• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মানবী

ধাপে ধাপে কলকাতা স্টাইল চিকেন বিরিয়ানি রেসিপি

শেয়ার করুন
Main
সারা ভারতে নানান স্বাদের বিরিয়ানি পাওয়া যায়। কিন্তু যারা কলকাতার বিরিয়ানি খেয়েছেন তারা এক বাক্যে স্বীকার করবেন দেশের সেরা বিরিয়ানিটা পাওয়া যায় এই শহরেই। অওধি স্টাইল কলকাতার এই চিকেন বিরিয়ানির রেসিপি শিখে নিন ধাপে ধাপে। 
ingredients
কী কী লাগবে: ১ কেজি চিকেন, ২ কাপ বাসমতী চাল, ৩টে মাঝারি সাইজের আলু খোসা ছাড়িয়ে অর্ধেক করে কাটা, ২টো কাঁচালঙ্কা চেরা, ২টো মাঝারি পেঁয়াজ কুচনো, ৮ কোয়া রসুন বাটা, ৩ ইঞ্চি স্টিক আদা বাটা, ১টা মাঝারি দারচিনি, ৩টো ছোট এলাচ, ৪টো লবঙ্গ, ২টো তেজপাতা, ২ টেবল চামচ বিরিয়ানি মশলা, ২ টেবল চামচ ঘি, ১ টেবল চামচ তেল, ২ চা চামচ গোলাপ জল, ১ চা চামচ কেওড়া জল, কেশর: ১০-১২ স্ট্র্যান্ড, ১ চা চামচ মিঠা আতর, ২ টেবল চামচ উষ্ণ দুধ, নুন। বিরিয়ানি মশলার জন্য: ১টা ছোট দারচিনি, ২টো ছোট এলাচ, ২টো লবঙ্গ, এক চতুর্থাংশ নাটমেগ, অর্ধেক শাহ জিরা, ৪-৫টা গোলমরিচ, ১টা বড় এলাচ, ১টা স্টার আনিজ।
preparation
চাল ভাল করে ধুয়ে নিন যতক্ষণ না পরিষ্কার জল বেরোচ্ছে। ধোয়া চাল ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। বিরিয়ানি মশলার সব উপকরণ ২ মিনিট ভেজে গুঁড়ো করে নিন। চিকেন ৩ চা চামচ বিরিয়ানি মশলা, অর্ধেক তেল, নুন, অর্ধেক গোলাপ জল, কেওড়া জল ও অর্ধেক আদা-রসুন বাটা দিয়ে ম্যারিনেড করে ১ ঘণ্টা রাখুন। হালকা গরম দুধে কেশর ভিজিয়ে দিন। ইচ্ছা হলে সামান্য হলুদ রং মেশাতে পারেন।
chicken bitiyani
কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে সোনালি করে ভেজে নিন। এ বার ম্যারিনেড করা চিকেন দিয়ে ৩-৪ মিনিট বাদামি করে ভেজে উল্টে দিয়ে অন্য পিঠও বাদামি করে ভেজে নিন।
Chicken Biriyani2
এ বার বাকি ম্যারিনেড দিয়ে ১৫ মিনিট রান্না করুন। প্রয়োজন পড়লে একটু জল দিতে পারেন। যেহেতু বিরিয়ানি মশলা ছাড়া আর কোনও মশলা দেওয়া হয়নি তাই গ্রেভি কিছুক্ষণ পর স্বচ্ছ হয়ে যাবে। তখন আঁচ বন্ধ করে দিন।
Chicken biriyani3
প্রেশার কুকারে ঘি গরম করে দারচিনি, ছোট এলাচ, লবঙ্গ ও তেজপাতা ফোড়ন দিন। আধ মিনিট নেড়ে নিয়ে সুন্দর গন্ধ বেরোলে বাকি পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ সোনালি হয়ে এলে আদা-রসুন বাটা দিয়ে দিন। নাড়তে নাড়তে কাঁচা গন্ধ চলে গেলে ভেজানো চাল দিয়ে দিন।
Chicken Biriyani4
চাল দেওয়ার পর ৩-৪ মিনিট স্টার ফ্রাই করুন। ভাল করে ভাজা খুব জরুরি। যখন ভাজা হয়ে চালগুলো ঝুরঝুরে হয়ে যাবে তখন চিকেন ও আলু দিয়ে দিন।
Chicken Biriyani5
নুন, ২ চা চামচ বিরিয়ানি মশলা, বাকি গোলাপ জল, কেও়ড়া জল, মিঠা আতর দিয়ে দিন। এরপর চেরা কাঁচা লঙ্কা দিয়ে প্রেশার কুকারের ঢাকনা বন্ধ করে মাঝারি আঁচে ১টা হুইসল ওঠা পর্যন্ত রান্না করুন।
Chicken Biriyani Final
প্রেশার বের করে দিয়ে ঢাকনা খুলুন। পুরো বিরিয়ানি ক্যাসরোলে ঢেলে উপরে কেশর দেওয়া দুধ ঢেলে দিন। এ ভাবে ঢাকা দিয়ে ১৫ মিনিট রেখে দিন। চিকেন চাঁপ বা কষা মাংস ও রায়তা দিয়ে গরম বিরিয়ানি পরিবেশন করুন।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন