• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আন্তর্জাতিক

ইনফ্রাসাউন্ডের মাধ্যমে অনেক আগেই ঘূর্ণিঝড়ের আভাস পায় এই পাখি!

শেয়ার করুন
১০ cyclone
দুর্যোগ কেটেছে। কিন্তু ফণীর গ্রাস থেকে মৃত্যু ঠেকানো যায়নি। তবে এত বড় দুর্যোগে ক্ষয়ক্ষতির পরিমাণ অবশ্য অনেকটাই এড়ানো গিয়েছে ভারতীয় আবহাওয়া দফতরের আগাম সতর্কবার্তায়। যার জন্য রাষ্ট্রপুঞ্জও প্রশংসা করেছে ভারতীয় আবহাওয়া দফতরের।
১০ bird
কিন্তু জানেন কি আবহাওয়া দফতরের উন্নত প্রযুক্তি জানান দেওয়ার অনেক আগে এমন অনেক ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পেয়ে যায় এই ছোট্ট পাখিগুলো!
১০ bird
গোল্ডেন উইং ওয়ার্বলার। মাত্র ১১ থেকে ১২ সেন্টিমিটার দৈর্ঘ্য হয় এদের। ওজনে ৭ থেকে ১২ গ্রাম। মূলত মধ্য এবং দক্ষিণ আমেরিকাতেই এদের দেখা যায়। তবে ভারতেও ওয়ার্বলার রয়েছে। সেগুলো অবশ্য গ্রিন ওয়ার্বলার।
১০ bird
মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের একদল ইকোলজিস্ট আসলে গোল্ডেন ওয়ার্বলার পাখির মাইগ্রেশন প্যাটার্ন নিয়ে গবেষণা করছিলেন। তখনই এই পাখিগুলোর এই গুণের কথা সামনে আসে।
১০ bird
এই পাখিগুলো সারা শীত মধ্য এবং দক্ষিণ আমেরিকায় কাটায়। ডিম পাড়া এবং সন্তান প্রতিপালনের জন্য উত্তর-পূর্ব আমেরিকার আপ্পালাচিয়ানসের গ্রেট লেকে চলে যায়। ফের ফিরে আসে।
১০ bird
মাইগ্রেশন প্যাটার্ন পর্যালোচনার জন্য বিজ্ঞানীরা দক্ষিণ আমেরিকার টেনেসির এক ঝাঁক ওয়ার্বলারের উপর পরীক্ষা চালাচ্ছিলেন। তাঁদের অবস্থান জিয়োলোকেটর দিয়ে নজর রাখা হচ্ছিল।
১০ bird
টেনেসিতে পৌঁছে অবাক হয়ে যান বিজ্ঞানীরা। ওই এলাকা সে সময় প্রচুর ওয়ার্বলারে ভরে যাওয়ার কথা ছিল। কিন্তু তার পরিবর্তে এলাকা ফাঁকা ছিল। কোনও এক অ়জ্ঞাত কারণে তারা এলাকা ছেড়ে ৯০০ মাইল দূরে চলে যায়।
১০ bird
এই অদ্ভুত আচরণের কারণটা কিছু দিন পরেই আঁচ করতে পারেন বিজ্ঞানীরা। ওয়ার্বলাররা টেনেসি ছেড়ে চলে যাওয়ার পরই টর্নেডো আসে সেখানে। মারা যান ৩৫ জন মানুষ। টর্নেডোর প্রভাব কেটে যাওয়ার কয়েক দিন পরই আবার তারা ফিরে আসে। বিজ্ঞানীরা বুঝতে পারেন, টর্নেডোর জন্যই আগাম চলে গিয়েছিল পাখিগুলো।
১০ bird
আবহাওয়া দফতরের পূর্বাভাসের অনেক আগে কী ভাবে ঝড়ের কথা জেনে ফেলে পাখিগুলো? ন্যাশনাল জিয়োগ্রাফির তথ্য বলছে, ঝড় থেকে এক প্রকার ইনফ্রাসাউন্ড বার হয়। সেই ইনফ্রাসাউন্ডের কম্পাঙ্ক এতটাই কম যে মানুষ সেটা শুনতে পায় না। কিন্তু ওয়ার্বলার সেটা শুনতে পায়।
১০১০ bird
অনেক দূর থেকেই তাই ঝড়ের আঁচ করে নেয় তারা। তাই সহজেই টর্নেডো এড়াতে পেরেছিল ওই গোল্ডেল উইং ওয়ার্বলাররা। এই তথ্য অবশ্য শুধুমাত্র গোল্ডেন উইং ওয়ার্বলারের উপর প্রযোজ্য বলেই জানা গিয়েছে। এই ভাবেই ভারতের গ্রিন ওয়ার্বলাররাও ফণীর পূর্বাভাস পেয়ে গিয়েছিল কি না তা জানা যায়নি।

Advertisement

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন