• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মানবী

ধাপে ধাপে মাটন সুখা রেসিপি

শেয়ার করুন
১১ mutton sukha
মাটন খেতে ভালবাসেন না এমন কি কেউ রয়েছেন? নেহাতই স্বাস্থ্যের কারণে বারণ না হলে এ খাবার খাদ্যতালিকা থেকে বাদ দিতে চান না কেউই। মাটন সুখা এমনই এক রেসিপি যা রুটি, পরোটা, নান যে কোনও কিছুরই দারুণ পার্টনার। আবার শুধু মুখে স্ন্যাকস হিসেবেও খেতে পারেন। 
১১ ingredients
কী কী লাগবে: ৫০০ গ্রাম মাটন, ১টা পেঁয়াজ স্লাইস করা, ১টা পেঁয়াজ কুচনো, ৫-৬ কোয়া রসুন কুচনো, ১ ইঞ্চি আদা কুচনো, ২ আঁটি ধনেপাতা কুচনো, ৩টে ছোট এলাচ, ৩-৪টে লবঙ্গ, ১টা মাঝারি দারচিনি, ১টা ছোট তেজপাতা, আধ কাপ নারকেল কুচি, ২ চা চামচ গুঁড়ো হলুদ, ৩ চা চামচ লঙ্কা গুঁড়ো, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, আধ চা চামচ গরম মশলা গুঁড়ো, নুন, তেল ২-৩ টেবল চামচ।
১১ mutton sukha1
ফ্রাইং প্যানে তেল গরম করে গোটা গরম মশলা ফোড়ন দিন। সুন্দর গন্ধ বেরোলে পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি দিয়ে নাড়তে থাকুন।
১১ mutton sukha2
পেঁয়াজ বাদামি রং ধরতে শুরু করলে কুচনো নারকেল দিয়ে আরও ২-৩ মিনিট নেড়ে নিন। এর সঙ্গে অর্ধেক ধনেপাতা ও সামান্য জল দিয়ে মিহি করে বেটে নিন।
১১ mutton sukha3
১টা বাটিতে মাটন, ২ চা চামচ ঘি, গুঁড়ো হলুদ, লাল লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, নুন ও ১ টেবল চামচ নারকেল, আদা-রসুন বাটা দিয়ে ভাল করে ম্যারিনেট করে ৪৫ মিনিট রাখুন।
১১ mutton sukha4
প্রেশার কুকারে ১ টেবল চামচ ঘি গরম করুন। পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন।
১১ mutton sukha5
পেঁয়াজ স্বচ্ছ, সোনালি করে ভাজা হলে ম্যারিনেট করা মাটন দিন। চাপা দিয়ে রান্না করুন যতক্ষণ না মাটনের জল পুরো শুকিয়ে যাচ্ছে। এ বার ৪ কাপ জল দিয়ে ৬-৭টা হুইসল ওঠা পর্যন্ত মাংস সিদ্ধ করুন।
১১ mutton sukha6
কড়াইতে বাকি ঘি গরম করে ১ টেবল চামচ নারকেল, আদা-রসুন বাটা দিয়ে ২ মিনিট নাড়তে থাকুন। যতক্ষণ না বাটা মশলা তেল ছাড়ছে।
১১ mutton sukha7
এ বার প্রেশার কুকার থেকে মাটন তুলে কড়াইতে দিন ও ১ কাপ স্টক দিন।
১০১১ mutton sukha8
মাধারি আঁচে রান্না করতে থাকুন যতক্ষণ না স্টক পুরোপুরি শুকিয়ে যাচ্ছে। যদি মনে হয় মাটন ভাল করে সিদ্ধ হয়নি তা হলে আরও একটু স্টক দিন। শুকিয়ে যাওয়া পর্যন্ত রান্না করুন।
১১১১ Mutton Sukha
মাটন পুরোপুরি সিদ্ধ হয়ে গেলে গরম মশলা গুঁড়ো ও ধনেপাতা কুচি ছড়িয়ে আঁচ বন্ধ করে দিন। গরম ভাত বা চাপাটির সঙ্গে পরিবেশন করুন মাটন সুখা।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন