• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আন্তর্জাতিক

এই দ্বীপে মাটি খুঁড়লেই মিলছে সোনা, মিলতে পারে ব্রোঞ্জ যুগের রত্নভাণ্ডার, দাবি প্রত্নতত্ত্ববিদদের

শেয়ার করুন
১১ minoan
গ্রিসের ক্রেট অঞ্চলের ১৫ কিলোমিটার দক্ষিণে রয়েছে আইল্যান্ড অব ক্রাইসি। এই ক্রাইসি দ্বীপ এক সময় মিনোয়ান সভ্যতার কেন্দ্রভূমি ছিল।
১১ minoan
২৭০০ খ্রিস্ট পূর্বাব্দ থেকে ১৪৫০ খ্রিস্ট পূর্বাব্দ পর্যন্ত মিনোয়ান সভ্যতার ব্যাপক প্রসার ঘটেছিল এই অঞ্চলেই। তারপর ধীরে ধীরে এই সভ্যতার অবলুপ্তি ঘটতে থাকে।
১১ minoan
১১০০ খ্রিস্ট পূর্বাব্দে সম্পূর্ণ ধ্বংস হয়ে যায় এই মিনোয়ান সভ্যতা। মিনোয়ান সভ্যতাকেই ইউরোপের প্রথম প্রগতিশীল সভ্যতা বলা হয়।
১১ minoan
এই মিনোয়ান সভ্যতার বিপুল সম্পদই সম্প্রতি খুঁজে পেয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। ক্রাইসির মাটি খুঁড়ে তাঁরা উদ্ধার করেছেন সোনার গয়না ও প্রচুর মূল্যবান সম্পদ।
১১ minoan
ক্রাইসির এই অঞ্চলে মিনোয়ান সভ্যতার বিশাল রত্নভাণ্ডার রয়েছে বলে মনে করা হচ্ছে। ৩৮০০ বছরের পুরনো ব্রোঞ্জ যুগের এই এলাকায় দীর্ঘ দিন ধরে খোঁড়াখুঁড়ির পর প্রত্নতাত্ত্বিকদের এই সাফল্য মিলেছে।
১১ minoan
সোনার গয়না ছাড়াও কারুকার্য করা কাচের নানা আকারের টুকরো উদ্ধার হয়েছে। এগুলো মিনোয়ানরা ব্যবসার কাজে লাগাতেন, মনে করছেন ইতিহাসবিদরা।
১১ minoan
গ্রিক পুরাণ মতে, রাজা মিনোস-এর থেকে এই সভ্যতার নামকরণ করা হয়েছে। ২০ শতকে ব্রিটিশ প্রত্নতত্ত্ববিদ আর্থার ইভান্স এই সভ্যতা আবিষ্কার করেন।
১১ minoan
মিনোয়ান সভ্যতার উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল এর পাঁচতলা বাড়ির সমান উচ্চতার প্রাসাদ। সেই যুগে পানীয় জলের উন্নত ব্যবস্থাও ইতিহাসবিদদের নজর কেড়েছে।
১১ minoan
ক্রেট, এজিয়ান এবং ভুমধ্যসাগরের বিভিন্ন এলাকার মধ্যে ব্যবসার ক্ষেত্রে মিনোয়ান সভ্যতার ব্যাপক প্রসার ঘটেছিল।
১০১১ minoan
ব্যবসা সূত্রে মিশরের সঙ্গেও এই সভ্যতার যোগাযোগ ছিল বলে জানিয়েছেন ইতিহাসবিদরা। মাটি খুঁড়ে যে কারুকার্য করা কাচের টুকরো উদ্ধার হয়েছে, তার অনেকগুলো মিশরীয় সভ্যতার। তা থেকেই তাঁদের অনুমান, মিশরেও এই সভ্যতার বিস্তার ঘটেছিল।
১১১১ minoan
রত্নভাণ্ডারের খোঁজে ওই এলাকায় খননকার্য চালিয়ে যাচ্ছেন প্রত্নতাত্ত্বিকরা। তাঁদের বিশ্বাস, নতুন নতুন আবিষ্কারে চমকে দেবে এই প্রাচীন সভ্যতা, খুলে যাবে ইতিহাসের বহু অজানা দিক।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন