• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্যবসা

পোস্ট অফিস না এসবিআই, কোথায় টাকা রাখলে সুদ বেশি পাবেন? জেনে নিন

শেয়ার করুন
১০ interest
এক বছরের মধ্যে পাঁচ বার সুদ কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। মাত্র ১৫ দিনের মধ্যে পরপর দু’বার স্থায়ী আমানতে সুদ কমিয়েছে এসবিআই। এ দিকে পোস্ট অফিসের সুদও কমেছে। সঞ্চয়ের ক্ষেত্রে মধ্যবিত্তের মূল ভরসা ব্যাঙ্ক এবং পোস্ট অফিস। দ্রুত সুদের হার কমায় দুশ্চিন্তায় গ্রাহকেরা। এমন পরিস্থিতিতে ব্যাঙ্ক না পোস্ট অফিস কোথায় টাকা রাখলে সুদ বেশি মিলবে? দেখে নিন।
১০ interest
স্থায়ী আমানতে এসবিআইয়ের সুদের হার সর্বনিম্ন ৪.৫০ শতাংশ থেকে সর্বাধিক ৬.৭০ শতাংশের মধ্যে ঘোরাফেরা করছে। যেখানে পোস্ট অফিসের সংশোধিত সুদের হার সর্বনিম্ন ৬.৯ শতাংশ থেকে সর্বাধিক ৭.৭ শতাংশ। তবে এসবিআইয়ের স্থায়ী আমানতের মেয়াদ ৭ দিন থেকে সর্বাধিক ১০ বছর পর্যন্ত হয়। আর পোস্ট অফিসের টার্ম ডিপোজিটের মেয়াদ ১, ২, ৩ এবং ৫ বছর।
১০ interest
পোস্ট অফিসের টার্ম ডিপোজিটের সুদের হার প্রতি ত্রৈমাসিকে সংশোধন করা হয়। কিন্তু ব্যাঙ্কের ক্ষেত্রে বিষয়টা আলাদা। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া রেপো রেট পরিবর্তন করলেই ব্যাঙ্কের সুদের হার বদলে যায়। গত ১ জুলাই থেকে পোস্ট অফিসের সংশোধিত সুদের হার কার্যকর হয়েছে টার্ম ডিপোজিটে। আর ১০ সেপ্টেম্বর থেকে স্থায়ী আমানতে ব্যাঙ্কের সংশোধিত সুদের হার কার্যকর হয়েছে। কোথায় সুদের হার কত?
১০ interest
এর আগে ২৬ অগস্টে আরও একবার ব্যাঙ্কের স্থায়ী আমানতে সুদের হার কমেছিল। তখন ১৮০ দিন থেকে ২১০ দিন পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার কমে হয়েছিল ৬ শতাংশ। ১০ সেপ্টেম্বর থেকে তা কমে হয়েছে ৫.৮০ শতাংশ। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই হার ৬.৫০ শতাংশ থেকে কমে হয়েছে ৬.৩০ শতাংশ।
১০ interest
সেরকমই ২১১ দিন থেকে ১ বছরের কম পর্যন্ত এসবিআইয়ের স্থায়ী আমানতে সুদের হার কমে হয়েছে ৫.৮০ শতাংশ। প্রবীণদের ক্ষেত্রে এই মেয়াদের স্থায়ী আমানতে সুদ ৬.৫০ শতাংশ থেকে কমে হয়েছে ৬.৩০ শতাংশ।
১০ interest
১ বছর থেকে ২ বছরের কম পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ছিল ৬.৭০ শতাংশ। ১০ সেপ্টেম্বর থেকে সুদের হার কমে হয়েছে ৬.৫০ শতাংশ। প্রবীণদের ক্ষেত্রে যা ৭.২০ শতাংশ থেকে কমে হল ৭ শতাংশ। ২ বছর থেকে ৩ বছরের স্থায়ী আমানতের ক্ষেত্রে এসবিআইয়ের সুদের হার হল ৬.২৫ শতাংশ। প্রবীণদের ক্ষেত্রে এই সুদের হার ৬.৭৫ শতাংশ।
১০ interest
তবে ব্যাঙ্কে ৭ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত, ৪৬ দিন থেকে ১৭৯ দিন পর্যন্ত এবং ৩ বছরের বেশি স্থায়ী আমানতে সুদের হারের কোনও পরিবর্তন হয়নি।
১০ interest
ব্যাঙ্কে ৭ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ৪.৫০ শতাংশ এবং প্রবীণদের ক্ষেত্রে ৫.০০ শতাংশ। ৪৬ দিন থেকে ১৭৯ দিন পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ৫.৫০ শতাংশ এবং ৬ শতাংশ। ৩ বছর থেকে ৫ বছরের কম পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ৬.২৫ শতাংশ, প্রবীণদের ৬.৭৫ শতাংশ এবং ৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত সুদের হার ৬.২৫ শতাংশ। প্রবীণদের ক্ষেত্রে তা ৬.৭৫ শতাংশ।
১০ interest
পোস্ট অফিসের ক্ষেত্রে ১ বছরের মেয়াদের টার্ম ডিপোজিটে সুদের হার ৬.৯ শতাংশ। ২ বছরের টার্ম ডিপোজিটে সুদের হারও ৬.৯ শতাংশ।
১০১০ interest
আর পোস্ট অফিসে ৩ বছর মেয়াদের টার্ম ডিপোজিটে সুদের হার ৬.৯ শতাংশ এবং ৫ বছর টার্ম ডিপোজিটে সুদের হার ৭.৭ শতাংশ।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন