• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

নেই ধোনি! দলে তিন ভারতীয়, আসন্ন বিশ্বকাপের সেরা একাদশ বাছলেন মাইকেল ভন

শেয়ার করুন
১৩ world cup
আসন্ন বিশ্বকাপ নিয়ে উন্মাদনার অন্ত নেই। দশ দেশের এই যুদ্ধের কাউন্টডাউনও শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। টিম নিয়ে শেষ মুহূর্তের কাটাছেঁড়া, নতুন স্ট্র্যাটেজি সব কিছু নিয়েই সরগরম সব ক’টি দলের অন্দর। আগামী ৩০ মে থেকে ইংল্যান্ডে বসতে চলেছে আইসিসি বিশ্বকাপের আসর।
১৩ Michael Vaughan
এর মধ্যেই নিজের পছন্দের সেরা একাদশ বেছে নিলেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন। জানালেন টুয়েলভথ ম্যানের নামও। গোটা ক্রিকেটদুনিয়া থেকে মোটে এগারো জনের নাম বেছে নেওয়া খুব সহজ কাজ নয় বলেও জানিয়েছেন। সঙ্গে অবশ্য নিজের দেশ ইংল্যান্ডকেই সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসাবে চিহ্নিত করেছেন তিনি।
১৩ Michael Vaughan
কিন্তু মাইকেল ভনের বাছাই এগারোয় রয়েছে নানা চমক। এমনকি ভারতেরও তিন জন খেলোয়াড়ও জায়গা করে নিয়েছেন তাঁর পছন্দের স্কোয়াডে। ভন বলেছেন, এমন দল যে কোনও বিপক্ষের কাছেই ত্রাস হয়ে উঠতে পারে।
১৩ cricket ground
জানেন কি কোন কোন খেলোয়াড় রয়েছেন ভনের দলে? কোন তিন ভারতীয়ই বা জায়গা করে নিলেন ভন-স্কোয়াডে? কেন দলে জায়গা পেলেন তাঁরা? ভনের মতে, সারা বিশ্বে এই মুহূর্তে ওয়ান ডে ফর্ম্যাটে সেরা ফর্মে থাকা খেলোয়াড়দের নিয়েই তাঁর স্বপ্নের দল গড়েছেন তিনি।
১৩ dhoni
তবে ভনের এই দলে নেই ভারতের ফিনিশ মাস্টার মহেন্দ্র সিংহ ধোনি। বিশেষজ্ঞরা যতই ধোনির প্রখর মস্তিষ্কের উপর আস্থা রাখার পরামর্শ দিন না কেন, ধোনির জায়গায় তিনি তাঁর সেরা একাদশে জায়গা দিয়েছেন জস বাটলারকে। উইকেট কিপার ব্যাটসম্যান হিসাবে জসকে ধোনির চেয়েও এগিয়ে রাখছেন তিনি।
১৩ buttler
কিন্তু কেন? বিশেষজ্ঞদের ধারণা, তারুণ্যের কারণকেই এ ক্ষেত্রে গুরুত্ব দিয়েছেন ভন। উইকেটের পিছনের ক্ষিপ্রতা হোক বা ব্যাটিং লাইন আপ, সবেতেই বাটলারকে ধোনির চেয়ে এগিয়ে রাখছেন তিনি।
১৩ ben stokes
দুনিয়ার সব অলরাউন্ডারের দৌড়ে বেন স্টোকসকে সবচেয়ে এগিয়ে রেখেছেন ভন। তাই তাঁর দলে মিডল অর্ডারকে শক্ত ভিতের উপর দাঁড় করাতে তিনি আস্থা রাখছেন ইংল্যান্ডের বেন স্টোকসের উপর।
১৩ rohit
মাইকেল ভনের সেরা একাদশে কারা ওপেনার জানেন? এই জুটি বাছতে ভন চোখ রেখেছেন ইংল্যান্ড ছাড়িয়ে চোখ রেখেছেন একটু অন্য দলগুলোর শিবিরে। অস্ট্রেলিয়ার বাঁ হাতি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নারের সঙ্গে ভারতের ডান হাতি রোহিত শর্মাকে ওপেনার হিসেবে বেছে নিয়েছেন তিনি।
১৩ virat and kohli
ডানহাতি ও বাঁ হাতি এই দুই ‘কম্বিনেশন’-কে প্রথমেই মাঠে নামিয়ে রান তোলার গতি বাড়িয়ে নিতে চেয়েছেন ভন। রানের গতি যাতে দমে না যায়, তাই ওয়ান ডাউনে রাখতে চেয়েছেন বিরাট কোহালিকে। সেরা একাদশের ব্যাটিং লাইন আপ মজবুত করতে ভারতের রোহিত ও কোহালিতে আস্থা রেখেছেন ভন। সঙ্গে জুড়েছেন পাক মিডল অর্ডার ব্যাটসম্যান বাবর আজমকে।
১০১৩ bumrah
তবে এঁরাই শেষ নন, বোলিং লাইন আপকে শক্তিশালী করে তুলতে ভারতীয় ফাস্টবোলার যশপ্রীত বুমরাকে দলে রাখতে মোটেও ভোলেননি। বুমরাকে যোগ্য সঙ্গত করার জন্য দলে রেখেছেন অস্ট্রেলীয় বোলার প্যাট কামিন্স ও নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্টকে।
১১১৩ shadab
তবে শুধু পেসার হানাই নয়, বিপক্ষের ব্যাটিং শক্তি তছনছ করে দিতে পাকিস্তানের লেগ স্পিনার শাদাব খান ও ইংল্যান্ডের আদিল রশিদকে বেছেছেন ভন। তিন জন পেসার ও দুই স্পিনারে ভরসা রেখেই সেরা একাদশ সাজিয়েছেন তিনি।
১২১৩ kohli and rohit
তা হলে কেমন হল এই দল? পর পর সাজালে তালিকা দাঁড়ায়— রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহালি, বাবর আজম, জস বাটলার, বেন স্টোকস, শাদাব খান, প্যাট কামিন্স, আদিল রশিদ, যশপ্রীত বুমরা, ট্রেন্ট বোল্ট। কিন্তু এ তো গেল, এগারো জন্য টুয়েলভ্‌থ ম্যান হিসাবে কাকে ভেবেছেন ভন?
১৩১৩ rashid khan
টি-২০ ফর্ম্যাটে আফগান দলের অধিনায়ক রশিদ খানকেই দ্বাদশ ব্যক্তি হিসেবে বেচে নিয়েছেন ভন! ম্যাচ বুঝতে পারার ক্ষমতা, টি-২০-তে ঈর্ষনীয় বোলিং অ্যাভারেজ ও সেরা তরুণ খেলোয়াড়দের মধ্যে অন্যতম হয়ে ওঠার ক্ষমতার জোরেই রশিদ এই দলে প্রবেশ করতে পেরেছেন বলে মনে করছেন অনেকেই।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন