সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

ফিরে দেখা: দেশের জার্সিতে মেসির ১৩ বছর

শেয়ার করুন
messi
মেসি বিস্ময়কর প্রতিভা। তাঁর তুলনা তিনি নিজেই। আকাশ ছোঁয়া সব নজির! এক জন ফুটবলার একটা জীবনে যা করেছেন, তা অকল্পনীয়। শুধু বার্সেলোনাকেই তো মেসি দিয়েছেন বত্রিশটা ট্রফি। সোনার বল, বুট, রেকর্ড সংখ্যক পাঁচটা ব্যালন ডি’ওর! কী নেই সাফল্যের ঝুলিতে।
messi
যুব দলের হয়ে সেরা: আর্জেন্টিনার যুব দলের হয়ে শুরুটা ভাল হয়েছিল লিয়োনেল মেসির। ২০০৫-এ বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপে তাঁর নেতৃত্বেই খেতাব জেতে দল। ফাইনালে মেসির জোড়া গোলেই দল হারায় নাইজেরিয়াকে।
messi
অভিশপ্ত শুরু: ২০০৫-এ দেশের সিনিয়র দলে সুযোগ পান। কিন্তু অভিশপ্ত হয়ে থাকল তাঁর অভিষেক ম্যাচ।পরিবর্ত হিসেবে নেমে এক মিনিটও স্থায়ী হল না তাঁর মেয়াদ। হাঙ্গেরির বিরুদ্ধে চল্লিশ সেকেন্ডের মধ্যেই লাল কার্ড দেখে মাঠ থেকে বেরিয়ে যেতে হল মেসিকে। তখনও গায়ে ওঠেনি ১০ নম্বর। দেশের হয়ে খেলছেন ১৮ নম্বর জার্সি পরে।
messi
প্রথম বিশ্বকাপ: ২০০৬ জার্মানি বিশ্বকাপে আর্জেন্টিনা দলের সঙ্গে চললেন ১৮ বছরের এক প্রতিভাবান। দ্বিতীয় ম্যাচে দেশের সর্বকনিষ্ঠ হিসেবে বিশ্বকাপ খেলতে নামেন সার্বিয়া ও মন্তেনেগ্রোর বিরুদ্ধে। ৬ গোলে জেতা ম্যাচে শেষ গোলটি ছিল তাঁর। জার্মানির কাছে হেরে শেষ আটেই বিদায়।
messi
দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ: অনেক প্রত্যাশা জাগিয়ে তৈরি হয়েছিল মারাদোনা-মেসি যুগলবন্দি। বেঞ্চে কোচ দিয়েগো মারাদোনা, মাঠে মেসি। কিন্তু কোয়ার্টার ফাইনালেই স্বপ্নভঙ্গ। ২০০৬-এর মতোই জার্মানির হাতে ০-৪ বিধ্বস্ত হয়ে বিদায়। গোটা বিশ্বকাপে একটিও গোল নিল না মেসির।
messi
অলিম্পিক্সে সোনা: ২০০৮ বেজিং অলিম্পিক্সে আর্জেন্টিনার অধিনায়কের দায়িত্ব পান। তাঁর নেতৃত্বে সোনা জিতেছিল দেশ। মেসি নিজেই যেটাকে জীবনের অন্যতম সেরা অভিজ্ঞতা বলেন। কোয়ার্টার ফাইনালে গোল করেন ডাচদের বিরুদ্ধে।
messi
এত কাছে, তবু দূরে: ব্রাজিলে বিশ্বকাপ ফাইনাল। দুনিয়া তাকিয়ে তাঁর দিকে। তবে কি এ বার মেসির হাতে উঠবে বিশ্বকাপ? চোট থেকে ফিরে তিনি দলকে নিয়ে গেলেন ফাইনালে। কিন্তু ফের কাঁটা সেই জার্মানি। অতিরিক্ত সময়ে হেরে রানার্স।
messi
কোপাতেও কাপহীন: আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় কোপা আমেরিকা কাপ ফাইনাল ২০১৫-তে। কিন্তু কাপ সেই অধরাই থেকে গেল। ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারলেন। ম্যাচের পরে চিলি সমর্থকদের হাতে আক্রান্ত হল তাঁর পরিবারও। ছবি: রয়টার্স।
messi
আচমকা অবসর: শতবার্ষিকী কোপা আমেরিকা কাপ হল ২০১৬-তে। ফের ফাইনালে উঠে স্বপ্নভঙ্গ। দেশ জুড়ে ঝড়ের মধ্যে মেসি অবসর ঘোষণা করে দিলেন। অনেক অনুরোধে ফিরলেন। ফের ত্রাতা তিনিই। যোগ্যতা অর্জন পর্বে শেষ ম্যাচে হ্যাটট্রিক করে নাটকীয় ভাবে রাশিয়ার টিকিট নিশ্চিত করলেন।ছবি: এএফপি।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন