Advertisement
১৮ জুন ২০২৪
Curd

বাড়িতে পাতা দই কিছুতেই ঘন হচ্ছে না? হেঁশেলের একটি উপকরণেই লুকিয়ে সমাধান

কিছুতেই থকথকে দই পাততে পারছেন না। হেঁশেলের কোন উপকরণটি কাজে আসবে?

Symbolic Image.

বাড়িতে পাতা দইও ঘন হবে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদাদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ২১:০৪
Share: Save:

শরীরের যত্ন নিতে টক দইয়ের ভূমিকা অনবদ্য। শরীরে যাবতীয় টক্সিন বাইরে বার করে দিতে সক্ষম টক দই। তেমনি অনিয়মের ফলে শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতেও দারুণ উপকারী টক দই। রোজের পাতে টক দই খাওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। অবশ্য বাজারের দইয়ের চেয়ে অনেকেই ভরসা রাখেন ঘরে পাতা দইয়ের উপর। ঘরে পাতা দইয়ের স্বাদই আলাদা। তবে দই পাতার ঝক্কি কম নয়। কিন্তু সব সময় দই ঘন এবং থকথকে হয় না। তবে হেঁশেলের একটি উপকরণ দিয়েই দই হবে ঘন। আগের দিনের দইয়ের সাজ কিংবা অন্য কোনও উপকরণ হাতের কাছে না থাকলেও কাঁচা লঙ্কা দিয়েও পাততে পারেন দই। কী ভাবে?

প্রথমে ৫০০ লিটার দুধ ভাল করে জাল দিয়ে নিন। দুধ ঘরের তাপমাত্রায় এলে বোঁটাসহ দু’টি কাঁচা লঙ্কা দুধের মধ্যে ফেলে দিন। খেয়াল রাখুন, কাঁচা লঙ্কা দু’টি যাতে দুধে ডুবে থাকে। তার পর দুধের পাত্রটি ১২ ঘণ্টার জন্য ঢেকে রাখুন। ফ্রিজে রাখার প্রয়োজন নেই। ১২ ঘণ্টা পরে ঢাকা খুলে দেখবেন টক দই। ভাবছেন তো, কাঁচা লঙ্কা দিয়ে দই তৈরি হবে কী ভাবে? আসলে কাঁচা লঙ্কার বোঁটায় রয়েছে এনজাইম। এই এনজাইমের গুণে দুধ কেটে গিয়ে সহজেই তৈরি হয় দই। কাঁচা লঙ্কার গুণে দই হবে জমাটও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE