Advertisement
২০ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

লগ্নি সরাতে কেন করবেন এসটিপি?

ঋণপত্রের বাজার এবং শেয়ার বাজারের ঝুঁকি এক রাস্তায় হাঁটে না। দুই বাজারে আয়ের হারও একই রাস্তায় নাও হাঁটতে পারে। তাই আয় ও ঝুঁকির মধ্যে সমতা রাখতে অনেকেই এই রাস্তায় হাঁটেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৪৮
Share: Save:

আপনি সঞ্চয়ের রাস্তা হিসাবে মিউচুয়াল ফান্ডকে বাছছেন কেন? এর উত্তর দিতে বিরাট কোনও বুদ্ধির দরকার নেই। আমরা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করি বেশি আয়ের রাস্তা হিসাবেই। প্রথাগত বিনিয়োগ, যেমন, স্বল্প সঞ্চয় প্রকল্প বা ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের তুলনায় মিউচুয়াল ফান্ড বা বাজার নির্ভর সঞ্চয় প্রকল্পগুলিতে একটু বেশি ঝুঁকির বিনিময়ে আমরা অনেকটা বেশি আয় করতে পারি। কিন্তু সেখানেও প্রয়োজনে ঝুঁকি কমিয়ে তুলনামূলকভাবে হয়ত একটু কম আয়ের বিনিয়োগ সরানোর রাস্তাকে সিস্টেমেটিক ট্রান্সফার প্ল্যান বলি।

  • ঝুঁকি কমানো: অনেকেই ঝুঁকি কমানোর জন্য এই পথে হাঁটে। যেমন যদি শেয়ার বাজার নির্ভর ফান্ডে মনে হয় ঝুঁকি বাড়ছে তাহলে ঋণপত্র নির্ভর ফান্ডে বিনিয়োগকে সরিয়ে নেওয়ার পথ হতে পারে। আবার অনেকেই ভাবতে পারেন, অবসরের আগে পর্যন্ত শেয়ার বাজারের ঝুঁকি বয়ে আয়ের অঙ্কটা দীর্ঘকালীন ভিত্তিতে বাড়িয়ে নেব। তার পর যখন সঞ্চয় থেকে স্থায়ী আয়ের প্রয়োজন হবে তখন না হয় এই পথে ঋণপত্র নির্ভর ফান্ডে টাকা সরিয়ে নেব।
  • আবার এই রাস্তাকে অনেকেই বেছে নেন ঝুঁকি এবং আয়ের সমতা বজায় রাখতে। ঋণপত্রের বাজার এবং শেয়ার বাজারের ঝুঁকি এক রাস্তায় হাঁটে না। দুই বাজারে আয়ের হারও একই রাস্তায় নাও হাঁটতে পারে। তাই আয় ও ঝুঁকির মধ্যে সমতা রাখতে অনেকেই এই রাস্তায় হাঁটেন। শেয়ার বাজার থেকে ঋণপত্রের বাজারে বিনিয়োগ সরাতে এবং আবার উল্টোটা করতেও।
  • মাথায় রাখুন উঁচু এবং নিশ্চিত আয়ের রাস্তা ধরে রাখতে কিন্তু সঞ্চয়ের ঝোলাকে ঝাড়পোছ করা ছাড়া উপায় নেই। আর আয়কে নিশ্চিত রাখতে শুধু নতুন বিনিয়োগ নয়, পুরনো বিনিয়োগকেও নেড়েচেড়ে সুস্থ রাখার অন্যতম উপায় হল এসটিপি।
  • আরও একটা জিনিস মাথায় রাখতে হবে। কম দামে কিনে, বেশি দামে বিক্রি করে লাভের অঙ্ক ঘরে তুলে আবার তাকে আরও লাভজনক বিনিয়োগে পরিণত করতে কিন্তু মিউচুয়াল ফান্ডের বাজারে অন্যতম রাস্তা হল এই এসটিপি।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Financial Gains Savings Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE