• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চিত্র সংবাদ

এই পাহাড়ি উপত্যকাগুলিতে এক বার ঘুরে আসুন

শেয়ার করুন
kashmir valley
কাশ্মীর উপত্যকা: ১৩৫ কিলোমিটার দৈর্ঘ্য এবং ৩২ কিলোমিটার চওড়া। হিমালয় ও পীরপঞ্জল রেঞ্জের মাঝে বিলাম নদী দ্বারা সৃষ্ট এই উপত্যকাকে ভূস্বর্গ বলা হয়।
ketty valley
কেট্টি উপত্যকা: তামিলনাড়ুর নীলগিরিতে প্রচুর ধাপ চায় দেখা যায়। রয়েছে কফি বাগান। ওই বাগানের দৃশ্য দেখার মতো। বার্ড ওয়াচিং এবং ট্রেকিংয়ের জন্যও এই উপত্যকা জনপ্রিয়।
neora valley
নেওড়া উপত্যকা: কালিম্পঙের এই উপত্যকা বাঙালির অন্যতম জনপ্রিয়। বাগানের মধ্য দিয়ে আঁকাবাঁকা পথ ধরে কখনও ঢালু, কখনও খাড়াই রাস্তা বেয়ে যেতে যেতে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করা যায়।
dzkou valley
জুকোউ উপত্যকা: নাগাল্যান্ড ও মণিপুর সীমান্তে এই উপত্যকাটি তার প্রাকৃতিক সৌন্দর্য, ফুলের বাহার দেখার মতো। এই উপত্যকার বেশির ভাগটাই মণিপুরের মধ্যে পড়ে।
kangra valley
কাংড়া উপত্যকা: অনেক ছোট ছোট নদী এই উপত্যকা দিয়ে বয়ে চলেছে। এই উপত্যকায় রয়েছে পালমপুর হিল স্টেশন, কাংড়া মন্দির এবং আরও অনেক কিছু।
silent valley
সাইলেন্ট ভ্যালি: ১৮৪৭ সালে উদ্ভিদ বিজ্ঞানী রবার্ট রাইট এই উপত্যকার খোঁজ পান। আয়তাকার এই উপত্যকাটির নাম দেন ওই বিজ্ঞানীই। এর নামকরণ দেওয়া হয়েছে কারণ সিকাডাস নামে এক প্রজাতির পোকার আওয়াজ নেই এই উপত্যকায়।
valley of flowers
ফুলের উপত্যকা: উত্তরাখণ্ডের চামোলিতে এই উপত্যকা যেন ফুলের স্বর্গরাজ্য। তাই এর নাম ‘ভ্যাল অব ফ্লাওয়ার্স’। ১৭ কিলোমিটার ট্রেক করে ফুলের রাজ্যে পৌঁছে যাওয়া যায়।
suru valley
সুরু উপত্যকা: কাশ্মীর ঘুরতে গেলে লাদাখের এই উপত্যকাটি অবশ্যই একবার দেখে নেওয়া দরকার। এর সৌন্দর্য মুগ্ধ করে দেওয়ার মতো। সুরু নদী সরু সুতোর মতো মাঝখান দিয়ে বয়ে চলেছে। এ দৃশ্য অসাধারণ।
  • Tags

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন