• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লাইফস্টাইল

অতিরিক্ত চায়ের নেশা ডেকে আনতে পারে এই বিপদগুলো

শেয়ার করুন
tea
সকালে ঘুম থেকে উঠে, বিকেলের আড্ডায়, বৃষ্টির দিনে মুচমুচে ভাজা পকোড়ার সঙ্গে বা গলা ব্যথায় আরাম পেতে। চা যেন সব সমস্যার সমাধান করে দিতে পারে। দুধ, চিনি দেওয়া ঘন চা হোক বা আদা দেওয়া সুগন্ধী পাতা চা, চায়ের নেশায় মজে সবাই। তবে চায়ের কি সবটাই ভাল? অতিরিক্ত চায়ের নেশা কিন্তু ডেকে আনতে পারে নানা সমস্যাও। জেনে নিন এমনই কিছু।
sleeping disorder
অনিদ্রা বা ঘুমের সমস্যা: অতিরিক্ত চা খেলে এর মধ্যে থাকা ক্যাফেইনের প্রভাবে ঘুমের ব্যাঘাত ঘটায়।
constipation
কোষ্ঠকাঠিন্য: চায়ের মধ্যে থাকা রাসায়নিক থিওফাইলিন পরিপাকের সময় শরীর ডিহাইড্রেট করে দেয়। ফলে বেশি চা খেলে কোষ্ঠকাঠিন্যে ভোগার সমস্যা দেখা যায।
anxiety
উত্কণ্ঠা: উদ্দীপক পদার্থের মধ্যে ক্যাফেইন অন্যতম। এক দিকে যেমন উদ্দীপনা বাড়াতে সাহায্য করে, তেমনই অন্য দিকে বেশি চা খেলে তা উত্কণ্ঠা, অস্থিরতা বাড়াতে পারে।
Miscarriage
অবাঞ্ছিত গর্ভপাত: বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রেগন্যান্ট মহিলাদের চা সম্পূর্ণ এড়িয়ে চলা উচিত। এর মধ্যে থাকা ক্যাফেইন গর্ভস্থ ভ্রুণের ক্ষতি করে। অবাঞ্ছিত গর্ভপাতের ঝুঁকি তৈরি করে।
prostate cancer
প্রস্টেট ক্যানসার: গবেষকরা জানাচ্ছেন যে পুরুষদের বেশি চা খাওয়ার নেশা রয়েছে তাদের প্রস্টেট ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।
cardio vascular disease
কার্ডিও ভাসকুলার সিস্টেম: চায়ের মধ্যে থাকা ক্যাফেইন আমাদের কার্ডিও ভাসকুলার সিস্টেমের জন্য ক্ষতিকারক। তাই হার্টের সমস্যা থাকলে অতিরিক্ত চা খাওয়া এড়িয়ে চলুন।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন