Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

মোবাইলেই এখন ক্রেডিট কার্ড, দেখে নিন কী কিনতে পারবেন বা পারবেন না

লাগবে এনপিসিআই-এর রুপে ক্রেডিট কার্ড। তবে এখনও পর্যন্ত মাত্র তিনটি ব্যাঙ্ক থেকে পাওয়া ক্রেডিট কার্ড ভিম অ্যাপে যোগ করা যাবে। সেই ব্যাঙ্কগুলি হল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক,ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং ইন্ডিয়ান ব্যাঙ্ক।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১১:০৮
Share: Save:

কলকাতায়ও বাড়ছে। বুক ফেয়ারে দোকানে দোকানে কিউআর কোড। বই-প্রেমিকরা পকেট থেকে ফোন বার করে কোডস্ক্যান করছেন আর হুস করে টাকা চলে যাচ্ছে বিক্রেতার ব্যাঙ্কে। বেঙ্গালুরুর মতো শহরে নতুন প্রজন্মের মানুষজন তো ম্যানিব্যাগের ব্যবহারই ভুলে গিয়েছে। রাস্তায় সব্জিওয়ালার থেকে সব্জি কিনতে মোবাইল, ঝাড়ুদারকে পয়সা, তা-ও মোবাইল থেকেই! এতদিন সমস্যা ছিল একটাই। মোবাইল থেকে ক্রেডিট কার্ড ব্যবহার করা যেত না। সম্প্রতি সেটিও সম্ভব হয়ে গিয়েছে।

ন্যাশনাল পেমেন্টস করপোরেশন (এনপিসিআই) সম্প্রতি ক্রেডিট কার্ডকেও আপনার ফোনে ভরে দিয়েছে। যাদের কাছে রুপে ক্রেডিট কার্ড আছে তাঁরা এখন দোকানে গিয়ে কার্ড ঘষে দাম চোকানোর বদলে মোবাইল থেকেই ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন। তবে সব ক্রেডিট কার্ডে হবে না। লাগবে এনপিসিআই-এর রুপে ক্রেডিট কার্ড। তবে এখনও পর্যন্ত মাত্র তিনটি ব্যাঙ্ক থেকে পাওয়া ক্রেডিট কার্ড ভিম অ্যাপে যোগ করা যাবে। সেই ব্যাঙ্কগুলি হল পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক,ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং ইন্ডিয়ান ব্যাঙ্ক।

মাথায় রাখবেন এই ক্রেডিট কার্ডে আপনার যে মোবাইল নম্বর দেওয়া থাকবে তা যেন ভিমে যে নম্বরে ব্যবহার করছেন তার সঙ্গে এক হয়। কী ভাবে রুপে ক্রেডিট কার্ড ভিমে জুড়ে নেবেন তা আলাদা করে জানাচ্ছি।

কী কী লেনদেনে ব্যবহার করতে পারবেন

মাথায় রাখুন, শুধু জিনিস কিনতেই ভিম মারফত ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন। তবে বিল চোকানোর জন্যও আপনি এই পথে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন। তবে তা ১৫ হাজার টাকার মধ্যে যেন থাকে।

কোথায় ব্যবহার করতে পারবেন না

  • এই পথে কাউকে আপনি নগদ পাঠাতে পারবেন না। শুধু কিছু কেনাকাটা করতেই আপনি এই অ্যাপের মাধ্যমে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন।
  • আপনার ক্রেডিট কার্ড থেকে অন্য ক্রেডিট কার্ডেও টাকা পাঠাতে পারবেন না।
  • কোনও দোকান, যার লেনদেন সীমা মাসে ৫০ হাজার টাকার কম, সেই দোকান থেকে কিছু কিনলেও আপনি এই অ্যাপে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন না।

এই সব শর্তের কারণ একটাই। অনেকেই পকেটে নগদ না থাকলে ছোট দোকানে ভিম মারফত টাকা দিয়ে বিনিময়ে নগদ টাকা নিয়ে নেন। তা বন্ধ করতেই এই সব শর্ত চাপানো হয়েছে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Credit Card UPI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE