• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিজ্ঞান

মধ্যবিত্তের কথা মাথায় রেখে আসছে স্যামসাংয়ের নয়া দু’টি মোবাইল

শেয়ার করুন
১০ 1
মাঝারি দামের ফোনের বাজারে থাবা বসিয়েছে চিনা সংস্থা শাওমি। ফলে এই জায়গায় বেশ প্রতিযোগিতার মধ্যে পড়েছে একদা টেলিকম জগতের ‘কিং’ স্যামসাং। তাই মাঝারি বাজেটের দামের ফোনের বাজারে রাজত্ব করতে ‘গ্যালাক্সি এম সিরিজ’ নিয়ে হাজির হচ্ছে দক্ষিণ কোরিয়ার এই টেক জায়ান্ট।
১০ 2
চলতি মাসেই ভারতের বাজারে লঞ্চ করবে স্যামসাং গ্যালাক্সি এম সিরিজের দু’টি ফোন। মধ্যবিত্তের বাজেটের মধ্যেই ওই মোবাইল দু’টির দাম থাকবে বলে জানা গিয়েছে। স্যামসাং ভারতে নয়ডার ফ্যাক্টরিতে তাদের গ্যালাক্সি এম সিরিজের ফোন তৈরির কাজ শুরু করে দিয়েছিল। জানা গিয়েছে যে, ভারতের বাজারে গ্যালাক্সি এম১০ ফোনটির দাম হবে সাড়ে ৯ হাজার টাকা। গ্যালাক্সি এম২০ ফোনটির দাম ১৫ হাজার টাকা ঠিক করা হয়েছে।
১০ 3
এই দু’টি ফোন স্যাামসাংয়ের সর্বপ্রথম ওয়াটারড্রপ নচ ডিসপ্লেওয়ালা স্মার্টফোন। এই সিরিজটি ভারতেই প্রথম লঞ্চ করা হচ্ছে। ভারতে লঞ্চের পর গ্যালাক্সি এম১০ ও গ্যালাক্সি এম২০ ফোন দু’টি অন্যান্য দেশের বাজারে পাঠানো হবে।
১০ 4
তবে আপাতত অনলাইনেই পাওয়া যাবে এই দু’টি মডেলের ফোন। স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে গ্যালাক্সি এম১০ ও গ্যালাক্সি এম২০ ফোন দু’টি ৫ ফেব্রুয়ারি থেকে স্যামসাংয়ের ওয়েবসাইট ও অনলাইন শপিং সাইট আমাজনে এক্সক্লুসিভলি বিক্রি করা হবে। আপাতত ওশেন ব্লু ও চারকোল ব্ল্যাক, এই দু’টি রঙে পাওয়া যাবে ফোন দু’টি।
১০ 5
স্যামসাং গ্যালাক্সি এম১০ পাওয়া যাবে ২ জিবি র‍্যাম ও ১৬ জিবি ইন্টারনাল মেমরি এবং ৩ জিবি র‍্যাম ও ৩২ জিবি মেমরি-সহ। এই দু’টি মডেল যথাক্রমে ৭৯৯০ টাকা ও ৮৯৯০ টাকায় পাওয়া যাবে। গ্যাালাক্সি এম২০ ৩ জিবি র‍্যাম ও ৩২ জিবি ইন্টারনাল মেমোরি এবং ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল মেমোরি সহ পাওয়া যাবে। ১০,৯৯০ টাকা এবং ১২,৯৯০ টাকায় পাওয়া যাবে এই দু’টি এম২০-র মডেল।
১০ 6
স্যামসাং গ্যালাক্সি এম২০ ফোনে থাকবে অ্যান্ড্রয়েড-৯ পাই অপারেটিং সফটওয়্যার। এম১০ ফোনে থাকবে অ্যান্ড্রয়েড-৮.১ ওরিয়ো সফটওয়্যার। থাকবে ১.৫ গিগাহার্টজ অক্টাকোর প্রসেসর। এম২০ ফোনটির বিশেষ আর্কযণ হল উচ্চক্ষমতা সম্পন্ন ব্যাটারি। পাঁচ হাজার এমএএইচ ক্ষমতা সম্পন্ন ব্যাটারি থাকবে এতে। এম১০ ফোনে থাকবে ৩৪০০ এমএএইচ ক্ষমতা সম্পন্ন ব্যাটারি।
১০ 7
আইপিএস ৬ ইঞ্চি ডিসপ্লের ফোনটির পিছনে থাকছে ১৩ ও ৫ মেগাপিক্সেল ক্যামেরা। সেলফি ও ভিডিও চ্যাটের জন্য সামনে থাকবে ৮ মেগাপিক্সেল ক্যামেরা।
১০ 8
এই মডেলের ফোনগুলি ডুয়াল সিমের হবে বলে জানানো হয়েছে স্যামসাংয়ের তরফে। ৪জি ভোল্টি সাপোর্টেড ডুয়েল সিম ফোনের সঙ্গেই সিকিউরিটির জন্য এতে রিয়ার ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সঙ্গে ফেস আনলক ফিচার‌ও দেওয়া হয়েছে।
১০ 9
জিও নেটওয়ার্ক ব্যবহারকারীরা এই ফোন ব্যবহার করে বাড়তি ডেটা ব্যবহার করবার সুযোগ পাবেন।
১০১০ 10
এ ছাড়াও জানানো হয়েছে যে তিনটি প্রাইমারি ক্যামেরা-সহ এম সিরিজের তৃতীয় ফোন গ্যালাক্সি এম৩০ বাজারে আসতে পারে খুব তাড়াতাড়িই।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন