• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লাইফস্টাইল

গরমে হাঁসফাঁস করছেন? ডাবের জল খান আর তফাৎ দেখুন

শেয়ার করুন
coconut water
গরমে প্রাণ জুড়োতে হোক বা রান্নার স্বাদ বাড়াতে—ডাবের জলের জুড়ি মেলা ভার। ডাব কিন্তু স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। ডিহাইড্রেশনের মোকাবিলা থেকে শুরু করে শরীরের ইমিউনিটি গড়ে তোলা, নানা গুণ রয়েছে ডাবের জলে। চলুন দেখেনি কেন খাবেন ডাবের জল?
Dehydration
ডিহাইড্রেশন কমায়: গরমে শরীর খুব তাড়াতাড়ি জল টেনে নেয়। ফলে দেখা দেয় ডিহাইড্রেশনের মতো সমস্যা। ডাবের জলে রয়েছে প্রচুর পুষ্টিগুণ যা শরীরে জলের ঘাটতি পূরণ করে।
Blood Pressure
রক্তচাপ কমায়: আপনার কি রক্তচাপ খুব বেশি? তাহলে নিয়মিত ডাবের জল খান। এতে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন সি, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম যা রক্তচাপ কমাতে সাহায্য করে।
digestion
হজমশক্তি বাড়ায়: ডাবের জলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা আমাদের পাচনতন্ত্রকে সুস্থ রাখে। হজমশক্তি অনেক বাড়িয়ে তোলে। নিয়মিত ডাবের জল খেলে অ্যাসিডিটির হাত থেকে রক্ষা পাওয়া যায়।
Diabetes
ডায়বিটিস: ডায়বিটিস রোগীদের জন্য খুবই উপকারী ডাবের জল। নিয়মিত ডাবের জল খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।
Constipation
কোষ্টকাঠিন্য দূর: ডাবের জলে প্রচুর পরিমাণ ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্যের হাত থেকে রেহাই পাওয়া যায়। যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন তাঁদের জন্যও ডাবের জল খুব উপকারী।
urinary tract infections
মূত্রাশয়ের রোগ নিরাময়ে: ডাবের জলে রয়েছে ডাই-ইউরেটিক উপাদান যা ইউরিনারি ট্র্যাক ইনফেকশনের জন্য দায়ী ব্যাকটেরিয়াকে নষ্ট করে। শরীরে রোগ প্রতিরোধ শক্তি গড়ে তোলে।
Skin Care
ত্বকের যত্ন: অ্যাকনের সমস্যা থাকলে ডাবের জলে তুলো ভিজিয়ে তা ত্বকের উপর লাগান। তৈলাক্ত বা শুষ্ক যে কোনও ত্বকেই ব্যবহার করতে পারেন এই জল। ডাবের জল খেলে মুখের ত্বক আর্দ্র হয়। অনেক তরতাজা দেখায়।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন