• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

ছোটবেলায় সম্বল একটাই ব্যাট, ঘোড়দৌড়ের জন্য ম্যাচ মিস করেন বিতর্কিত অজি তারকা

শেয়ার করুন
২১ david
নির্বাসনের অন্ধকারে যখন তিনি প্রায় হারিয়ে গিয়েছিলেন, ঠিক কত জন ভেবেছিলেন এমন অলৌকিক প্রত্যাবর্তন ঘটাতে পারবেন তিনি! কেউ কি ভেবেছিল, ধিক্কৃত এক চরিত্র থেকে তিনি ফের হয়ে উঠবেন নায়ক!
২১ david
বল বিকৃতি কাণ্ডে জড়িয়ে এক বছরের জন্য নির্বাসিত হতে হয়েছিল বাঁ হাতি এই অজি ওপেনারকে। নির্বাসন কাটিয়ে ফিরে অ্যাশেজে ‘বোবা’ রয়ে গিয়েছিল ডেভিড ওয়ার্নারের ব্যাট। ১০ ইনিংসে মাত্র ৯৫ রান করে প্রবল সমালোচিত হয়েছিলেন তিনি।
২১ david
ইংল্যান্ডের মাঠে খেলতে নামলেই ওয়ার্নারের দিকে ধেয়ে এসেছে কটাক্ষ। সেগুলোকে গুরুত্ব দেননি। নিজের ক্ষমতা, দক্ষতায় বিশ্বাস রেখে পাকিস্তানের বিরুদ্ধে অ্যাডিলেডে ৩৩৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন এই তারকা। চিনিয়েছিলেন নিজের প্রতিভাকে।
২১ warner
অধিনায়ক হিসেবে চলতি আইপিএলে ফের সানরাইজার্স হায়দরাবাদ দলের নেতৃত্ব কাঁধে তুলে নিতে নিয়েছেন ডেভিড ওয়ার্নার।
২১ test
২০১১ সালে টেস্টে ডেবিউ ওয়ার্নারের। অস্ট্রেলিয়ার হয়ে ৮৪টি টেস্ট ম্যাচে ৭২৪৪ রান করেছেন ওয়ার্নার। ব্যাটিং গড় ৪৮.৯৪।
২১ warner
এক দিনের ক্রিকেটেও ওয়ার্নার বহু বিধ্বংসী ইনিংস খেলেছেন। ১২৬টি ম্যাচে ৫৩০৩ রান করেছেন তিনি। ব্যাটিং গড় ৪৪.৯৪।
২১ warner
এই অজি তারকার ছোটবেলাটা কিন্তু এত মসৃণ ছিল না। নিউ সাউথ ওয়েলসের একেবারে নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্ম ওয়ার্নারের। গতকালই ৩৪ পূর্ণ করেছেন তিনি। ১০ বছর বয়সে হাতে পেয়েছিলেন প্রথম ক্রিকেট ব্যাট।
২১ warner
ওই একটা ব্যাটই খুব দেখেশুনে ব্যবহার করতে হত কারণ বাবা হাওয়ার্ড আর মা লরেন বলেছিলেন নতুন আরও একটা ব্যাট কিনে দেওয়ার ক্ষমতা তাঁদের নেই। সে দেশের পত্রিকায় প্রকাশিত হয়েছিল এমনই।
২১ warner
১৩ বছর বয়সে ডেভিডকে তাঁর কোচ বলেছিলেন ডান হাতি ব্যাটসম্যান হয়ে যেতে। ছোট্ট ডেভিড সব বলে ছক্কা হাঁকানোয় বিরক্ত কোচ নাকি এমন নিদান দেন। পরে মায়ের নির্দেশে ফের বাঁ হাতে ব্যাট শুরু করেন ওয়ার্নার।
১০২১ warner
হাতখরচের জন্য ওয়ার্নারকে কাজ করতে হত স্কুলে পড়ার সময় থেকেই। ক্রিকেটও খেলতেন একইসঙ্গে। তাই পথ চলাটা মোটেও সহজ ছিল না তাঁর জন্য।
১১২১ test
অস্ট্রেলিয়ার ১৩২ বছরের ক্রিকেট ইতিহাসে ডেভিড ওয়ার্নার প্রথম ক্রিকেটার যিনি প্রথম শ্রেণির ক্রিকেট খেলার অভিজ্ঞতা ছাড়াই জাতীয় ক্রিকেট দলে খেলার সুযোগ পান।
১২২১ warner
ওয়ার্নার তাসমানিয়ার বিরুদ্ধে এক দিনের ম্যাচে ১৬৫ রান করেছিলেন। এ ছাড়াও ৫৪ বলে ৯৭ রান করেন তিনি ঘরোয়া ক্রিকেটে। নির্বাচকদের চোখে পড়ে সুযোগ মিলল টি-২০-তে।
১৩২১ warner
২০০৯ সালে প্রথম টি-২০-তে সুযোগ পেয়েই ৪৩ বলে ৮৯ রান করেন ওয়ার্নার। কিন্তু তার পর ফের ধাওয়া করে এল বিতর্ক। নর্দার্ন ডিস্ট্রিক্টের বিরুদ্ধে রান্ডউইক পিটারশামের হয়ে খেলার কথা ছিল তাঁর।
১৪২১ warner
২০১৩ সালে তিনি সেই ম্যাচ খেলেননি। বলেছিলেন অনুশীলনে ব্যস্ত থাকবেন। তবে তাঁকে দেখা গিয়েছিলেন সিডনির রান্ডউইক রেস কোর্সে। ঘোড়দৌড় দেখতে গিয়ে খেলা মিস করলেন ওয়ার্নার। ফের শুরু হয় বিতর্ক।
১৫২১ cock
২০১৮ সালে ফের বিতর্ক ধাওয়া কর ওয়ার্নারকে। দক্ষিণ আফ্রিকার মিডিয়ায় ওয়ার্নারের বিরুদ্ধে অভিযোগ ওঠে, তিনি নাকি কুইন্টন ডি’কক-কে অশ্রাব্য গালাগালি করেন। এমনকি তাঁর মা ও বোনকে নিয়েও আপত্তিকর মন্তব্য করেন।
১৬২১ cctv1
ব্যক্তিগত আক্রমণে ডি’কক নিজেকে সামলাতে পারেননি। অভিযোগ, তিনিও ওয়ার্নারের স্ত্রী-কে নিয়ে পাল্টা অপমানজনক মন্তব্য করেন। এতেই অস্ট্রেলীয় ওপেনার খেপে গিয়ে আরও গালিগালাজ করেন।
১৭২১ cctv
দু’জনের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় এমন পর্যায়ে পৌঁছয় যে, টানেলের মধ্যে প্রায় হাতাহাতি হতে যাচ্ছিল। ওয়ার্নার তেড়ে যান ডি’ককের দিকে। ড্রেসিং রুমের পাশে ক্লোজ সার্কিট টিভির ফুটেজ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।
১৮২১ ipl
তবে এত কিছু পেরিয়ে আইপিএলে ফের সফল ওয়ার্নার। ২০১৭ আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে সানরাইজার্স হায়দরাবাদকে নেতৃত্ব দিতে নেমে ডেভিড ওয়ার্নার ১২৬ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন। ২০২০ সালের আগে পর্যন্ত আইপিএলের ইতিহাসে কোনও ক্যাপ্টেনের খেলা সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ছিল সেটাই। চলতি বছর সেই রেকর্ড যদিও লোকেশ রাহুল ভেঙে দিয়েছেন।
১৯২১ race
তবে নানা বিতর্কে মাঝেও ওয়ার্নার নিজের শখ বজায় রেখেছেন। বাচ্চাদের জন্য ‘কাবুম কিড’ নামে একটি বইও লিখেছেন সহ-লেখক হিসেবে।
২০২১ tiktok
চতুর্থ ক্রিকেটার হিসেবে একাধিক বার অ্যালান বর্ডার পদক প্রাপক ওয়ার্নারকে বলিউডের গানে টিকটক ভিডিয়ো করে নাচতেও দেখা গিয়েছে। নাচেও বেশ জনপ্রিয় কিন্তু তিনি। স্ত্রী ও সন্তানদের সঙ্গে মজা করেই সময় কাটাতে ভালবাসেন ওয়ার্নার।
২১২১ last6
ক্রিকেটার ছাড়াও তিনি এক জন ব্যবসায়ীও। তাসমানিয়ার সংস্থা ‘৬৬৬ ভডকা’-র অন্যতম মালিক তিনি। রয়েছে আরও কিছু সংস্থায় অংশীদারী।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন