• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লাইফস্টাইল

সঙ্গীর কোন আচরণ করা উচিত, কোনটা নয়

শেয়ার করুন
Forgiveness
সম্পর্ক টিকিয়ে রাখতে একে অপরের ছোটখাট ভুল, দোষ-ত্রুটি ক্ষমা করে দিতেই হয়। কিন্তু অনেক সময়ই আমরা বুঝে উঠতে পারি না কোনও ছোট ভুল, কোনটা অন্যায়। অনেক ছোট ভুল যেমন সুন্দর সম্পর্ক ভেঙে দিতে পারে, তেমনই আবার অন্যায় সহ্য করেও বিষাক্ত সম্পর্ক টিকিয়ে রাখেন অনেকে। কোন ভুল ক্ষমা করা উচিত আর কোন অন্যায় মেনে নেওয়া উচিত নয়, সেই সূক্ষ্ম সম্পর্ক কী ভাবে করবেন জানাচ্ছেন মনোবিদরা।
lies
ছোটখাট মিথ্যা আমরা সবাই বলে থাকি। কেউ একটু বেশি বলেন, কেউ একটু কম। কিন্তু সঙ্গী যদি কার সঙ্গে কথা বলছেন, কার সঙ্গে দেখা করছেন, নিজের আর্থিক অবস্থা নিয়ে মিথ্যা বলেন তা হলে ক্ষমা করা উচিত নয়।
calls
ফোন না ধরা কোনও অপরাধ নয়। কিন্তু সঙ্গী উল্টে ফোন না করলে তা ক্ষমা করা উচিত নয়। যদি দেখেন দু’দিন-তিন দিন কেটে গেলেও আপনাকে ফোন ব্যাক করছেন না, তা হলে মেনে নেবেন না।
Changed plans not cancelled
আপনারা একসঙ্গে কোনও পরিকল্পনা করলে আপনার সঙ্গী কি তা বাতিল করেন? দুজনের সুযোগ, সুবিধা অনুযায়ী পরিকল্পনা বদল হতেই পারে। সঙ্গী পরিকল্পনা বদল করলে আপনার খারাপ লাগলেও ক্ষমা করে দিন। কিন্তু যদি দেখেন বার বার উনি পরিকল্পনা বাতিল করছেন তা হলে ক্ষমা করা উচিত নয়।
Slip and affair
দীর্ঘ দিন সম্পর্কে থাকতে থাকতে হঠাত্ কাউকে ভাল লাগা, কারও প্রতি আকর্ষণ অনুভব করা স্বাভাবিক। এটা সঙ্গীকে ঠকানো নয়। এর জন্য ক্ষমা করা যায়। কাউকে ভাল লাগা মানেই কিন্তু তার সঙ্গে সম্পর্কে জড়ানো নয়। যদি সঙ্গী অন্য সম্পর্কে জড়িয়ে পড়ে তা হলে জানবেন তিনি নিজের সিদ্ধান্তেই জড়াচ্ছেন। কখনই ক্ষমা করবেন না।
hypocrisy
যে কোনও সম্পর্কেই দ্বন্দ্ব, দোটানা, অনিশ্চয়তা থাকা স্বাভাবিক। একে অপরকে সময় দেওয়া, একে অপরের অনিশ্চয়তা বোঝা প্রয়োজন। অবশ্যই আপনার অনিশ্চয়তা বোঝার চেষ্টা করুন। কিন্তু যদি উল্টোদিকে সঙ্গী আপনার অনিশ্চয়তা না বোঝেন তা হলে তা তঞ্চকতা।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন