• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

ধোনিকে কেন পছন্দ, কেনই বা অপছন্দ করেন ফ্যানেরা

শেয়ার করুন
১২ Dhoni
মহেন্দ্র সিংহ ধোনি। পরিসংখ্যানের দিক থেকে ভারতীয় ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক। ভারত তো বটেই, বিশ্বজুড়ে রয়েছে তাঁর অজস্র ফ্যান। এহেন ক্যাপ্টেন কুলেরও কিন্তু বিরোধীর অভাব নেই। ধোনির বেশ কিছু বিতর্কিত সিদ্ধান্ত রয়েছে এর পিছনে। দেখে নেওয়া যাক ধোনিকে ফ্যানেদের পছন্দ ও অপছন্দের কিছু কারণ।
১২ Dhoni
স্টাম্প মাইক্রোফোনের পিছনে ধোনির কথা শুনতে পছন্দ করেন না এমন ক্রিকেট ভক্ত নেই। “আরও এ দিকে সরে এসে ফিল্ডিং কর, ও দিকে তোর বান্ধবী নেই” বা “একটা ছয় খেয়ে দেখা তো” জাতীয় উক্তিগুলি অমর হয়ে আছে। ছ
১২ Dhoni
সামনে থেকে নেতৃত্ব দেওয়ার অন্যতম সেরা উদাহরণ ধোনিই। বিশ্ব ক্রিকেটে এমন ব্যাটসম্যান খুব কমই আছেন, যাঁদের অধিনায়ক হওয়ার পর পারফরম্যান্সে দুরন্ত উন্নতি হয়েছে। অধিনায়ক ধোনির চেয়ে সাধারণ ক্রিকেটার হিসাবে ধোনির ব্যাটিং গড় প্রায় ১০ কম। দলকে ভরসা যোগাতে ব্যাটিং অর্ডারেও উঠে এসেছিলেন ধোনি।
১২ Dhoni
কেউ কি ভেবেছিলেন পাকিস্তানের বিরুদ্ধে টি২০ ফাইনালে বল করবেন যোগিন্দর শর্মা? বা চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রবল মার খাওয়া ইশান্ত শর্মা বল হাতে ম্যাচ জেতাবেন? ধোনির এই আউট অব দ্য বক্স বোলিং পরিবর্তনের জন্য বহু ম্যাচ জিতেছে ভারত। আর ধোনি জিতেছেন ফ্যানেদের হৃদয়।
১২ Dhoni
বরফ শীতল মস্তিষ্কের জন্য তাঁর নাম হয়েছিল ক্যাপ্টেন কুল। একাধিক ম্যাচে তাঁকে ঠান্ডা মাথায় দুরন্ত নেতৃত্ব দিয়ে দলকে জেতাতে দেখা গিয়েছে। এই জন্যই তিনি ফ্যানেদের প্রিয়।
১২ Dhoni
ওয়ান ডে বিশ্বকাপ, টি২০ বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি, একাধিক আইপিএল খেতাব— কী নেই ধোনির ক্যাবিনেটে! বিশ্বের অন্যতম সফল অধিনায়ককে তাঁর এই দুর্দান্ত পরিসংখ্যানের জন্যই ভালবাসেন ফ্যানেরা।
১২ Dhoni
এগুলি যদি ধোনিকে ফ্যানেদের পছন্দের অন্যতম কারণ, তবে মুদ্রার উল্টো দিকে রয়েছে কিছু বিতর্ক, যে গুলির জন্য তাঁকে অপছন্দ করেন অনেকে।
১২ Dhoni
এই তালিকার একেবারে উপরের দিকে রয়েছে সিনিয়র ক্রিকেটারদের বাদ দেওয়ার সিদ্ধান্ত। ২০০৭ সালে ধোনি দায়িত্ব নেওয়ার পর থেকে বহু তরুণ ক্রিকেটার সুযোগ পেলেও গৌতম গম্ভীর, জাহির খান, হরভজন সিংহরা দল থেকে বাদ পড়েন। এমনকি সৌরভ, রাহুল, সহবাগদেরও তেমন ভাবে আর দেখা যায়নি।
১২ Dhoni
তাঁর নেতৃত্বে ভারত টেস্টে বিশ্বে এক নম্বর হলেও বিদেশে রেকর্ড বেশ খারাপ। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিরুদ্ধে লজ্জার হারের পর তাঁকে নেতৃত্ব থেকে সরানোর কথাও শুরু হয়। তবে তার আগেই ধোনি টেস্ট থেকে অবসর নেন।
১০১২ Dhoni
তাঁর নেতৃত্বে চেন্নাই সুপার কিংসের ক্রিকেটাররা বেশি সুবিধা পেতেন— এই অভিযোগ ধোনির বিরুদ্ধে বহু বার উঠেছে। দল নির্বাচনে চেন্নাইয়ের ক্রিকেটারদের বেশি সুযোগ দেওয়ার অভিযোগ ওঠে ধোনির বিরুদ্ধে।
১১১২ Dhoni
রবীন্দ্র জাদেজার উপর ধোনির অতিরিক্ত প্রীতি নিয়েও হয়েছে বহু বিতর্ক। সার্কিটে একাধিক ক্রিকেটার থাকলেও একেবারে পারফর্ম করতে না পারা সৌরাষ্ট্র অলরাউন্ডারকে দিনের পর দিন সুযোগ দিয়েছেন তিনি।
১২১২ Dhoni
তাঁকে বলা হত দেশের সেরা ফিনিশার। সেই ফিনিশার ধোনি যেন ক্রমেই দূরের গ্রহ হয়ে গিয়েছেন।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন