Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

অফিসে না গিয়েও কী ভাবে সম্ভব ভবিষ্যনিধির কেওয়াইসি আপডেট?

স্থানীয় শাখার দৌলতে বাড়ির কাছাকাছি ব্যাঙ্কেরপরিষেবার সুযোগ রয়েছে আপনার। কিন্তু অন্যদিকে ভবিষ্যনিধির ক্ষেত্রে দূরত্ব একটি সমস্যা হয়ে দাঁড়াতে পারে। কারণ কাছাকাছি শাখার সুবিধা নেই এ ক্ষেত্রে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:২৫
Share: Save:

বর্তমানে সমস্ত আর্থিক লেনদেনের ক্ষেত্রে কেওয়াইসি করাটা বাধ্যতামূলক। কিন্তু কেওয়াইসি আপডেট করতে গেলে আপনাকে হাজার একটা ঝামেলা পোহাতে হয়! কোন সংস্থায় কেওয়াইসি আপডেট করাবেন তা বাছাই করা থেকে শুরু করে সেখানে ছোটাছুটি, প্রসেসিং–এর চাপে সব মিলিয়ে কাল ঘাম ছোটার অবস্থা। পাশাপাশি প্রভূত সময় নষ্ট হয়ে যায় আপনার। কারণ সংস্থার কাজের দিনটি আপনারও কাজের দিন। তাই আপনার একটা কাজের দিন পুরো নষ্ট।

যদিও ব্যাঙ্কের ক্ষেত্রে একটি বিশেষ সুবিধা রয়েছে। স্থানীয় শাখার দৌলতে বাড়ির কাছাকাছি ব্যাঙ্কেরপরিষেবার সুযোগ রয়েছে আপনার। কিন্তু অন্যদিকে ভবিষ্যনিধির ক্ষেত্রে দূরত্ব একটি সমস্যা হয়ে দাঁড়াতে পারে। কারণ কাছাকাছি শাখার সুবিধা নেই এ ক্ষেত্রে। যদি না আপনি সেই কতিপয় ভাগ্যবানদের মধ্যে একজন হন যাঁর বাড়ির পাশেই রয়েছে ভবিষ্যনিধির দফতর।

তবে নতুন জমানায় কেওয়াইসি আপডেট এখন অনেকটাই সহজ হয়ে গিয়েছে। ইন্টারনেটের হাত ধরে কেওয়াইসি আপডেট করাটা এখন আপনার হাতের মুঠোয়। ইপিএফও ওয়েবসাইটে যান এবং সহজ পদ্ধতিতে অনায়াসেই করে ফেলুন কেওয়াইসি আপডেট। কী ভাবে করবেন?

পদ্ধতির ধাপগুলি নীচে দেওয়া হল:

১। ইপিএফ অ্যাকাউন্টে লগ ইন করুন ইউএএন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে।

২। ‘ম্যানেজ’ সেকশনে গিয়ে ‘কেওয়াইসি’ অপশনে ক্লিক করুন।

৩। প্যান, আধার, পাসপোর্ট, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, রেশন কার্ড ও ব্যাঙ্কের তথ্য মিলিয়ে নিন ভাল করে।

৪। যেটি আপডেট করবেন সেটি চিহ্নিত করুন।

৫। ডকুমেন্টের নম্বরসহ অন্যান্য ডিটেলস দিতে হবে। আইএফএসসি, পাসপোর্ট অথবা ড্রাইভিং লাইসেন্সের এক্সপায়ারি ডেট দিতে হবে প্রয়োজনে।

৬। সব শেষে ‘সেভ’ অপশনে ক্লিক করুন।

৭। এর পর আপডেট করতে চাইলে ইপিএফও সংশ্লিষ্ট বিভাগের থেকে তথ্য যাচাই করবে। এবং তা সম্পূর্ণ হলে কেওয়াইসি আপডেট হয়ে যাবে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 KYC E-KYC EPFO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE