• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

প্যাশনের স্বার্থে পড়াশোনায় ইতি দশম শ্রেণিতেই, নিত্যনতুন স্বপ্ন বুনছেন ‘ভারতের বাঘিনী’

শেয়ার করুন
১০ 1
পুরুষশাসিত খেলাতেও দাপটের সঙ্গে রাজত্ব করতে পারে মেয়েরা। দেখিয়ে দিয়েছেন তাঁর দুই দিদি। সেই পথে পা রেখেছেন বোন-ও। মহিলা ক্রীড়াবিদ হিসেবে কুস্তিতে মুখ উজ্জ্বল করেছেন দেশের। তিনি, মহাবীর ফোগতের সেজো মেয়ে ঋতু ফোগত।
১০ 2
ঋতুর জন্ম ১৯৯৪-এর ২ মে, হরিয়ানার বালালিতে। ছোট থেকেই আখড়ায় দিদিদের মহড়া দেখে বড় হয়েছেন। বাবা, প্রাক্তন কুস্তিগীর মহাবীর ফোগতের তত্ত্বাবধানে শুরু হয় ঋতুর-ও প্রশিক্ষণ। তখন তাঁর বয়স মাত্র আট বছর। খেলায় মন দেবেন বলে দশম শ্রেণিতেই স্কুল ছেড়ে দেন ঋতু। এরপর তাঁর জীবন জুড়ে শুধুই কুস্তি।
১০ 3
মহাবীর ফোগতের পরিবারের মেয়ে মানেই নামী কুস্তিগীর। গত কয়েক দশক ধরে এটাই হয়ে দাঁড়িয়েছে পরিচিত রীতি। মহাবীর ফোগতের বড় ও মেজো মেয়ে, গীতা ও ববিতা দু’জনেই কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জিতেছেন।
১০ 4
গীতা-ববিতা এবং মহাবীর ফোগতের লড়াই সেলুলয়েডবন্দি হয়েছে আমির খানের ‘দঙ্গল’ ছবিতে। তবে মহাবীর ফোগতের লড়াই ওখানেই শেষ হয়ে যায়নি। তিনি হাতে ধরে তৈরি করেছেন পরিবারের বাকি মেয়েদেরও।
১০ 5
কমনওয়েলথ গেমসে সোনা পেয়েছেন ভিনেশ ফোগত। প্রিয়ঙ্কা ফোগত-ও আন্তর্জাতিক মঞ্চে পরিচিত নাম। দু’জনেই ফোগত পরিবারের মেয়ে এবং গীতা-ববিতার তুতো বোন।
১০ 6
২০১৬-র নভেম্বরে সিঙ্গাপুরে ৪৮ কেজি বিভাগে কমনওয়েলথ গেমসে সোনা জেতেন ঋতু ফোগত। সে বছর প্রো রেসলিং লিগ-এ তিনি ছিলেন সবচেয়ে দামি খেলোয়াড়। ৩৬ লক্ষ টাকার বিনিময়ে তাঁর সঙ্গে চুক্তি করে জয়পুর নিনজা ফ্র্যাঞ্চাইজি।
১০ 7
২০১৭-র নভেম্বরে তিনি রৌপ্যপদক পান অনূর্ধ্ব ২৩ বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে। প্রথম ভারতীয় ক্রীড়াবিদ হিসেবে তিনি-ই এই প্রতিযোগিতা থেকে পদক লাভ করেন।
১০ 8
সম্প্রতি ঋতুর শিরোপায় যুক্ত হয়েছে আর একটি পালক। জয়ী হয়েছেন ওয়ান চ্যাম্পিয়নশিপের ‘এমএমএ’ বা ‘মিক্সড মার্শাল আর্ট’-এ।
১০ 9
চিনের বেইজিং-এ এই প্রতিযোগিতার অ্যাটমওয়েট বা ৫২ কেজি বিভাগে জয়ী হয়েছেন ঋতু। প্রতিদ্বন্দ্বী, দক্ষিণ কোরিয়ার কিম নাম হি-কে ধরাশায়ী করতে ঋতুর সময় লেগেছে মাত্র সাড়ে তিন মিনিট।
১০১০ 10
খেতাব লাভের পরে ঋতু জানিয়েছেন, তিনি গর্বিত ও উচ্ছ্বসিত। জীবনভর কুস্তিতে নিজেকে উজাড় করে দিতে চান তিনি। জানিয়েছেন ভারতীয় বাঘিনী, দৃঢ়প্রতিজ্ঞ ঋতু ফোগত। (ছবি: সোশ্যাল মিডিয়া)

Advertisement

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন