Advertisement
২০ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

বছরে উপার্জন ১০ লক্ষ, তাও কর শূন্য? জেনে নিন উপায়

এনপিএস অর্থাৎ ন্যাশনাল পেনশন স্কিমে বছরে ৫০ হাজার টাকা রাখলে, সেকশন ৮০সিসিডি(১বি) -এর হিসাবে আপনার অতিরিক্ত ৫০ হাজার টাকা আয়কর ছাড় দেবে। তা হলে এই মূহুর্তে আয়ের হিসেব দাঁড়াল ৮ লক্ষ টাকা।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ১০:২৭
Share: Save:

আপনার বয়স ৮০-র কম? মাসে হাজার চল্লিশ টাকায় সংসার চালাতে পারবেন বছরে ১০ লক্ষ টাকা আয় হওয়া সত্ত্বেও? যদি তা পারেন তা হলে কিন্তু আপনি এক পয়সাও আয়কর না দিয়ে দিব্যি ফুরফুরে ঘুরে বেড়াতে পারেন। তবে হ্যাঁ, আপনার দুটি সন্তান থাকতে হবে যারা পড়াশোনা করছে এবং তাদের টিউশন ফি বাবদ আপনি দেড় লক্ষ টাকা খরচ করেন। দেখে নিন কী ভাবে।

আয়কর বিভাগের নিয়ম অনুযায়ী বছরে ২.৫ লক্ষ টাকা উপার্জন হলে কর দিতে হয় না। আবার আয় যদি হয় ২.৫ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা, তা হলে করের পরিমাণ হয় ৫ শতাংশ। বছরে ৫ থেকে ১০ লক্ষ টাকা উপার্জন হলে কর দিতে হয় ২০ শতাংশ। বছরে ১০ লক্ষ বা তার বেশি আয় হলে ৩০ শতাংশ কর দিতে হয়। স্ট্যান্ডার্ড ডিডাকশন হিসাবে ৫০ হাজার টাকা পর্যন্ত ছাড় পাওয়া যাবে। অতএব, আপাতদৃষ্টিতে আপনার আয়ের পরিমাণ কমে গেল। অর্থাৎ, আপনি এখন ১০ লক্ষ টাকার খাতে চলে এলেন। এর পর ৮০সি ধারা থেকে দেড় লক্ষ টাকার মতো বাঁচাতে পারেন। কী ভাবে? ইপিএফ, পিপিএফ, ইএলএসএস, এনএসসি –তে লগ্নির মাধ্যমে। আপনার দুই শিশুর টিউশন ফি বাবদ দেড় লক্ষ টাকা পর্যন্ত আয়কর ছাড় পেতে পারেন। এই দেড় লক্ষ টাকা বাদ দিলে এখন বছরে আপনার আয় দাঁড়াল সাড়ে ৮ লক্ষ টাকা।

এনপিএস অর্থাৎ ন্যাশনাল পেনশন স্কিমে বছরে ৫০ হাজার টাকা রাখলে, সেকশন ৮০সিসিডি(১বি) -এর হিসাবে আপনার অতিরিক্ত ৫০ হাজার টাকা আয়কর ছাড় দেবে। তা হলে এই মূহুর্তে আয়ের হিসেব দাঁড়াল ৮ লক্ষ টাকা। আবার ধরুন যদি আপনার গৃহ ঋণ নেওয়া থাকে, তা হলে সে ক্ষেত্রে অতিরিক্ত ২ লক্ষ টাকা খরচ করা যেতে পারে। আয়কর ধারার ২৪বি অনুসারে ২ লক্ষ টাকার সুদে কর ছাড় পাওয়া যাবে। অতএব,এখন আপনার উপার্জন দাঁড়াল ৬ লক্ষ টাকা।

আয়কর আইনের ৮০ডি ধারায় মেডিক্যাল পলিসিতে ২৫ হাজার টাকার মতো কর বাঁচাতে পারেন। আপনি,আপনার স্ত্রী ও সন্তানের নামে স্বাস্থ্য বিমা থাকা জরুরি। প্রিভেন্টিভ হেলথকেয়ার চেক আপের খরচ ধরে স্বাস্থ্য হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের জন্য ২৫ হাজার টাকা ডিডাকশন ক্লেম করা যায়। অন্যদিকে মা বাবা সিনিয়র সিটিজেন হলে তাঁদের জন্য স্বাস্থ্য বিমায় অতিরিক্ত ৫০ হাজার টাকা ছাড় পেতে পারেন। অতএব এখন আয়ের অঙ্ক দাঁড়াচ্ছে ৫ লক্ষ ২৫ হাজার টাকা।

এবার চলুন দান করা যাক। বাছুন ৮০জি আছে এমন সংস্থা। দেখে নিন সেখানে দানের উপর ১০০ শতাংশ করছাড় পাবেন কিনা। দান করে রশিদ নিয়ে নিন। দান করুন ২৫ হাজার টাকা। এখন তা হলে কর যোগ্য আয়ের পরিমাণ কত? ৫ লক্ষ টাকা। আয়কর নিয়ম অনুযায়ী ৫ লক্ষ টাকায় ১২,৫০০ টাকা কর দিতে হবে।আয়করের ৮৭এ ধারা বলছে ১২,৫০০ টাকার রিবেট পাওয়া যেতে পারে। সহজ ভাষায় বলতে গেলে আপনাকে কোনও কর দিতে হচ্ছে না। ৫ লক্ষ টাকা আয়ের স্ল্যাবে কর শূন্য! ব্যস। এবার অঙ্ক করুন মাসে ৪০হাজারে সংসার কী ভাবে চালাবেন!

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Tax Saving Financial Adviser
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE