• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিনোদন

পর্দায় শাহরুখের মা হওয়ার প্রস্তাব ফিরিয়ে দেন, উচ্চশিক্ষিত স্বরা কাজ করেছেন কপিরাইটার হিসাবেও

শেয়ার করুন
২১ swara-1
বলিউডে এসেছিলেন নায়িকা হতে। হয়ে গেলেন সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচিত তারকা। স্বরা ভাস্করের নামে অসংখ্য বার বয়কট ধ্বনি উঠেছে। নেটাগরিকরা সরব হয়েছেন তাঁর বিরুদ্ধে।
২১ swara-2
নৌবাহিনীর আধিকারিক সি উদয় ভাস্করের মেয়ে স্বরার জন্ম ১৯৮৮ সালের ৯ এপ্রিল। তাঁর মা ইরা ছিলেন জেএনইউ-এ ফিল্ম স্টাডিজের অধ্যাপিকা। দিল্লির সর্দার পটেল স্কুল থেকে পাশ করার পরে মিরান্ডা হাউস কলেজ থেকে ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা করেন স্বরা। পরে সোশিয়োলজি নিয়ে স্নাতকোত্তর করেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে।
২১ swara-3
মেধাবী স্বরার বাবা মা নিশ্চিত ছিলেন, তিনি উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে চাইবেন। কিন্তু তাঁদের অবাক করে দিয়ে স্বরা জানালেন তিনি বলিউডের নায়িকা হতে চান।
২১ swara-4
অভিনয়ের নেশা জন্মেছিল বিশ্ববিদ্যালয়তেই। সহপাঠীদের সঙ্গে তিনি অংশ নিতেন পথনাটিকায়। একইসঙ্গে অভিনয় ও সামাজিক বিভিন্ন বিষয়ে সরব হওয়ার সহজপাঠ সেখানেই।
২১ swara-5
বাবার আপত্তি ছিল মেয়ের সিদ্ধান্তে। মায়ের সম্মতি সঙ্গে করে ২০০৯ সালে স্বরা পা রেখেছিলেন মুম্বইয়ে। হাতখরচের জন্য তিনি প্রথমে একটি পত্রিকায় কপিরাইটারের চাকরি নেন। লোকাল ট্রেনে পৌঁছতেন অফিসে।
২১ swara-6
লেখালেখির পাশাপাশি শুরু হল অডিশন দেওয়া। কিন্তু অল্প কয়েক দিনের মধ্যেই তিনি বুঝে গেলেন মঞ্চ এবং পর্দার অভিনেত্রী হওয়া এক নয়। রংচটা জিন্স এবং কুর্তা পরে অডিশন দিতে যেতেন তিনি। প্রত্যাখ্যাত হতে হতে বুঝে গেলেন পর্দার নায়িকা হওয়ার জন্য পোশাক ও মেকআপ খুবই গুরুত্বপূর্ণ।
২১ swara-7
কিন্তু গ্রুমিংয়ের পরেও অবস্থা বিশেষ পাল্টাল না। স্বরাকে শুনতে হল তিনি নায়িকা হওয়ার উপযুক্ত নন। বরং সহনায়িকার চরিত্রে চেষ্টা করতে পারেন। আবার এও শুনতে হয়েছে, অভিনেত্রী হওয়ার জন্য তিনি প্রয়োজনের তুলনায় বেশি মেধাবী! এখানেই শেষ নয়। ইন্ডাস্ট্রিতে স্ট্রাগল করার প্রথম পর্বে তিনি পরিচালকের হাতে যৌন হেনস্থারও শিকার হন বলে অভিযোগ।
২১ swara-8
দীর্ঘ চেষ্টার পরে স্বরার কাছে প্রথম সুযোগ আসে। ২০০৯-এ তিনি অভিনয় করেন ‘মাধোলাল কিপ ওয়াকিং’ ছবিতে। কিন্তু কবে এই ছবি মুক্তি পেল, কবেই বা হল থেকে চলে গেল, মনে রাখেননি কোনও দর্শক। স্বরার দ্বিতীয় ছবি ‘নিয়তি’ মুক্তিই পায়নি।
২১ swara-9
সঞ্জয় লীলা ভন্সালীর ছবি ‘গুজারিশ’-এ ছোট একটি ভূমিকায় অভিনয় করেছিলেন স্বরা। কিন্তু দর্শকমনে দাগ কাটতে পারেননি। পার্শ্বনায়িকা হিসেবে তিনি প্রথমে নজরে পড়েন ২০১১ সালে, ‘তনু ওয়েডস মনু’ ছবিতে। সুপারহিট এই ছবি তাঁকে সাহায্য করেছিল বলিউডে নিজের জায়গা পেতে।
১০২১ swara-10
পরিচিতির পাশাপাশি এই ছবি থেকে মনের মানুষকেও পান স্বরা। ছবির কাহিনিকার তথা চিত্রনাট্যকার হিমাংশু রায়ের প্রেমে পড়েন তিনি। লিভ ইনও শুরু করেন দু’জনে। এর পরে হিমাংশু যে ছবিতে কাজ করতেন, সেখানে দেখা যেত স্বরাকেও।
১১২১ swara-11
‘রঞ্ঝণা’ এবং ‘তনু ওয়েডস মনু রিটার্নস’-এ স্বরার কাজ প্রশংসিত হয়। এর পর ‘প্রেম রতন ধন পায়ো’ তে সলমনের বোনের ভূমিকায় অভিনয় করেন স্বরা। শোনা যায়, অনেক অভিনেত্রী ফিরিয়ে দেওয়ার পরে সুযোগ গিয়েছিল তাঁর কাছে। কারণ কোনও নায়িকাই পর্দায় সলমনের বোন হতে চাননি।
১২২১ swara-12
এই ছবির পর থেকে সলমনের সঙ্গে স্বরার বন্ধুত্ব তৈরি হয়। সল্লুর বাড়ির অনুষ্ঠানেও তিনি ছিলেন নিয়মিত অতিথি। কিন্তু তার পরেও বলিউডে প্রথম সারির নায়িকা হওয়ার দরজা খুলল না স্বরার সামনে। সমান্তরাল ছবিতে অভিনয় শুরু করলেন তিনি। ‘নীল বাটে সন্নাটা’ এবং ‘অনারকলি অব আরা’ সে রকমই দু’টি ছবি।
১৩২১ swara-13
এ বার স্বরা অভিনেত্রী হিসেবে পরিচিতি পেলেন ঠিকই। কিন্তু ছবি দু’টি বক্স অফিসে ব্যর্থ হয়। ফলে স্বরা আবার ফিরে আসেন বাণিজ্যিক ছবির স্রোতেই। এ বার তিনি সাহসী অভিনেত্রীর ভাবমূর্তি তৈরি করবেন বলে ঠিক করেন। সোনম কপূরের ছবি ‘বীরা দি ওয়েডিং’-এ স্বমেহন দৃশ্যে দেখা যায় তাঁকে।
১৪২১ swara-14
কিন্তু এই ছবিতে তাঁর সাহসী অভিনয় দর্শকরা ভাল ভাবে নেননি। তীব্র সমালোচিত হন স্বরা। এর পর তিনি ‘সুলতান’ ছবিতে অভিনয় করতে চেয়ে যোগাযোগ করেন যশরাজ ফিল্মসের সঙ্গে। কিন্তু বিনীত ভাবে তাঁকে ফিরিয়ে দেন আদিত্য চোপড়া। পরিবর্তে সুযোগ পান অনুষ্কা শর্মা।
১৫২১ poster-15
মনে করা হয়, ‘প্রেম রতম ধন পায়ো’ ছবিতে সলমনের বোনের চরিত্রে অভিনয় করায় তাঁর থেকে মুখ ফিরিয়ে নেয় যশরাজ ফিল্মস। অন্য দিকে, স্বরাও ফিরিয়ে দেন ‘জিরো’-তে শাহরুখ খানের সঙ্গে অভিনয়ের প্রস্তাব।
১৬২১ swara-16
‘জিরো’ ছবিতে তাঁকে শাহরুখের মায়ের ভূমিকায় অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন পরিচালক আনন্দ এল রাই। স্বরা ভাবতেও পারেননি তাঁর থেকে দ্বিগুণ বয়সি শাহরুখের মায়ের চরিত্রে তাঁকে ভাবা হবে! স্বরাকে দেখা যাবে সমকামী প্রেম নিয়ে আসন্ন ছবি ‘শীর কুর্মা’-য়।
১৭২১ swara-17
সামাজিক ও রাজনৈতিক ইস্যুতে সোশ্যাল মিডিয়ায় স্পষ্ট করে নিজের মত প্রকাশ করেন স্বরা। পদ্মাবত-বিতর্কে তিনি খোলা চিঠি লিখেছিলেন সঞ্জয়লীলা ভন্সালীকে। তাঁর অভিযোগ ছিল, এই ছবিতে জহরব্রতকে গৌরবান্বিত করা হয়েছে। সুপারহিট এই ছবির সমালোচনা করে স্বরা নেটাগরিকদের ক্ষোভের মুখে পড়েন।
১৮২১ swara 18
কাঠুয়া ও  উন্নাও ধর্ষণকাণ্ডে  মন্তব্যের জেরে স্বরার সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করে বহুজাতিক ব্র্যান্ড। এর পর নাগরিকত্ব আইন বিতর্কে তিনি জেএনইউ পড়ুয়াদের পাশে দাঁড়ান। এর পর থেকেই তাঁর কাছে ছবির সুযোগ কমতে থাকে। সোশ্যাল মিডিয়াতেও তিনি ক্রমশ ঘৃণার শিকার হন।
১৯২১ swara 19
তার পরেও নিজের প্রতিবাদী অবস্থান থেকে সরে আসেননি স্বরা। লকডাউনে পরিযায়ী শ্রমিকদের সমস্যা থেকে স্বজনপোষণ, সাম্প্রতিক সব প্রসঙ্গে সরব হয়েছেন তিনি। যৌন হেনস্থায় অভিযুক্ত অনুরাগ কশ্যপের পাশেও দাঁড়িয়েছেন তিনি।
২০২১ swara 20
কেরিয়ারের পাশাপাশি স্বরা ধাক্কা খান ব্যক্তিগত জীবনেও। ২০১৯ সালে হিমাংশু রায়ের সঙ্গে তাঁর বিচ্ছেদ হয়ে যায়। শোনা যায়, স্বরা বিয়ে করতে চাইলে হিমাংশু বেঁকে বসেন। জানান তিনি স্বরার সঙ্গে বিয়ের কথা কোনও দিন ভাবেনইনি।
২১২১ swara 21
অভিনেত্রীর তুলনায় স্বরার পরিচয় এখন বিতর্কিত টুইটারেত্তি হিসেবে। নেটিজেনদের একটা বড় অংশ যেন অপেক্ষা করে থাকেন কখন তাঁকে ট্রোল করবেন। স্বরার ভক্তদের মতে, সব বিষয়ে মতামত না জানিয়ে তিনি বরং অভিনয়ে আরও মন দিতে পারেন।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন