কলকাতার অভিজাত রেস্তরাঁর এই ডিজার্টের রেসিপি ফাঁস! বানান আজই

নিজস্ব প্রতিবেদন
কলকাতার অভিজাত রেস্তরাঁর এই ডিজার্টের রেসিপি ফাঁস! বানান আজই

ক্রিম আর ক্যারামেল শুনলেই মনটা হু হু করে ওঠে বাচ্চা থেকে বুড়ো সকলেরই। খাবারের শেষ পাতে মিষ্টি খেতে কে না ভালবাসেন। সে মিষ্টি যে সবসময় রসগোল্লা-সন্দেশ হতে হবে এমনটা কিন্তু নয়। সে মিষ্টি কিন্তু ক্রিম ক্যারামেলও হতে পারে। ২০০২ সাল থেকে কলকাতায় যাত্রা শুরু করেছিল মার্কো পোলো, শহরে রয়েছে দুটি শাখা, পার্ক স্ট্রিট ও সাদার্ন অ্যাভিনিউ। সে রেস্তরাঁর হেঁসেলের মূল মানুষটির থেকেই ভোজনরসিকদের প্রিয় রেসিপিটির সন্ধান মিলল। আনন্দবাজার ডিজিটালের পাঠকদের জন্য কলকাতার অভিজাত এই রেস্তরাঁর রেসিপি দিলেন একজিকিউটিভ শেফ অমিতাভ চক্রবর্তী।

উপকরণ

দুধ ৫০০ মিলিলিটার

ডিম ৪টি

ভ্যানিলা এসেন্স ৪-৫ ফোঁটা

জায়ফল গুঁড়ো এক চিমটে

প্রণালী: একটি পাত্রে চিনি নিয়ে ক্যারামেলাইজ করতে হবে। ৪টে মোল্ডের মধ্যে ক্যারামেলের অংশগুলি অল্প করে নিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে মোল্ডগুলি ভর্তি না হয়, এরপর উষ্ণ দুধের সঙ্গে চিনি ও জায়ফল গুঁড়ো মেশাতে হবে। ভাল করে মিশিয়ে সেটা আলাদা একটা পাত্রে রাখতে হবে। এ বার ডিমের সঙ্গে ভ্যানিলা এসেন্স মিশিয়ে সেটা দুধের মিশ্রণে দিয়ে মেশাতে হবে যাতে ডেলা পাকিয়ে না যায় খেয়াল রাখতে হবে। ৩-৪ বার ছেঁকে নিতে হবে এই মিশ্রণ।

এরপর ফ্রিজে রাখা মোল্ডগুলি বের করতে হবে, যেখানে ক্যারামেল গুলো তলায় রয়েছে ইতিমধ্যেই। এবার এতে যোগ করতে হবে দুধের অংশটি। এর পর মোল্ডগুলির উপরের অংশ অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়িয়ে রাখতে হবে। বেকিং ট্রে-তে সামান্য জল দিতে হবে সামান্য। প্রস্তুত করতে হবে ট্রে। এর পর ২০০ ডিগ্রিতে প্রি-হিট করা ওভেনে বেক করতে হবে। প্রায় ৩০ মিনিট বেক করতে হবে। এর পর বেকিং হয়ে সেট হয়ে গেলে ওভেন থেকে বের করে আনুন। ফ্রিজে রেখে দিন কিছু ক্ষণ। এরপর মোল্ড থেকে বের করে ছুরি দিয়ে কেটে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন। বাড়িতেই কলকাতার অভিজাত রেস্তরাঁর ডিজার্ট বানিয়ে কেমন লাগল আপনারাই বলুন!