• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

কেউ অবসরের গ্রহে, কেউ করাচ্ছেন কোচিং, বিরাট কোহালির ডেবিউ ম্যাচের ক্রিকেটাররা আজ কোথায়

শেয়ার করুন
১১ virat
১৮ অগস্ট ২০০৮। ভারতীয় ক্রিকেটে উদয় হল এক ডানহাতি ব্যাটসম্যানের, যিনি পরবর্তী কালে শাসন করবেন বিশ্ব ক্রিকেটকে। শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ান ডে অভিষেকের ম্যাচে বছর উনিশের সেই ক্রিকেটার তেমন কিছু অবশ্য করতে পারেননি। ভারতও হেরেছিল খুব খারাপ ভাবে। তিনি, বিরাট কোহালি আজ ভারতীয় দলের অধিনায়ক। কিন্তু বাকিরা? বিরাটের অভিষেকের সেই ম্যাচের ভারতীয় ক্রিকেটাররা আজ কে কোথায়? দেখে নেওয়া যাক।
১১ gambhir
গৌতম গম্ভীর- ভারতের অন্যতম সেরা বাঁহাতি ওপেনার সে দিন কিন্তু রান পাননি। ২ বল খেলে ১ রান করে আউট হন। দেশের হয়ে ৫৮ টেস্ট ও ১৪৭টি ওয়ান ডে খেলেছেন তিনি। ভারতের বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন তিনি। ক্রিকেট থেকে অবসরের পর রাজনীতিতে যোগ দিয়েছেন তিনি। বর্তমানে তিনি বিজেপির সাংসদ।
১১ raina
সুরেশ রায়না- সেই দিনের ম্যাচে ১৭ রান করেন বাঁ-হাতি এই ব্যাটসম্যান। আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সম্ভাবনা কম। হাঁটুর অস্ত্রোপচারে আপাতত আমস্টারডামের হাসপাতালে ভর্তি তিনি।
১১ yuvraj
যুবরাজ সিংহ- আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। কানাডার ক্রিকেট লিগে কখনও ঝোড়ো ইনিংস খেলে, আবার কখনও ফ্ল্যাট ছয় মেরে শিরোনামে আসছেন তিনি। ভারতীয় ক্রিকেটের এক অনন্য সম্পদ ছিলেন পঞ্জাবের এই লড়াকু বাঁ-হাতি অলরাউন্ডার।সেদিনের ম্যাচে যদিও তিনি ২৩ রান করে আউট হয়ে যান।
১১ rohit
রোহিত শর্মা- বিরাটের সেই দিনের সতীর্থ আজও বিরাটের সঙ্গী। ভারতীয় ক্রিকেটের ‘হিট-ম্যান’ সেই দিন ১৯ রান করেন। সেদিন মিডল অর্ডারে খেললেও আজ তিনি দেশের সেরা ওপেনার।
১১ dhoni
মহেন্দ্র সিংহ ধোনি- কাশ্মীরে তিনি এখন সেনার সঙ্গে যুক্ত। ভারতীয় ক্রিকেটের বিশ্বকাপজয়ী অধিনায়ক টেস্ট থেকে অবসর নিলেও একদিন এবং টি২০ ক্রিকেটে এখনও আছেন তিনি। বিশ্বকাপের পর অবসর নিয়ে জল্পনা থাকলেও তিনি এখনও আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে যুক্ত।সে দিনের ম্যাচে ২৮ বলে ৬ রান করেন ক্যাপ্টেন ধোনি।
১১ irfan
ইরফান পাঠান- ভারতীয় দলের অন্যতম সেরা অলরাউন্ডার হতে পারতেন তিনি। কিন্তু হারিয়ে গেলেন অচিরেই। এখন তিনি কাশ্মীর ক্রিকেটের মেন্টর। তাঁদের হয়েই রঞ্জি খেলেন তিনি। সেদিনের ম্যাচে ব্যাট হাতে সাত রান করেন তিনি। বল হাতে পাননি কোনও উইকেট।
১১ singh
হরভজন সিংহ- লো স্কোরিং ম্যাচে বল হাতে সেদিন কোনও ভেল্কি দেখাতে পারেননি ভাজ্জি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর না নিলেও তাঁর পক্ষে দলে ফেরা আর সম্ভব হবে না বলাই যায়। বিশ্বকাপে ধারাভাষ্য দিতেও দেখা যায় তাঁকে এক বেসরকারি চ্যানেলের হয়ে।
১১ zaheer
জাহির খান- অবসর নিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। বাঁ-হাতি পেস বোলারের জায়গা আজও দলে পূরণ হয়নি। মাঝে ভারতের বোলিং কোচ হওয়ার কথা উঠলেও সেই জায়গায় তাঁকে দেখা যায়নি। বিরাটের অভিষেক ম্যাচে সাত ওভারে ২৪ রান দিয়েছিলেন তিনি।
১০১১ ojha
প্রজ্ঞান ওঝা- বাঁ-হাতি এই স্পিনার এক সময় ছিলেন সামনের সারিতে। তবে ধীরে ধীরে হারিয়ে যান অশ্বিন, জাডেজাদের ভিড়ে। সেই দিনও ছাপ ফেলতে পারেননি তিনি। তিন ওভার বল করে মাত্র নয় রান দিয়েছিলেন তিনি। এখন বিহারের হয়ে রঞ্জি খেলেন তিনি।
১১১১ munaf
মুনাফ পটেল- ভারতীয় দলের মিডিয়াম পেসারদের মধ্যে এক সময়ে ভালই জায়গা তৈরি করেছিলেন তিনি। সেদিনের ম্যাচে এক মাত্র তিনিই ভারতের হয়ে উইকেট নিতে পেরেছিলেন। নয় ওভার বল করে দু’টি উইকেট নেন তিনি। এখন যদিও আন্তর্জাতিক ক্রিকেট থেকে বহু দূরে মুনাফ।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন