• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আন্তর্জাতিক

দু’হাজার বছরের পুরনো ওয়াইন! সন্ধান মিলল চিনে

শেয়ার করুন
china
পুরনো চাল ভাতে বাড়ে, জানেন নিশ্চই। কিন্তু পুরনো ওয়াইন? উত্তরটা বোধহয় চিনের প্রত্নতাত্ত্বিকরা দিতে পারবেন। কারণ, মঙ্গলবার চিনে বহু কাল আগেকার ওয়াইনের খোঁজ পেয়েছেন প্রত্নতাত্ত্বিকেরা। দশ-কুড়ি বছরের নয়, প্রায় ২ হাজার বছরের পুরনো! জেনে নিন সে আবিষ্কারের খুঁটিনাটি।
Liquid
মধ্য চিনের হেনান প্রদেশে একটি সমাধিসৌধে খননকাজের সময় প্রত্নতাত্ত্বিকদের চোখে পড়ে একটি ব্রোঞ্জের পাত্র। তাতেই রাখা ছিল হলুদ রঙের তরল পানীয়। ব্রোঞ্জের পাত্র থেকে ওই তরল ঢালতেই চাইনিজ ওয়াইনের গন্ধ পান প্রত্নতাত্ত্বিকেরা। তাঁদের দাবি, ওই ওয়াইন প্রায় ২ হাজার বছরের পুরনো। প্রতীকী ছবি।
china
প্রত্নতাত্ত্বিকদের দাবি, পাত্রের ভিতরে রাখা ওয়াইনের বয়স পশ্চিম হান বংশের সময়কার। অর্থাৎ ২০২ খ্রিস্টপূর্ব থেকে ৮ খ্রিস্টাব্দের মধ্যে ওই ওয়াইন তৈরি করা হয়েছিল।
china
চিনের সরকারি সংবাদপত্র শিনহুয়া জানিয়েছে, ওই ব্রোঞ্জের পাত্রে প্রায় সাড়ে তিন লিটার পানীয় ছিল। চিনের লিওইয়াং শহরের ইনস্টিটিউট অব কালচারাল রেলিকস অ্যান্ড আর্কিওলজির প্রধান শিয়া জিয়াঝেন জানিয়েছেন, প্রাচীন ওই তরলে অ্যালকোহলের সঠিক মাত্রা জানতে পরীক্ষানিরীক্ষা চলছে।
china
প্রত্নতাত্ত্বিকেরা জানিয়েছেন, যে ব্রোঞ্জের পাত্রে ওয়াইন মিলেছে, তার মুখবন্ধ করা ছিল। এত বছর ধরে পড়ে থাকলেও তাই ওই ওয়াইনের স্বাদবদল হয়নি। কিন্তু কী পদ্ধতিতে ওই পাত্রটির মুখবন্ধ করা হয়েছিল যে জন্য তার ভিতরের ওয়াইন বাতাসে উবে গেল না, তা নিয়ে অবশ্য কিছু জানানো হয়নি।
2,400-year-old pot of soup
চিনের সরকারি সংবাদপত্র জানিয়েছে, এর আগেও পশ্চিম হান বংশের সময়কালের অ্যালকোহলের সন্ধানমিলেছে। চাল থেকে তৈরি ওই ধরনের ওয়াইনও বড়সড় ব্রোঞ্জের পাত্রে রাখা ছিল। তবে তা এতটা প্রাচীন ছিল না। বিভিন্ন সামাজিক অনুষ্ঠানের অঙ্গ ছিল ওই ওয়াইন।
human skeleton
শিয়া জিয়াঝেন জানিয়েছেন, ওয়াইন ছাড়াও ওই সমাধিসৌধ থেকে মানুষের হাড়গোড় মিলেছে। এ ছাড়া, বুনো হাঁসের আকারের একটি প্রদীপও উদ্ধার করা হয়েছে। প্রতীকী ছবি।
china
এর আগেও প্রাচীন তরলের সন্ধান মিলেছিল চিনে। ২০১০-এ শিয়ান প্রদেশে বিমানবন্দরে কাজের সময় মাটি খোড়া হচ্ছিল। সে সময় একটি পাত্রে প্রায় ২,৪০০ বছরের পুরনো স্যুপের সন্ধান মিলেছিল।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন