• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মানবী

নারকেল তেল কি সত্যিই এতটাই উপকারী যতটা ভাবা হয়?

শেয়ার করুন
Coconut Oil
অর্গ্যানিক বিউটি প্রডাক্ট হিসেবে নারকেল তেল সবচেয়ে জনপ্রিয়। ত্বক, চুল ভাল রাখতে অনেকেই ভরসা করেন নারকেল তেলের উপর। কিন্তু নারকেল তেল কি সত্যিই এতটাই উপকারী? বেশি ব্যবহার করলে নারকেল তেলও হতে পারে ক্ষতিকারক।
Moisturizer
ময়শ্চারাইজার: ত্বক আর্দ্র রাখতে সাহায্য করলেও নিয়মিত ময়শ্চারাইজার হিসেবে নারকেল তেল ব্যবহার করা উচিত নয়। নিয়মিত ব্যবহার করলে অ্যাকনে, ব্ল্যাকহেড, হোয়াইটহেডের সমস্যা হতে পারে।
 Make Up Remover
মেক আপ রিমুভার: নারকেল তেল মেকআর রিমুভার হিসেবে খুবই ভাল। বিশেষ করে ওয়াটার প্রুফ প্রডাক্টের জন্য। কিন্তু নারকেল তেল দিয়ে মেকআপ তুলে তেল মুখ থেকে না তুলে শুয়ে পড়লে রাতভর র‌্যাশ বেরনোর সম্ভাবনা থাকে।
Sunscreen
সানস্ক্রিন: সূর্যের আলো থেকে ত্বক রক্ষা করার ক্ষমতা রয়েছে নারকেল তেলের। কিন্তু নিয়মিত সানস্ক্রিনের বদলে নারকেল তেল ব্যবহার করলে ত্বক পুড়ে যেতে পারে।
Toothpaste
টুথপেস্ট: দাঁত ঝকঝকে করতে ও মুখের দুর্গন্ধ দূর করতে অয়েল পুলিং খুবই ভাল পদ্ধতি। কিন্তু ফ্লুওরাইড টুথপেস্টের বদলে প্রতি দিন এটা ব্যবহার করা উচিত নয়। কারণ নারকেল তেল ব্যাকটেরিয়া দূর করে না।
As hair mask
চুল: কন্ডিশনার হিসেবে নারকেল তেল সেরা এমনটা ভাবা ভুল। নারকেল তেল চুল নরম করতে সাহায্য করে ঠিকই কিন্তু সকলের জন্য নয়। খুব ঘন ও মোটা চুল হলে নারকেল তেল চুলে পুষ্টি জোগানোর বদলে শুষ্ক করে দেয়। কারণ অ্যাস্ট্রিনজেন্ট চুলের গোড়া ও মাথার তালু শুষ্ক করে দেয়।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন