Advertisement
০২ মে ২০২৪
Presents

কী করে জানবেন কোন মিউচুয়াল ফান্ড আপনার জন্য সঠিক?

বিনিয়োগের উপযোগী সঠিক ফান্ড, তা বেছে নেওয়া সহজ কাজ নয়। এ ক্ষেত্রে সরলতম পরামর্শ হতে পারে নিজের প্রয়োজন কী, তা সঠিক ভাবে বোঝা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শৈবাল বিশ্বাস
শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২১ ২২:১৪
Share: Save:

বিভিন্ন ধরনের মিউচুয়াল ফান্ডের ভিড় তো রয়েইছে বাজারে। কিন্তু এর মধ্যে কোনটি আপনার বিনিয়োগের উপযোগী সঠিক ফান্ড, তা বেছে নেওয়া সহজ কাজ নয়। এ ক্ষেত্রে সরলতম পরামর্শ হতে পারে নিজের প্রয়োজন কী, তা সঠিক ভাবে বোঝা। নিজেকে কয়েকটি প্রশ্ন করে যেমন উত্তর মিলবে, বিনিযোগ চালিত করতে হবে সেই পথে।

• ঠিক কী করতে চান?

• দ্রুত সম্পদ গড়ে তোলাই কি লক্ষ্য? যদি হ্যাঁ, তবে কেন?

• নাকি ধীরেসুস্থে সঞ্চয় গড়তে চান? তাই-ই বা কেন?

আর এর পরে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টা হল, আপনি কতখানি ঝুঁকি নিতে প্রস্তুত। এটা ভুলে গেলে চলবে না যে, সাধারণত যে ফান্ডগুলো সবচেয়ে বেশি রিটার্ন দেয়, তাতে ঝুঁকির পরিমাণও কিন্তু সর্বাধিক। ফলে বেশি ঝুঁকি নিতে তৈরি থাকলে এবং দ্রুত রিটার্ন পেতে চাইলে, এই ফান্ডগুলোই বেছে নিতে পারেন। আর যদি খানিকটা সময় নিয়ে সম্পদ গড়তে চান, তবে মাঝারি বা কম ঝুঁকির ফান্ডই আপনার জন্য আদর্শ।

মনে রাখতে হবে, সব ধরনের মিউচুয়াল ফান্ডেই কম বেশি ঝুঁকি থেকেই যায়।তাই এখানে লগ্নি করার আগে অবশ্যই পলিসি ডকুমেন্ট পড়ে নিতে হবে মনোযোগের সঙ্গে। তাছাড়া এমনিতেও ওই ডকুমেন্ট পড়ে নেওয়া ভাল। কারণ এটা ভাল করে পড়লে তবেই তো আপনি জানতে পারবেন আপনার টাকা কোথায় বিনিয়োগ করছে ফান্ড সংস্থা। বুঝতে পারবেন এই লগ্নির সুবাদে আপনি কী কী সুবিধা পাবেন। বিনিয়োগের আগে এই ধারণাগুলো স্পষ্ট হওয়া জরুরি।

আপনাকে কিন্তু ঝুঁকি নিতেই হবে যদি দ্রুতগতিতে টাকা বাড়াতে চান। ঝুঁকির অর্থ হল আপনার মূল যে বিনিয়োগ, তার উপরে কোপ। এমনটা হতেই পারে যে আপনি দ্রুত টাকা বাড়াতে গেলেন। কিন্তু পরে যখন বিনিয়োগ ভাঙাতে গেলেন তখন দেখলেন বাজারের অবস্থা খারাপ। হতে পারে বাজার তখন এতটাই খারাপ যে যখন টাকা বিনিয়োগ করেছিলেন তখন যা শেয়ারের দাম ছিল এখন তার থেকে শেয়ারের দাম গিয়েছে কমে। ফলত, আপনি ফান্ড ভাঙিয়ে যা পেলেন তা প্রাথমিক বিনিয়োগের থেকে কম।এককথায় বলতে গেলে লোকসান।

ধরা যাক সোনার দামের কথা। বছর খানেক আগে যাঁরা সোনার উপর বিনিয়োগ করা ফান্ডে টাকা রেখেছিলেন, তাঁরা সোনার দাম যখন চড়া ছিল তখন ভাঙিয়েছেন এবং লাভ করেছেন। তাই একটু বেশি সময় ধরে একটু একটু করে ফান্ডে টাকা রাখলে, আপনার লাভ। সেটা কতদিনে এবং কী ভাবে সেটাই কিন্তু বিনিয়োগের মূল কৌশল। মাথায় রাখবেন, ব্যবসায়ী যেমন লাভের জন্য ঝোপ বুঝে কোপ মারেন, তেমনই সঞ্চয়ের ক্ষেত্রেও একই রাস্তা নিতে হয়। তবে কী না এখানে কৌশল বলে আপনাকে রাস্তা দেখানোর উপদেষ্টা আছে। সঞ্চয়ের ক্ষেত্রে তাই উপদেষ্টার সাহায্য নেওয়াটাই ঠিক রাস্তা।কিন্তু তাঁর কাছ থেকে উপদেশ নিয়ে লাভ করতে গেলেও আপনাকে ঠান্ডা মাথায় ভাবতে হবে কয়েকটি বিষয়-

• কেন সঞ্চয় করছেন

• তা কিসে খরচ করতে চান

• সেই খরচ কবে করতে চান

• ভবিষ্যতের আয়ের ভাবনাটাই বা কী

• কতজন আপনার আয়ের উপর নির্ভর করেন

• সন্তানের লেখাপড়ার মত গুরুত্বপূর্ণ খরচ মাথায় আছে তো?

• কিংবা তাদের বিয়ের খরচ?

• ছাড়াও আছে চিকিৎসার খরচ

• হঠাৎ কোনও বিপদ-আপদে পরিবারকে দেখার খরচ।

মনে রাখতে হবে, এর সব কিছু কিন্তু মিউচুয়াল ফান্ড থেকে হবে না। আপনাকে বিমা করতে হবে। তারপরেও জীবনের বিভিন্ন চাহিদা মেটানোর জন্য রয়েছে আরও হরেক রকম রাস্তা। সে সব আমরা বুঝে নেব একে একে। আপাতত বুঝতে চাইছি মিউচুয়াল ফান্ড। কিন্তু কোন ফান্ড বাছবেন তা স্থির করতে গেলে আপনাকে স্থির করতে হবে কেন আপনি এই ফান্ড চাইছেন। কিন্তু তা করতে গেলে বাজারে কী কী ফান্ড আছে সেটা তো জানতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE