• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আন্তর্জাতিক

নীল তিমির হৃদপিণ্ড, শামুক, কচ্ছপ... এগুলো যে এত বড় হতে পারে জানতেন!

শেয়ার করুন
১৪ 1
বুদ্ধি দিয়ে এই পৃথিবীর বুকে রাজত্ব করছে মানুষ। কিন্তু পৃথিবীর বুকে এমন অনেক প্রাণী আছে, যেগুলি বা যাদের অঙ্গ প্রত্যঙ্গ আমাদের ভাবনার তুলনায় এতটাই বড়। আসুন দেখেনি সে রকমই কয়েকটি জিনিস।
১৪ 2
সামুদ্রিক কচ্ছপ। ছোট আকারের কচ্ছপ দেখেই আমরা অভ্যস্ত। কিন্তু এক ধরনের সামুদ্রিক কচ্ছপ আছে যারা আকারে মানুষের থেকেও বেশ কয়েক গুণ বড় হয়ে থাকে।
১৪ 3
নীল তিমির হৃদ্‌পিণ্ড। বিশ্বের সর্ববৃহৎ স্তন্যপায়ী প্রাণী নীল তিমি। কিন্তু তাঁর হৃদ্‌পিণ্ডের কাছে পূর্ণবয়স্ক মানুষ কতটা ছোট তা দেখিয়ে দিচ্ছে উপরে ছবিটি।
১৪ 4
আফ্রিকান শামুক। সমু্দ্রের ধারে ঘুরতে গিয়ে শামুক কুড়িয়ে খেলা করেননি, এ রকম খুব কম জনই আছেন। আফ্রিকার স্থলভাগে ঘুরে বেড়ানো ওই শামুক আকার হাতের তালুর থেকেও বড়।
১৪ 5
ঈগলের নখ। ঈগল অন্যান্য পাখিদের তুলনায় আকারে বেশ বড়। কিন্তু শিকারকে আকড়ে ধরার জন্য তার নখের আকার মানুষের আঙুলের থেকেও বড় হয়।
১৪ 6
কোয়েটজলকোটলাস নর্থরোপি। পৃথিবীর বুকে এক কালে উড়ে বেড়ানো সর্ববৃহৎ প্রাণী এটিই। মিউজিয়ামে থাকা এই প্রাণীর মডেলের তুলনায় ছ’ফুট লম্বা মানুষ কতটা ছোট তা আর বলার অপেক্ষা রাখে না।
১৪ 7
ঘোড়ার ফুসফুস। ঘোড়াকে ছুটিয়ে পৃথিবীর বিভিন্ন প্রান্ত ঘুরে বেরিয়েছে মানুষ। কিন্তু তার ফুসফুসের আকার যে এত বড় তা আগে জানতেন?
১৪ 8
মুজ। হরিণ গোত্রের এই প্রাণীর দেখা মেলে উত্তর আমেরিকায়। বিশালাকার এই প্রাণীর কাছে রাস্তায় দাঁড়িয়ে থাকা গাড়িগুলিকে মনে হচ্ছে খেলনা।
১৪ 9
মেরু ভল্লুকের থাবা। মানুষের হাতের তালু এই থাবার কাছে নেহাতই ক্ষুদ্র।
১০১৪ 10
স্টিং রে। বিপন্ন প্রজাতির এই সামুদ্রিক প্রাণী ঢেকে দিতে পারে বেশ কয়েকটি মানুষের শরীরকে।
১১১৪ 11
গরিলার তালু। দেখতে মানুষের মতোই। কিন্তু আকারে কত তফাৎ।
১২১৪ 12
আফ্রিকান হাতির খুলি। মানুষের কঙ্কালের পাশে রাখলে বোঝাই যাচ্ছে এর শক্তি।
১৩১৪ 13
বায়ুশক্তি উৎপাদনের জন্য টারবাইন ব্লেড। একটি এই ব্লেডের পাশে মানুষকে মনে হচ্ছে পিঁপড়ে।
১৪১৪ 14
পূর্ণ বয়স্ক ওমব্যাট। অস্ট্রেলিয়ার এই প্রাণী প্রচুর পরিমাণে পাওয়া যায়। ছোট পা বিশিষ্ট এই প্রাণীকে দূর থেকে যে আকারের মনে হয়। তার থেকে অনেক বড় এটি। একটি পূর্ণ বয়স্ক ওমব্যাট আকারে এক মিটারেরও বেশি হয়ে থাকে।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন