ক্ষুদ্রাতিক্ষুদ্র কণার রাজ্যে যা ঠিক, সেই কোয়ান্টাম বড়সড় বস্তুর বেলায় সত্যি হলে তো তাকিয়ে না-দেখলে (দেখা মানে শনাক্ত করা) চাঁদটাও আকাশে নেই।
পথিক গুহ
২০ জুন, ২০১৮
Tiger
সংবাদ সংস্থা
হাতি, বাঘ কিংবা বুনো কুকুরের মতো প্রাণীদের রোজকার রুটিনে বদল দেখা যাচ্ছে গোটা বিশ্বেই। তারা দিনের বেলায় ঘুমোচ্ছে এবং আরও বেশি করে নিশাচর হয়ে উঠছে। গবেষণায় দেখা গিয়েছে, এর একমাত্র কারণ— মানুষ।
১৯ জুন, ২০১৮
stephen hawking
সংবাদ সংস্থা
বিশ ও একুশ শতকে আধুনিক বিজ্ঞানের ‘ঈশ্বর’-এর কৃত্রিম গলার স্বর থেকে যাবে এই ব্রহ্মাণ্ডে আমাদের ঠিকানা ‘মিল্কি ওয়ে গ্যালাক্সি’রই একটি ব্ল্যাক হোলের অন্তরে-অন্দরে।
১৫ জুন, ২০১৮
Opportunity
সংবাদ সংস্থা
সৌরশক্তিতে চলে অপরচুনিটি। ধুলোঝড়ে ঢেকে গিয়েছে আকাশ। মঙ্গলযানের সোলার প্যানেলে সূর্যের আলো পৌঁচ্ছছে না। ফলে নিস্তেজ হয়ে পড়েছে যান। দুর্যোগ কাটতে সপ্তাহ, এমনকি মাসও ঘুরে যাবে। আপাতত ঘোর অন্ধকারে মাঝপথে আটকে রয়েছে নাসার যান।
১৫ জুন, ২০১৮
google
সংবাদ সংস্থা
গুগলের ব্রাউজার ক্রোম থেকেই এসএমএস করার সুবিধা রয়েছে। তবে‘অ্যান্ড্রয়েড মেসেজেস’ নামের ওই মেসেজিং অ্যাপ্লিকেশনটি নেটিজেনদের কাছে খুব একটা জনপ্রিয় হয়নি। এ বার ওই অ্যাপ্লিকেশনই ঢেলে সাজানোর কথা ভাবনা-চিন্তা করছে গুগল।
১২ জুন, ২০১৮
Representational image
নিজস্ব সংবাদদাতা
এই প্রথম কোনও ভারতীয় সংস্থার হাত ধরে কোনও এক্সোপ্ল্যানেট আবিষ্কৃত হল। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের হাতে গোনা কয়েকটি দেশ এক্সোপ্ল্যানেট আবিষ্কার করতে পেরেছে।
১০ জুন, ২০১৮
Mars
সংবাদ সংস্থা
মঙ্গলের মাটিতে একগুচ্ছ জৈবযৌগের খোঁজ পেয়েছে নাসার পাঠানো মঙ্গলযান ‘কিউরিওসিটি রোভার’। প্রাণের সঞ্চারের ক্ষেত্রে সেগুলির উপস্থিতি যথেষ্ট তাৎপর্যপূর্ণ, দাবি নাসার বিজ্ঞানীদের।
১০ জুন, ২০১৮
আরও খবর