• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

আইসিসির বিশ্বকাপ একাদশে ভারতের মাত্র দুই, নেই কোহালি

শেয়ার করুন
১৩ Main
বিশ্বকাপ ফাইনালের এক দিন পরেই টিম অফ দ্য টুর্নামেন্ট প্রকাশ করল আইসিসি। এই তালিকায় রয়েছেন মাত্র দুই ভারতীয়। ইংল্যান্ডের ৪ জন, নিউজিল্যান্ডের ৩ জন, অস্ট্রেলিয়ার ২ জন এবং বাংলাদেশের ১ জন জায়গা পেয়েছেন এই দলে। কেমন হল দল? দেখে নিন তা।
১৩ Rohit
রোহিত শর্মা— টিম অফ দ্য টুর্নামেন্টে জায়গা পেয়েছেন দু’ জন ভারতীয়। তাঁদের মধ্যে এক জন রোহিত শর্মা। সদ্য সমাপ্ত বিশ্বকাপে ৬৪৮ রান করেন ‘হিটম্যান’। বিশ্বকাপে সর্বাধিক রানের তালিকায় সবার আগে রয়েছেন রোহিত। ওপেনার হিসেবে যে তিনি এই দলে থাকবেন, তা বলাই বাহুল্য।
১৩ Jason Roy
জেসন রয়— রোহিতের সঙ্গী আর এক ওপেনার হলেন ইংল্যান্ডের জেসন রয়। ৪৪৩ রান করে ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতাতে বড় ভুমিকা নেন রয়। চোটের জন্য কয়েকটি ম্যাচ খেলতে না পারলেও, ফিরে এসে দুর্দান্ত ব্যাটিং করেছেন তিনি।
১৩ Williamson
কেন উইলিয়ামসন— দল বিপদে পড়লে ত্রাতার ভূমিকায় দেখা গিয়েছে নিউজিল্যান্ডের অধিনায়ককে। ভারতের বিরুদ্ধে সেমিফাইনালে ক্যাপ্টেন কেন ঠাণ্ডা মাথায় ইনিংস গড়ার কাজ করেন। ফাইনালেও সেই চেষ্টা করেছিলেন তিনি। গোটা টুর্নামেন্ট জুড়েই উইলিয়ামসনের ব্যাটিং নজর কেড়েছে। বিশ্বকাপে ৫৭৮ রান করে তিনি সর্বাধিক রানের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। তাঁকে ছাড়া টিম অফ দ্য টুর্নামেন্ট হওয়া সম্ভবই নয়।
১৩ Shakib
সাকিব আল হাসান— চার নম্বরে আইসিসি-র পছন্দ বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। বিশ্বকাপে ৬০৬ রান করেন তিনি। বল হাতে ১১টি উইকেট নিয়ে নিজের নামের প্রতি সুবিচার করেন এই বাঁ হাতি। প্রতিটি ম্যাচেই বাংলাদেশকে ভরসা দিয়েছেন শাকিব।
১৩ Root
জো রুট— বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে ধারাবাহিক ভাবে রান করে গিয়েছেন রুট। ৫৫৬ রান করে বিশ্বকাপে সর্বাধিক রানের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন তিনি।
১৩ Stokes
বেন স্টোকস— রবিবারের ফাইনালে বেন স্টোকস যদি ব্যাট হাতে না নামতেন, তা হলে হয়তো ইংল্যান্ডের পক্ষে বিশ্বকাপ জেতাই হত না। ব্যাটসম্যান হিসেবে ৪৬৫ রান করার পাশাপাশি বল হাতেও ৭টি উইকেট নিয়েছেন স্টোকস। ফাইনালে খেলেছেন অমর ইনিংস।
১৩ Carrey
অ্যালেক্স ক্যারি— একমাত্র উইকেট কিপার হিসেবে আইসিসি বেছে নিয়েছে অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারিকে। ৩৭৫ রান করে এই বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে নজর কেড়েছেন তিনি। সেমিফাইনালে জোফ্রা আর্চারের বাউন্সার আছড়ে পড়েছিল ক্যারির চিবুকে। রক্ত ঝরেছিল। তবুও লড়াই থামাননি ক্যারি।
১৩ Starc
মিচেল স্টার্ক— আগুনে গতির মিচেল স্টার্ক যে দলে জায়গা পাবেন, তা বলাই বাহুল্য। এই বিশ্বকাপে ২৭ টি উইকেট নিয়ে সর্বাধিক উইকেট সংগ্রাহকের তালিকায় প্রথম স্থানে রয়েছেন স্টার্ক।
১০১৩ Jofra
জোফ্রা আর্চার— ইংল্যান্ডের তরুণ বোলার আর্চার। বিশ্বকাপে প্রথম বার খেলতে নেমেই ২০ উইকেট তুলে নিয়ে সর্বাধিক উইকেট প্রাপকের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন বার্বাডোজ-জাত আর্চার। তাঁর জন্যই বিশ্বকাপে ইংল্যান্ড বোলিংকে শক্তিশালী দেখিয়েছে।
১১১৩ Ferguson
লকি ফার্গুসন— নিউজিল্যান্ডের ফাস্ট বোলার লকি ফার্গুসন প্রথম বার বিশ্বকাপ খেলতে নেমে ২১ উইকেট নেন। সর্বাধিক উইকেট সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। নিউজিল্যান্ডের বোলিং বিভাগের মূল শক্তি ছিলেন লকি। দুরন্ত গতিতে তাঁর ধেয়ে আসা বল খেলতে বেগ পেতে হয়েছে ব্যাটসম্যানদের।
১২১৩ Bumrah
যশপ্রীত বুমরা— ভারতীয় দল থেকে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে জায়গা পেয়েছেন বুমরা। ভারতীয় বোলিং-এর মুল স্তম্ভ তিনি। বিশ্বকাপে ১৮টি উইকেট তাঁর ঝুলিতে। উইকেট সংগ্রাহকের তালিকায় পাঁচ নম্বরে রয়েছেন তিনি। বুমরার ডেথ ওভারে বোলিং অন্যান্য দলের কাছে ত্রাস হয়ে উঠেছিল।
১৩১৩ Boult
ট্রেন্ট বোল্ট— দ্বাদশ ব্যক্তি হিসেবে দলে জায়গা পেয়েছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। এই বিশ্বকাপে ১৭টি উইকেট নিয়েছেন তিনি।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন