Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৩
Sweets with Mango Twist

সন্দেশ থেকে পেস্ট্রি, গ্রীষ্ম মানে সবেতেই চাই আম-কাঁঠালের ছোঁয়া? পাবেন কোথায়?

গরমে আম-লিচু-কাঁঠালে পেলে আর কী চাই! আচ্ছা মিষ্টিতেও যদি চেনা মরসুমি ফলের স্বাদ পাওয়া যায়, তা হলে কেমন হয়? কোথায় গেলে চেখে দেখতে পারবেন এমন মিষ্টি?

sweets

বলরাম মল্লিক অ্যান্ড রাধারমণ মল্লিকের ম্যাঙ্গো আবার খাবো। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ২১:৪০
Share: Save:

তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা সকলের! খাবার দেখলেই যেন আর খেতে ইচ্ছা করছে না। এই গরমে বিরিয়ানি হোক কিংবা মোগলাই পরোটা, পোলাও-কষা মাংস হোক কিংবা কচুরি-আলুরদম— অনুষ্ঠানবাড়িতে হরেক রকম খাবার দেখলেও খেতে ইচ্ছে করে না! আম-জাম-কাঁঠাল-লিচু পেলে যেন আর কিছুই চাই না এমন সময়ে। বাজারে গেলেই থলেভর্তি করে আসে মরসুমি ফল। মরসুমি ফলের স্বাদ যদি মিষ্টিতে পাওয়া যায়, তা হলে কেমন হয়? সারা বছর মিষ্টির দেকানে গেলে ফলের এসেন্স দেওয়া মিষ্টি পাওয়া যায় বটে, তবে টাটকা ফলের তেমন স্বাদ মেলে কই? ইদানীং বেশ কিছু মিষ্টির দোকানে গেলে চোখে পড়বে পরিচিত মিষ্টিতে মরসুমি ফলের ছোঁয়া।

Image of Jack fruit.

বলরাম মল্লিক অ্যান্ড রাধারমণ মল্লিকের কাঁঠাল সন্দেশ। ছবি: সংগৃহীত।

ফিউশন মিষ্টির দুর্দান্ত স্বাদ চেখে দেখতে হলে আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন বলরাম মল্লিক অ্যান্ড রাধারমণ মল্লিকের রকমারি খাবার। কেবল ফিউশন মিষ্টিই নয়, মরসুম বদলের সঙ্গে সঙ্গে মিষ্টিরও স্বাদ বদলে যায় এখানে। গরমের মরসুম মানেই তো আম আর কাঁঠাল। তাই বলরাম মল্লিক অ্যান্ড রাধারমণ মল্লিক তাদের মিষ্টিতেও দিয়েছে ফলের ‘টুইস্ট’। ম্যাঙ্গো জেলাতো, ম্যাঙ্গো আবার খাব, ম্যাঙ্গো চপ, কাঁঠাল সন্দেশ, লিচুর পায়েস— দোকানে গেলেই চেখে দেখতে পারেন মরসুমি মিষ্টির স্বাদ! মিষ্টিতেও যদি টাটকা মরসুমি ফলের স্বাদ মেলে, তা হলে মন্দ কি!

প্যাটিসিয়েরির ম্যাঙ্গো ক্রিম টার্ট।

প্যাটিসিয়েরির ম্যাঙ্গো ক্রিম টার্ট। ছবি: সংগৃহীত।

মিষ্টিতে একটু বিদেশি ছোঁয়া পছন্দ করেন? মরসুমি ফলের স্বাদের সঙ্গে বিদেশি ধাঁচের মিষ্টি খাওয়ার ইচ্ছা পূরণ করবে প্যাটিসিয়েরি। মরসুম বদলের পাশাপাশি তাদের মেনুতেও পরিবর্তন এসেছে। ম্যাঙ্গো ক্রিম টার্ট, ম্যাঙ্গো চিজ় কেক, লেমন ম্যাঙ্গো ব্লুবেরি চিজ় কেক ঘরে বসেই উপভোগ করতে পারেন এমন সব মিষ্টির স্বাদ। ৬২৯১২৩৪৮২১ নম্বরে হোয়াট্‌সঅ্যাপ করলেই হরেক স্বাদের মিষ্টি পৌঁছে যাবে দুয়ারে।

ক্যান্টিন পাব অ্যান্ড গ্র্যাবের ম্যাঙ্গো ব্রাউনি।

ক্যান্টিন পাব অ্যান্ড গ্র্যাবের ম্যাঙ্গো ব্রাউনি। ছবি: সংগৃহীত।

গরমে মিষ্টির সঙ্গে যদি হরেক রকম পানীয়ের স্বাদ চেখে দেখা যায়, তা হলে আর কী চাই! সল্টলেকের ক্যান্টিন পাব অ্যান্ড গ্র্যাবে ঢুঁ মারলে গরমের দিনে আপনার প্রাণ জুড়োবে। ম্যাঙ্গো ব্রাউনি, ম্যাঙ্গে ট্যাঙ্গো, আম কা প্যাশন, আমরস মার্গারিটা, ম্যাঙ্গো সিকাঞ্জ— আম দিয়ে তৈরি হরেক রকম পদ চেখে দেখতে পারবেন এই রেস্তারাঁয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE