• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিনোদন

বলিউডের এই অভিনেতারা অসাধারণ চিত্রনাট্যকার

শেয়ার করুন
Bollywood
অভিনেতা মানেই ‘জ্যাক অব অল ট্রে়ডস’। অভিনয়ের পাশাপাশি আরও কত দিকে যে তাঁদের নজর দিতে হয়— বলিউডের নানান ছবিতেই মেলে তার প্রমাণ। এমন অনেক সুপারহিট ছবিই আছে যেগুলির চিত্রনাট্যর পিছনেও রয়েছে অভিনেতাদের হাত। অভিনেতাদের লেখা চিত্রনাট্যেই ফুটে উঠেছে সেরকমই কিছু ছবির খবর জেনে নেওয়া যাক।
Jaya Bachchan
‘শাহেনশা’ ছবিটির জন্য আসমুদ্রহিমাচলের মন জিতে নিয়েছিলেন অমিতাভ বচ্চন। ছবিটি হিট হওয়ার পর থেকে আজ অবধি বলিউডের শাহেনশা বলতে এক কথায় সকলে অমিতাভ বচ্চনকেই চিনতে পারেন। কিন্তু এই ছবিটি সুপারহিট হওয়ার পিছনে রয়েছে অমিতাভ বচ্চন পত্নী জয়া বচ্চনের হাত। জয়াই ছবিটির রাফ ড্রাফ্ট লিখেছিলেন। আর তার পরেই ইন্দ্ররাজ আনন্দ ছবিটির মূল চিত্রনাট্যে হাত দেন।
Kader Khan
কমেডিয়ান হিসেবেই কাদের খানকে বেশি চেনেন দর্শক। কিন্তু বলিউডের অনেক সফল ছবিরই চিত্রনাট্য লিখেছেন কাদের খান, তা হয়তো অনেকেরই অজানা। সেই তালিকায় রয়েছে ‘আন্টি নম্বর ওয়ান’, ‘দিয়া অউর তুফান’, ‘কুলি’, ‘মুকাদ্দর কা সিকন্দর’, ‘সত্তে পে সত্তা’, ‘অগ্নিপথ’, ‘লাওয়ারিস’, ‘মহাগুরু’, ‘ইয়ারানা’র মতো এক ঝাঁক হিট ছবি।
Summy Deoal
‘ঘায়েল’ ছবিটি জাতীয় পুরস্কার এনে দিয়েছিল অভিনেতা সানি দেওলকে। ২০১৬ সালে ‘ঘায়েল’ এর সিকুয়্যেল তৈরি করেন ধর্মেন্দ্র পুত্র সানি। ‘ঘায়েল ওয়ান্স এগেইন’ এর চিত্রনাট্য লিখে, পরিচালনাও করেন সানি দেওল।
Salman Khan
চিত্রনাট্য লিখেই বলিউডের জার্নিটা শুরু করতে চেয়েছিলেন সলমন খান। কিন্তু হয়ে গেলেন অভিনেতা। ১৯৯০ এর ‘বাঘি: অ রেবেল ফর লভ’ ছবিটির চিত্রনাট্য লিখেছিলেন সলমন নিজেই। ১৫ বছর বয়সী নাগমার আত্মপ্রকাশ ঘটেছিল সেই ছবি দিয়ে। আবার ঠিক তার ২০ বছর পরে অর্থাৎ ২০১০ সালে ‘বীর’ ছবিটিরও চিত্রনাট্য লেখেন সলমন। জারিন খানের ডেবিউ ছবি ‘বীর’ ছবিটি ছিল সলমনের ড্রিম প্রজেক্ট।
Kalki
তখন সদ্য বিবাহিত অভিনেত্রী কল্কি কেঁকলা ও পরিচালক অনুরাগ কাশ্যপ। মাঝেমধ্যেই কল্কির নাটক দেখতে চলে যেতেন অনুরাগ। হঠাৎই একদিন কল্কির একটি নাটক বেজায় পছন্দ হয়ে যায় পরিচালকের। আর তার পরই সেই নাটকটি নিয়ে ছবি করবেন বলে মনোস্থির করেন অনুরাগ কাশ্যপ। যদিও চিত্রনাট্য লিখতে কল্কিকেই অনুরোধ করেন অনুরাগ। কল্কির লেখা এবং অনুরাগ কাশ্যপ পরিচালিত ‘দ্য গার্ল ইন ইয়েলো বুটস্’ ছবিটি পছন্দ করেছিলেন বহু দর্শক।
Kankana
তাঁর মুকুটে যুক্ত হয়েছে নতুন পালক। পরিচালনার পাশাপাশি নিজের প্রথম ছবি ‘অ ডেথ ইন দ্য গুঞ্জ’ এর চিত্রনাট্যও লেখেন বলিউডের কোকো অর্থাৎ কঙ্কনা সেন শর্মা। আর প্রথম ছবি দিয়েই বলিউডের প্রথম সারির পরিচালকদের দলে নাম লিখিয়ে নেন কঙ্কনা।
Mukkebaz
দিন কয়েক আগেই মুক্তি পেয়েছে অনুরাগ কাশ্যপ পরিচালিত ছবি ‘মুক্কেবাজ’। কিন্তু এই ছবি অনুরাগের মাথা থেকে আসেনি। বরং ছবির অভিনেতা বিনীত সিংহ এই ছবির চিত্রনাট্য লিখেছিলেন। চিত্রনাট্য লিখেই ভিনিত চলে আসেন অনুরাগের কাছে। আর অভিনেতা হিসেবে নিজের নামটাও পাকাপাকি করে নেন তিনি।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন