ফ্রায়েড চিকেনের গন্ধে জমে যাক আড্ডার আসর

নিজস্ব প্রতিবেদন
ফ্রায়েড চিকেনের গন্ধে জমে যাক আড্ডার আসর

উদরপূর্তির ক্ষেত্রে বাঙালি রান্নার সঙ্গে বিদেশি রান্নার সংমিশ্রণ নতুন নয়। ভোজনরসিক বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর তা জুড়েই রন্ধনশৈলীর নানা কারিকুরি। ঔপনিবেশিক ছোঁয়া কেবল ভারতের রাজনীতির প্রেক্ষাপটেই প্রভাব ফেলেছিল এমন নয়, বাঙালি রান্নাতেও ঢুকেছে প্রাদেশিক রান্নায় ব্যবহৃত মশলা, তেল ও উপকরণ।

কোথাও আবার দেশীয় উপকরণ থাকলেও সেই খাবারের নাম ও পদ্ধতিতে লেগেছে বিদেশি ছোঁয়া। এমন পদের সন্ধান রইল আপনাদের জন্য, যে পদে মাংস দিয়েই বানানো হয়েছে বিদেশি পদ, তবে পদ্ধতিগত ভাবে একেবারে বাংলার নিয়ম মেনেই।

দেখে নিন ফ্রায়েড চিকেন বানানোর বাঙালি ঘরানা। সহজলভ্য উপকরণে বাড়িতেই বানিয়ে ফেলুন রেস্তরাঁর পদ ও বদলে দিন সন্ধের আড্ডার পরিবেশ।

বাঙালি ঘরানার ফ্রায়েড চিকেন

উপকরণ:

চিকেন উইংস উইথ স্কিন : ৫০০ গ্রাম

লেবুর রস: ২ টেব্‌ল চামচ

কাশ্মিরী লঙ্কাগুঁড়ো: স্বাদ মতো

হলুদ গুঁড়ো: ১/২ টেব্‌ল চামচ

জিরে গুঁড়ো: ১/২ টেব্‌ল চামচ

সোনমরিচ গুঁড়ো: ১ চামচ

নুন: স্বাদ মতো

কোটিংয়ের জন্য ময়দা: ৭৫০ গ্রাম

গোলমরিচ গুঁড়ো: ১ চামচ

ডিম: দু’টি

প্রনালী: উইংসগুলোকে সমস্ত উপকরণ মাখিয়ে ১ ঘন্টা ম্যারিনেট করুন| কোটিংয়ের জন্য ময়দার সঙ্গে যে উপকরণগুলো লেখা হয়েছে সেগুলি মিশিয়ে নিন| ম্যারিনেট করা চিকেনকে ডিমে ডুবিয়ে নিন। এ বার উইংসগুলি শুকনো ময়দার মিশ্রণে ভাল করে মাখিয়ে নিন| এরপর উইংসগুলোকে ঝেড়ে তুলুন যাতে অতিরিক্ত ময়দা ঝরে পড়ে যায়| এ বার তেল গরম করে হালকা আঁচে উইংসগুলোকে সোনালি করে ভেজে তুলুন| পছন্দের সস দিয়ে গরম গরম পরিবেশন করুন| 

ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন