্বপ্নবিলাস?
২০ জুলাই, ২০১৯
lunar laboratory
নব কুমার মণ্ডল
চাঁদ শুধুই যে আমাদের হাতের নাগালে, তা-ই নয়; এই ব্রহ্মাণ্ড কী ভাবে তৈরি হয়েছিল, সেই সময় ব্রহ্মাণ্ডের আচার, আচরণ কেমন ছিল, তা বুঝতে চাঁদের মতো এত কাছের, এত ভাল গবেষণাগার আর পাবটা কোথায়?
২০ জুলাই, ২০১৯
incognito mode
সংবাদ সংস্থা
ইনকগনিটো মোডে পর্ন দেখলেও তার উপর গুগ্‌ল যেমন নজরদারি চালায়, তেমনি থার্ড পার্টি ট্র্যাকাররাও হাতিয়ে নেয় তথ্য।
২০ জুলাই, ২০১৯
neil
সংবাদ সংস্থা
প্রায় ৩০ বছর ধরে নিল আর্মস্ট্রংয়ের ওই স্পেসস্যুট স্মিথসোনিয়ানের গ্যালারিতেই রাখা ছিল।
২০ জুলাই, ২০১৯
Two-headed turtle
সংবাদ সংস্থা
মালয়েশিয়ার মবুল দ্বীপে সন্ধান মিলল ৯০টি কচ্ছপছানার সঙ্গে দু’মাথাওয়ালা এক সবুজ রঙের সামুদ্রিক কচ্ছপের।
২০ জুলাই, ২০১৯
Insta-hack
সংবাদ সংস্থা
মুথিয়ার মতে এই ভয়ঙ্কর ত্রুটির কারণে পাসওয়ার্ড রিসেট কোডের মাধ্যমে একজন ব্যক্তির অনুমতি ছাড়াই ইনস্টাগ্রাম আকাউন্ট হ্যাক করা যাচ্ছিল।
১৯ জুলাই, ২০১৯
chandrayaan 2-main
সন্দীপ চক্রবর্তী
শক্তির প্রয়োজন মেটাতে তখন আর কয়লা পোড়ানোর দরকার হবে না আমাদের। লাগবে না প্রাকৃতিক গ্যাসও। যে জীবাশ্ম জ্বালানি নিয়ে আমাদের এত মাথাব্যথা, যার জন্য হু হু করে বেড়ে চলেছে পৃথিবীর গায়ের জ্বর, উত্তরোত্তর বেড়ে চলেছে উষ্ণায়নের বিপদ, তার আর দরকারই হবে না আমাদের। জীবাশ্ম জ্বালানির ভাঁড়ারও তো ধরিত্রীতে ফুরিয়ে আসছে দ্রুত। খুব দ্রুত।
১৯ জুলাই, ২০১৯
science
সংবাদ সংস্থা
সাউথ ওয়েস্ট নিউজ সার্ভিসের একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে,  ডাইনোসরের পেটে সম্পূর্ণ অবস্থায় পাওয়া গিয়েছে এই টিকটিকি। ইন্দ্রের নামে যার নামকরণ করা হয়েছে ইন্দ্রাসোরাস ওয়াঙ্গি।
১৯ জুলাই, ২০১৯
twitter
সংবাদ সংস্থা
ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি খুব সহজেই ট্রোল, ফেক নিউজ, টিপ্পনি এবং নেতিবাচক সমালোচনার শিকার হয়। অনেকেই অনেক তথ্য না জেনে কোনও বিষয়ের উপর মন্তব্য করে থাকেন। যা আপাত দৃষ্টিতে ঠিক দেখায় না, এবং সমাজের পক্ষেও খারাপ। ভুল বা মিথ্যে মন্তব্য করায় কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান সম্পর্কে অন্যের মধ্যে ভুল ধারণা তৈরি হতে পারে।
১৯ জুলাই, ২০১৯
mobile virus
নিজস্ব সংবাদদাতা
এর আগেও ট্রু-কলারসহ বহু অ্যাপে তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে। দেখতে সাদামাটা অ্যাপ হলেও তাতেই লুকিয়ে রয়েছে বিপদ।
১৮ জুলাই, ২০১৯
chandrayaan 2
নিজস্ব প্রতিবেদন
এর আগে ভারতের দ্বিতীয় চন্দ্রযানের রওনা হওয়ার কথা ছিল গত ১৫ জুলাই রাত ২টো ৫১ মিনিটে। কিন্তু উৎক্ষেপণের প্রায় এক ঘণ্টা আগে (আদতে ৫৬ মিনিট ২৪ সেকেন্ড) অত্যন্ত শক্তিশালী ও সর্বাধুনিক জিএসএলভি-মার্ক-৩ রকেটের লিকুইড প্রপেল্যান্ট চেম্বারে তরল জ্বালানি ভরার সময় তা ‘লিক’ করতে শুরু করে।
১৮ জুলাই, ২০১৯
chandrayaan 2
নিজস্ব সংবাদদাতা
বুধবার সন্ধ্যায় ইসরোর প্রধান মুখপাত্র বিবেক সিংহ বলেন, ‘‘পুনরায় উৎক্ষেপণ নিয়ে কোনও সরকারি সিদ্ধান্ত এখনও হয়নি। বিষয়টি চূড়ান্ত হলেই এ ব্যাপারে ঘোষণা করা হবে।’’
১৮ জুলাই, ২০১৯
Team India
কুন্তক চট্টোপাধ্যায়
আদতে ওই অ্যাপ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধা দিয়ে চলে। কারও ছবি সেখানে দিলে প্রযুক্তির কল্যাণে বয়স বাড়িয়ে বা কমিয়ে, এমনকি পুরুষের বদলে স্ত্রী হলেও কেমন দেখতে লাগবে, তা ফুটে উঠছে। এ নিয়েই চলছে রসিকতা।
১৮ জুলাই, ২০১৯
Bahubali
নিজস্ব সংবাদদাতা
চাঁদের পিঠের বালিকণায় কোন কোন মৌল ও খনিজ পদার্থ মিশে রয়েছে, আর তা কী পরিমাণে রয়েছে, তা জানতেই চন্দ্রযান-২ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইসরো।
১৭ জুলাই, ২০১৯
FaceApp Image
নিজস্ব প্রতিবেদন
ফেসবুক, হোয়াটস্অ্যাপ, ইনস্টাগ্রাম, ছেয়ে গেছে বুড়ো-বুড়িতে। বয়স বাড়ানোর হিড়িক উঠেছে বিশ্বজুড়ে।
১৭ জুলাই, ২০১৯
hot weather
নিজস্ব প্রতিবেদন
কলকাতাতেও এ বার জুলাইয়ে গা পুড়ে যাচ্ছে আমাদের। গত দশ বছরে জুলাইয়ে সবচেয়ে বেশি গরম পড়েছিল গত ১৫ জুলাইয়ে, যে দিনে চন্দ্রযান-২-এর উৎক্ষেপণ হওয়ার কথা ছিল। ওই দিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াস। গত ১ জুলাই থেকে আজ, বুধবার (১৭ জুলাই) পর্যন্ত কলকাতায় বৃষ্টিপাতের ঘাটতি হয়েছে প্রায় ৬৩ শতাংশ। বুধবারও কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি রয়েছে।
১৭ জুলাই, ২০১৯
chandrayaan 2
নিজস্ব সংবাদদাতা
ইসরোর কর্তারা অবশ্য অভিযান স্থগিত রাখাকে মোটেই ‘ব্যর্থতা’ হিসেবে দেখছেন না। বরং একে বুদ্ধিমানের সিদ্ধান্ত বলছেন।
১৭ জুলাই, ২০১৯
astronauts
সংবাদ সংস্থা
চাঁদের মাটিতে পা। ঐতিহাসিক সেই ‘অ্যাপোলো মোমেন্ট’। যা নিয়ে বিতর্কেরও শেষ নেই।
১৭ জুলাই, ২০১৯
আরও খবর