Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

ঘড়ির কাঁটায় ফুলের বাহার

১৮ অগস্ট ২০১৮ ০০:৪৭
টাইমক্লক ফ্লাওয়ার

টাইমক্লক ফ্লাওয়ার

বারান্দার টবে ফুল দেখতে কার না ভাল লাগে! কিন্তু গাছের যত্ন নেওয়ার মতো সময়ের অভাব। এ দিকে সকালবেলা ঘুম থেকে উঠে এক-আধটা ফুটে থাকা ফুলের দিকে তাকিয়ে যেন আলাদাই এনার্জি পাওয়া যায়। কম খাটনিতেও কিন্তু একরাশ ফুলেল হাওয়া পেতে পারেন আপনার বাগানে। টাইম ক্লক ফ্লাওয়ার লাগাতে পারেন। ফোর ও’ক্লক, নাইন ও’ক্লক ইত্যাদি গাছে গোলাপি, হলুদ, সাদা রংবেরঙের ফুল ফুটে থাকে। আর গাছও বাড়ে তরতর করে। এই গাছের মজা হল ঘড়ির সময় ধরে ফুল ফোটে। যেমন ফোর ও’ক্লকে সকাল ৪টের সময়, নাইন ও’ক্লকে সকাল ন’টায়। আবার বেলার দিকে এই গাছের ফুলগুলো গুটিয়ে যায়।

ভাল গাছের গো়ড়ার কথা

Advertisement

• যে কোনও গাছই ভাল বাড়ে ভাল মাটি ও জলহাওয়ায়। তবে টাইম ক্লক গাছ সব ধরনের মাটিতেই হয়। এমনকি কাঁকুড়ে মাটিতেও এই গাছ ঝোপ তৈরি করে ফেলে কয়েক দিনের মধ্যেই।

• জল দেওয়াটা জরুরি। রোজ সকালে বা বিকেলে এক বার করে জল দিলেই হল। এক-আধ দিন জল দিতে ভুলে গেলেও গাছ বেঁচে থাকে। ফুলও ফোটে।

• এই গাছ খুব লম্বা হয় না। ৬ থেকে ৮ ইঞ্চি উচ্চতা পর্যন্ত বাড়ে। কিন্তু প্রস্থে বেড়ে খুব তাড়াতাড়ি ঝোপ তৈরি করে ফেলে। তাই টবের উপরের দিকে নয়, বরং টবের চারপাশে জায়গা আছে কি না দেখতে হবে।

বারান্দা বা ছাদের এক কোণে একটু জায়গা বরাদ্দ করাই যায় টাইম ক্লকের জন্য। নিত্যদিনের দৌড়ঝাঁপের জীবনে আপনার সময় হোক না হোক, রোজ ঠিক সময় মতো রঙিন হয়ে উঠবে আপনার বাগান।

আরও পড়ুন

Advertisement