সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চিত্র সংবাদ

দেশের সেরা ১০টি গুহা... ছবিতে

শেয়ার করুন
১০ Ajanta-Elora Maharashtra
অজন্তা-ইলোরা (মহারাষ্ট্র): মহারাষ্ট্রের পাহাড়ে ইলোরাতে রয়েছে মোট ৩৪টি গুহা।এখানের গুহাচিত্রে রয়েছে বু্দ্ধ ও হিন্দু ধর্মের ছাপ। অজন্তায় আছে ২৯টি। এখানে শুধুই রয়েছেন বুদ্ধ।
১০ Elephanta Maharashtra
এলিফান্টা (মহারাষ্ট্র): সমুদ্রের মাঝে এই স্থাপত্যের মধ্যে রয়েছে মোট সাতটি গুহা। একটি পাথরের উপর তৈরি এই গুহা। একটি বড় কেভের সঙ্গে রয়েছে ছোট ছোট অনেক গুভা।
১০ Badami Karnataka
বাদামি (কর্ণাটক): এই গুহার ভিতরে রয়েছে শিব, বিষ্ণু, জৈন মন্দির। রয়েছে চারটি কেভ।
১০ udaygiri-khandagiri
উদয়গিড়ি ও খন্ডগিড়ি (ওড়িশা): ভুবনেশ্বর শহর থেকে বাইরে। ছড়িয়ে ছিটিয়ে থাকা গুহার রাজত্ব বলা যেতে পারে অঞ্চলটিকে। উদয়গিড়ির মধ্যে রয়েছে টাইগার কেভ, কুইনস প্যালেস কেভ।
১০ Tabo Himachal Pradesh
ট্যাবো (হিমাচল প্রদেশ): স্পিতি ভ্যালিতে অবস্থিত এই গুহা। এখানে লামারা আসেন মেডিটেশনের জন্য। পাহাড়ের গায়ে ছড়িয়ে রয়েছে এমনই ছোট ছোট গুহা।
১০ Mawsmai Meghalaya
মসমাই (মেঘালয়): এখানে রয়েছে দুটো গুহা। একটি পুরনো ও একটি নতুন। এই গুহার ছাদ এতটাই নীচু যে ভিতরে দাঁড়ানো যায় না। রীতিমতো বসে বসে ঢুকতে হয় ভেতরে।
১০ Undavalli and Mogalarajapuram
উনদাভলি ও মোগালারাজাপুরম (অন্ধ্র প্রদেশ): বিজয়ওয়াড়া শহরে অবস্থিত এই গুহার অসংখ্য দরজা। যেখানে এক সময় পূজো হতো শিব, বিষ্ণু, ব্রহ্মার। এটা উনদাভলি। কিন্তু মোগালারাজাপুরম কেভের অনেকটাই ধ্বংস হয়ে গিয়েছে।
১০ Boro Andhrapradesh
বোরা (অন্ধ্র প্রদেশ): আরাকু ভ্যালির অনন্তগিরি পাহাড়ে অবস্থিত এই গুহা। দেশের বৃহত্তম কেভ গুলির মধ্যে একটি।
১০ kutumsar chattisgarh
কুটুমসার (ছত্তিশগড়): বাস্তারের কুটুমসার কেভ ও কৈলাশ গুহা অতটা জনপ্রিয় না হলেও দেশের সেরা গুহাগুলির মধ্যে একটি। ১৯৯৩ সালে আবিস্কার হয়েছিল এই গুহা।
১০১০ Belum Meghalaya
বেলুম (মেঘালয়): দীর্ঘতম গুহা। ন্যাচারাল এই কেভের নীচ দিয়ে বয়ে যায় জলের ধাক্কায় ক্রমশ তৈরি হয়েছে এই গুহা।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন