Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

অবসরের জন্য সঞ্চয়ে যে পাঁচটি জিনিস মাথায় রাখতে হবে

ধরুন আপনি ৫০ বছরে অবসর নিতে চান। তা হলে কিন্তু তার আগেই আপনাকে আরও অন্তত ৩৫ থেকে ৪০ বছরের সংস্থানের পরিকল্পনা করতে হবে। আর সেটা যে একদিনেই করতে পারবেন তাও নয়। এর জন্য আপনাকে কিন্তু জীবনের শুরুতেই পরিকল্পনা করতে হবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১০:২৯
Share: Save:

আমরা জানি কিন্তু করিনা। আর জেনেও না-করার তালিকাটি কিন্তু বেশ দীর্ঘ। যা ছড়িয়ে রয়েছে আমাদের জীবনযাপনের প্রায় প্রতিটি অংশেই। অবসরের জন্য পরিকল্পনা করে সঞ্চয় না করাটাও এই তালিকায় কিন্তু অন্যতম।

মাথায় রাখুন আপনার বর্তমান বয়স এবং কতদিন বাঁচতে পারেন সেই অঙ্কটা: অবসরের জন্য সঞ্চয়ের জন্য অন্যতম প্রাথমিক হিসাবের জায়গাটি কিন্তু এটা। আপনার বর্তমান বয়স এবং অবসরের পরের কত বছরের জন্য আপনাকে সংস্থান করতে হতে হবে। আপনি যদি তাড়াতাড়ি অবসর নিতে চান তা হলে ভাবতে হবে জীবনের বাকি অংশটাই কিন্তু নিয়মিত আয়ের সুযোগ থেকে বেরিয়ে যাওয়ার কথা এবং সঞ্চয়ের থেকে পাওয়া মাসিক আয়ের উপর নির্ভর করে বাঁচার কথা। ধরুন আপনি ৫০ বছরে অবসর নিতে চান। তা হলে কিন্তু তার আগেই আপনাকে আরও অন্তত ৩৫ থেকে ৪০ বছরের সংস্থানের পরিকল্পনা করতে হবে। আর সেটা যে একদিনেই করতে পারবেন তাও নয়। এর জন্য আপনাকে কিন্তু জীবনের শুরুতেই পরিকল্পনা করতে হবে।

মুদ্রাস্ফীতির অঙ্কটা মাথায় আছে তো? আপনি আজ ভাবছেন অবসরের পরে মাস গেলে হাজার পঞ্চাশেক টাকাতেই আপনার চলে যাবে। আপনি আসলে ভাবছেন পঞ্চাশ হাজার টাকা আজ যা কিনতে পারে আজ থেকে তিরিশ বছর বাদে সেই পরিমাণ জিনিস কিনতে পারলেই আপনার চলে যাবে। সমস্যা হচ্ছে আপনি কিন্তু মুদ্রাস্ফীতির কথা ভাবছেন না। আজ যা পঞ্চাশ হাজার টাকায় কিনতে পারছেন তা কিন্তু অবসরের পরে কিনতে আরও অনেক বেশি টাকা লাগবে মুদ্রাস্ফীতির কারণেই। তাই গড় মুদ্রাস্ফীতির অঙ্কটা মাথায় রেখে হিসাব করুন।

সঞ্চয়ের উপর রিটার্ন: আপনি অবসর নিয়েই পুরো সঞ্চয় তো তুলে নেবেন না। তাই কী ভাবে প্রয়োজনের অতিরিক্ত টাকা তুলবেন না, সেই প্রয়োজনের উপর রাশ এবং সঞ্চয়ের বাকি অংশটা কী ভাবে লগ্নি করবেন তা কিন্তু ভাবতে হবেই। খাতা পেন্সিল নিয়েই।

সঞ্চয় ছড়ানো: অবসরের আগে যেমন রিটার্নের কথা ভেবে নানান জায়গায় বিনিয়োগ করেছিলেন, অবসরের পরেও সেই রাস্তাতেই হাঁটতে হবে। কিন্তু অবসরের আগে যে ভাবে তা করেছিলেন, অবসরের পরে তা করা যাবে না। উদাহরণ হিসাবে বলি, অবসরের আগে হয়ত আপনি বেশি রিটার্নের খোঁজে শেয়ারে একটা বড় অংশ রাখতেন। কিন্তু অবসরের পরে আপনাকে শেয়ারে বিনিয়োগের অংশ কমাতে হতে পারে।

সঞ্চয়ের ঝুলি নিয়মিত খতিয়ে দেখা: আপনার সঞ্চয়ের সব থেকে দীর্ঘকালীন পরিকল্পনা হল অবসরের সংস্থান। তাই এই লক্ষ্যে এগোতে আমরা সাধারণত এমন ক্ষেত্রে বিনিয়োগ করি যেখানে বহুদিন টাকা ফেলে রাখলে রিটার্ন অনেক বেশি হয়। কিন্ত ঝুঁকিটা হল যেহেতু সময়টা লম্বা আজ যেখানে স্বস্তির আশ্বাস পেয়ে টাকা ঢেলেছেন, কিছু বছর বাদে বাজারের নানান পরিবর্তনের ফলে সেই ক্ষেত্রটিই ঝুঁকিপূর্ণ হয়ে উঠল। তাই সঞ্চয়ের ঝুলি নিয়মিত খতিয়ে দেখুন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Retirement Plan Savings Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE