উষ্ণায়নের ফলে সারা পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধির কথা দীর্ঘদিন ধরে বলে আসছেন পরিবেশবিজ্ঞানীরা। সেই গড় বৃদ্ধি দু’ডিগ্রি সেলসিয়াসে পৌঁছলেই চরমে উঠবে প্রাকৃতিক দুর্যোগের দাপট।
নিজস্ব সংবাদদাতা
১৭ জানুয়ারি, ২০১৯
LHC
সংবাদ সংস্থা
সার্নের কর্তাদের আশা, ২০৪০ নাগাদ এই সুড়ঙ্গে ইলেক্ট্রন-পজ়িট্রন কোলাইডার তৈরি হয়ে যাবে।
১৭ জানুয়ারি, ২০১৯
cotton on moon
নিজস্ব প্রতিবেদন
হ্যাঁ, ‘সোনা ফলল’ দৃশ্যত রুখুসুখু চাঁদে! প্রাণের বিকাশ হল। এই প্রথম। তুলো ফলল পৃথিবীর একমাত্র উপগ্রহে। তুলোর বীজ ফেটে বেরিয়ে এল রাশি রাশি তুলো। চাঁদেরই তাপমাত্রায়।
১৫ জানুয়ারি, ২০১৯
Honor
সংবাদ সংস্থা
ভারতে লঞ্চ হল নতুন স্মার্ট ফোন অনার টেন লাইট। মঙ্গলবার নতুন দিল্লিতে এক ইভেন্টে নতুন এই বাজেট স্মার্টফোন ভারতে নিয়ে এল চিনের সংস্থাটি। যদিও ভারতে আপাতত শুধুমাত্র ই-কমার্স সংস্থা ফ্লিপকার্ট থেকেই অর্ডার করা যাবে এই ফোনটি।
১৬ জানুয়ারি, ২০১৯
sam-1
সংবাদ সংস্থা
আগামী ২০ ফেব্রুয়ারি সামনে আসতে চলেছে স্যামসাং-এর গ্যালাক্সি এস সিরিজের নতুন ফোন গ্যালাক্সি এস১০। সানফ্রান্সিসকোতে একটি বিশেষ অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই স্যামসাং-এর এই নয়া মডেল লঞ্চ হতে চলেছে, জানিয়েছে সংস্থা।
১৪ জানুয়ারি, ২০১৯
Shiba
নিজস্ব সংবাদদাতা
বর্তমানে এ দেশে পুরাণকে বিজ্ঞান বলে প্রমাণ করার চেষ্টায় খামতি নেই।
১৪ জানুয়ারি, ২০১৯
Woman
সুনন্দ ঘোষ
ফুসফুসের ক্যানসারের চিকিৎসায় অত্যন্ত কার্যকর এক রাসায়নিক তারা আবিষ্কার করেছে বলে দাবি করল আমেরিকার ক্লিভল্যান্ড ক্লিনিক। ওই প্রতিষ্ঠানের দাবি, তাদের তৈরি রাসায়নিকটি প্রচলিত কেমোথেরাপির দ্রবণের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে কার্যকর ফল মিলতে পারে।
১৪ জানুয়ারি, ২০১৯
COW-MAIN
সুজয় চক্রবর্তী
এই নজরকাড়া ঘটনা চাক্ষুষ করার কথা জানানো হয়েছে গত ১০ জানুয়ারি, সিয়াট্‌লে আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির ২৩৩তম বৈঠকে।
১৪ জানুয়ারি, ২০১৯
3
নিজস্ব প্রতিবেদন
এই ছিল, এই নেই। চোখের নিমেষে এক্কেবারে হাওয়া! সামুদ্রিক এই প্রাণীগুলি যেন ম্যাজিক জানে।
১৩ জানুয়ারি, ২০১৯
1
নিজস্ব প্রতিবেদন
ময়ূর নাকি মাকড়সা। মনভোলানো রঙ তার গায়ে। রামধনু রঙে রাঙা বললেও ভুল হবে না। মাকড়সা শুনলেই যারা বেশ ভয় পেয়ে যান, তারাও অবাক হবেন এই ছোট্ট প্রাণীটিকে দেখলে।
১৪ জানুয়ারি, ২০১৯
isro
সংবাদ সংস্থা
১০ বছর আগে চাঁদে প্রথম চন্দ্রযান পাঠানো হয়। ৮০০ কোটি টাকা খরচ করে চাঁদের দক্ষিণ মেরুতে দ্বিতীয় চন্দ্রযান পাঠানোর কথা ভারতের।
১১ জানুয়ারি, ২০১৯
earth's magnetic field
সুজয় চক্রবর্তী
পৃথিবীর চুম্বকের উত্তর মেরুটা ছিল কানাডার দিকে। কিন্তু হিসেব কষতে গিয়ে বিজ্ঞানীরা এখন দেখছেন সেই চুম্বকের উত্তর মেরু কানাডা থেকে অনেকটা সরে গিয়ে চলে গিয়েছে সাইবেরিয়ায়। আর সেটা ঘটেছে অত্যন্ত দ্রুত হারে।
১১ জানুয়ারি, ২০১৯
আরও খবর
আপনার পছন্দ