Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

নতুন গাড়ি বিমার সাত সতেরো

আর থাকছে ভাল গাড়ি চালানোর জন্য প্রিমিয়ামের সুবিধা। আপনার গাড়ি যদি নিয়ম মেনে ঠিক মতো চলে, তা হলে আপনি এই শর্তে বা রাইডারে বিশেষ সুবিধা পাবেন। আর এটা কিন্তু নির্ধারণ করবে প্রযুক্তি।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সঞ্জয় দত্ত
শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১৬:০১
Share: Save:

বদলে যাচ্ছে গাড়ি বিমার প্রিমিয়ামের শর্ত। শুরু হচ্ছে নতুন যুগ। দেখে নিন কী ভাবে।নতুন গাড়ি বিমার শর্ত বা রাইডারের আছে দুটো অংশ। প্রথম অংশে আপনার প্রিমিয়াম কমবে বা বাড়বে, আপনি বিমা চলাকালীন কত কিলোমিটার গাড়ি চালাবেন মনে করছেন, তার উপরে। আপনি যখন এই বিমা কিনবেন, তখন আপনাকে বলতে হবে, বিমার সময়সীমার মধ্যে আপনার গাড়ি কত কিলোমিটার চলতে পারে। যদি সেই সীমার মধ্যেই আপনার গাড়ির কিছু হয়, তা হলে আপনি ক্লেম জমা দিতে পারবেন।

আর তা যদি না হয়, তা হলে তারও উপায় আছে। আপনি যদি দেখেন আপনি যত কিলোমিটার চালানোর জন্য বিমা কিনেছিলেন, গাড়ি তার থেকে বেশি চলেছে, তা হলে আপনি আরও একটু প্রিমিয়াম (টপ আপ) দিয়ে বিমার অঙ্ক বাড়িয়ে নিতে পারেন।আর থাকছে ভাল গাড়ি চালানোর জন্য প্রিমিয়ামের সুবিধা। আপনার গাড়ি যদি নিয়ম মেনে ঠিক মতো চলে, তা হলে আপনি এই শর্তে বা রাইডারে বিশেষ সুবিধা পাবেন।

আর এটা কিন্তু নির্ধারণ করবে প্রযুক্তি। যা আপনার গাড়ি চালানোর উপর নজরদারি করবে। আর সেই প্রযুক্তির উপর নির্ভর করে আপনি নম্বর পাবেন। যাকে ড্রাইভিং স্কোর বলা হবে। আর এই স্কোরই ঠিক করবে আপনি কত ভাল ড্রাইভার এবং সেই কারণে আপনার গাড়ির ঝুঁকি কতটা। আর তার উপর ভিত্তি করেই নির্ধারিত হবে আপনার প্রিমিয়ামের অঙ্ক।

প্রতিবেদক চিফ-আন্ডাররাইটিং, রিইনস্যুরেন্স এন্ড এএমপি; ক্লেইমস, অ্যাকচুয়ারিয়াল, আইসিআইসিআই লম্বার্ড জিআইসি। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE