• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মানবী

ত্বকের কোন সমস্যা কী ভাবে যত্ন নেবেন জেনে নিন

শেয়ার করুন
১২ skin
ত্বকে রোদে পোড়া কালচে ছোপ, ক্লান্তির ছাপ খুবই সাধারণ সমস্যা। প্রায় সকলেই এই সমস্যাগুলোয় ভুগি। কোন ধরনের সমস্যা আপনার হচ্ছে সেই অনুযায়ী জেনে নিন ঘরোয়া প্যাক। 
১২ sandalwood
যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত তারা অ্যাকনের সমস্যায় ভোগেন। এই ধরনের ত্বকের জন্য চন্দনের প্যাক সবচেয়ে ভাল। চন্দন জলে গুলে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়ার আগে আঙুলের ডগায় জল লাগিয়ে মাসাজ করুন। জল দিয়ে ধুয়ে ফেলুন।
১২ Honey combination
মধু ও লেবুর কম্বিনেশন ত্বকের জন্য খুবই ভাল। ত্বকের ক্লান্তি দূর করতে লেবুর রস ও মধু মিশিয়ে লাগিয়ে রাখুন ২০ মিনিট। জল দিয়ে ধুয়ে ফেলুন।
১২ fruit pack
অ্যাভোকাডো, পেঁপে, শশা ক্কাথ তৈরি করে ২ চা চামচ ক্রিমের সঙ্গে মিশিয়ে নিন। এই প্যাক সারা মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকে পুষ্টি জোগাতে ও ময়শ্চারাইজ করতে সাহায্য করে এই প্যাক।
১২ oatmeal pack
ওটমিল মাস্ক ত্বক ভিতর থেকে পরিষ্কার করে। তাই কেনা স্ক্রাবারের বদলে ক্লিনজার হিসেবে ব্যবহার করুন ওটমিল।
১২ Tomato
টোম্যাটো শুধু ন্যাচারাল ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে তাই নয়, ত্বকে গোলাপি আভা নিয়ে আসে টোম্যাটো। টোম্যাটোর রস মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।
১২ potato
আলু ন্যাচারাল ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে। আলুর রস মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।
১২ banana
ত্বকের পোড়া ছোপ দূর করতে পাকা কলা চটকে দুধের সঙ্গে মিশিয়ে মুখে লাগান।
১২ milk oil and lemon
দুধ, তেল ও লেবুর রসের মাস্ক ত্বকের পোড়া ভাব দূর করার জন্য খুব ভাল। ১ চামচ গুঁড়ো দুধ, ১ চামচ নারকেল তেল ও ১ চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। জল দিয়ে ধুয়ে ফেলুন।
১০১২ egg pack
কালচে ছোপ পড়া ক্লান্ত ত্বকের ঔজ্বল্য ফিরিয়ে আনতে সাহায্য করে ডিম। ভাল করে ফেটানো ডিমের সঙ্গে ২ ফোঁটা লেবুর রস ও ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে মুখে লাগান।
১১১২ Hot oil massage
সপ্তাহান্তে রিল্যাক্সেশনের জন্য এবং ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে হট অয়েল বডি মাসাজ করুন। আমন্ড অয়েল, নারকেল তেল বা অলিভ অয়েল মাসাজ করুন। ৩০ মিনিট রেখে হালকা গরম জলে স্নান করে নিন।
১২১২ lemon
লেবুর অ্যান্টি-ট্যানিং গুণ রয়েছে। ত্বকের কালো, রোদে পোড়া অংশে লেবুর রস লাগিয়ে রাখুন ১০ মিনিট। জল দিয়ে ধুয়ে ফেলুন।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন