• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেশ

পরিবারের বাধা উপেক্ষা করেই সাত পাকে বাঁধা পড়েছিলেন ডিম্পল আর অখিলেশ

শেয়ার করুন
১০ 1
অখিলেশের বড় হওয়াটাই রাজনীতির অন্দরমহলে। বাবা মুলায়ম সিংহ যাদব একাধিক বার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। দীর্ঘ দিনের সাংসদ, ছিলেন দেশের প্রতিরক্ষামন্ত্রীও। বলাই যায় যে, অখিলেশের বেড়ে ওঠা দেশের যাদব রাজনীতির একদম কেন্দ্রস্থলেই।
১০ 2
অখিলেশের বেড়ে ওঠার সঙ্গে আকাশ-পাতাল ফারাক ডিম্পলের। তাঁর জন্ম মহারাষ্ট্রের পুণেতে, এক রাজপুত পরিবারে। তিন বোনের মধ্যে মেজ হলেন ডিম্পল রাওয়ত। বাবা সেনা অফিসার, তাই ছোট থেকে কোনও একটি নির্দিষ্ট জায়গায় থাকতে পারেননি তিনি। পুণে, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ হয়ে তাঁরা এসেছিলেন লখনউতে।
১০ 3
মহারাষ্ট্রে জন্ম হলেও ডিম্পলের পরিবার আদতে উত্তরাখণ্ডের। তাঁর বাবা-মা অবসরের পর ফিরে গিয়েছেন উত্তরাখণ্ডেই। এখন এই রাজ্যের গঢ়বাল অঞ্চলের কাশিপুরে থাকেন তাঁরা।
১০ 4
বাবা যখন লখনউতে কর্মরত, তখন এই শহরের লখনউ বিশ্ববিদ্যালয়ে কমার্স নিয়ে ভর্তি হয়েছিলেন ডিম্পল রাওয়াত। এই শহরেই থাকেন অখিলেশ। তাঁদের দেখা লখনউ বিশ্ববিদ্যালয় চত্বরেই। দেখা মাত্রই প্রেম। আর তাঁরা ভবিষ্যতে এক সঙ্গে থাকবেন, সেই সিদ্ধান্ত জানিয়ে দেন নিজেদের পরিবারকে।
১০ 5
ডিম্পলের জন্ম রাজপুত পরিবারে। এ হেন ক্ষত্রিয় সম্প্রদায়ের কাউকে বাড়ির বউ করে নিয়ে আসতে আপত্তি ছিল যাদব পরিবারে। সামাজিক কারণ ছাড়াও ছিল রাজনৈতিক চাপ, কারণ, অখিলেশের বাড়িই হল উত্তরপ্রদেশের যাদব রাজনীতির কেন্দ্রভূমি।
১০ 6
যাদব আর রাওয়াত, এই দুই পরিবারের অভিভাবকেরাই এই বিয়ে নিয়ে আপত্তি থেকে সরে আসছিলেন না। শেষ পর্যন্ত আসরে নামেন অখিলেশের ঠাকুমা এবং মুলায়ম সিংহ যাদবের মা মূর্তিদেবী। তাঁর মধ্যস্থতাতেই বাগ মানে দুই পরিবার।
১০ 7
অখিলেশ আর ডিম্পলের যখন বিয়ে হয়, তখন ডিম্পলের বয়স ২১ আর অখিলেশের ২৬। তাঁদের বিয়েতে হাজির ছিলেন অমিতাভ বচ্চন, রাজেশ খন্নার মতো বলি তারকারা। তাঁদের আছে দু’টি কন্যা আর একটি পুত্রসন্তান।
১০ 8
বিয়ের ১২ বছরের মধ্যেই উত্তরপ্রদেশের কনিষ্ঠতম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন অখিলেশ। অন্য দিকে ডিম্পলও রাজনীতিতে আসতে দেরি করেননি। যদিও ধাক্কা খেয়েছিলেন শুরুতেই। ২০০৯ সালে ফিরোজাবাদ লোকসভার উপনির্বাচনে ডিম্পল হেরে যান রাজনীতিক ও অভিনেতা রাজ বব্বরের কাছে।
১০ 9
যদিও তিন বছরের মধ্যেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভোটে জিতে লোকসভায় যান ডিম্পল। ২০১২ সালে উত্তরপ্রদেশের কনৌজের সাংসদ হন তিনি। উত্তরপ্রদেশের ইতিহাসে তিনি হলেন চতুর্থ ব্যক্তি, যিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভোটে জিতে সংসদে যান। তাঁর বিরুদ্ধে প্রার্থী দেয়নি কংগ্রেস, বিজেপি কেউই।
১০১০ 10
২০১৪ সালের লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে প্রবল বিজেপি ঝড়ের মধ্যেও নিজের আসনটি ধরে রাখেন ডিম্পল। ফের ভোটে জিতে সাংসদ হন তিনি। রাজনীতিটা সামনে থেকেই করেন ডিম্পল। অন্দরমহল নয়, বিভিন্ন রাজনৈতিক ঝড়ঝাপটায় অখিলেশের পাশে থেকেই ক্রাইসিস ম্যানেজারের দায়িত্ব সামলান ডিম্পল।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন