Advertisement
২৫ এপ্রিল ২০২৪
NASA

বরফের নীচে টলটলে জল! বৃহস্পতির উপগ্রহ ইউরোপাকে নিয়ে কৌতূহল বাড়ছে বিজ্ঞানীদের

নাসার মহাকাশযান জুনো থেকে পাঠানো ছবি দেখে মনে করা হচ্ছে, ইউরোপার পৃষ্ঠে বরফের আস্তরণের নীচে রয়েছে টলটলে জল। বরফের আস্তরণ খুব বেশি পুরু নয় বলেও দাবি বিজ্ঞানীদের।

বৃহস্পতির উপগ্রহে পৃথিবীর চেয়েও বেশি জল রয়েছে!

বৃহস্পতির উপগ্রহে পৃথিবীর চেয়েও বেশি জল রয়েছে! —ফাইল ছবি

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ১৯:২৮
Share: Save:

বৃহস্পতির উপগ্রহ ইউরোপায় আরও জলের সন্ধান পেল নাসার মহাকাশযান। এমনিতেই এই উপগ্রহটিতে পৃথিবীপৃষ্ঠের চেয়েও বেশি জল রয়েছে বলে অনুমান বিজ্ঞানীদের। সম্প্রতি নাসার মহাকাশযান জুনো ইউরোপার অনেক কাছে পৌঁছে গিয়েছিল। সেখান থেকে স্পষ্ট ছবি তুলে পাঠিয়েছে সেটি। যা বিজ্ঞানীদের কৌতূহল বাড়িয়ে দিয়েছে।

জুনো থেকে পাঠানো ছবি দেখে মনে করা হচ্ছে, ইউরোপার পৃষ্ঠে বরফের আস্তরণের নীচে রয়েছে টলটলে জল। বরফের আস্তরণ খুব বেশি পুরু নয় বলেও দাবি বিজ্ঞানীদের। উপগ্রহপৃষ্ঠ থেকে বরফের নীচে মাত্র ৪ থেকে ৮ কিলোমিটারের মধ্যেই রয়েছে জলাধার।

নাসার মহাকাশযানটি সম্প্রতি বৃহস্পতির এই উপগ্রহের বেশ খানিকটা কাছে পৌঁছে গিয়েছিল। ছবি তোলার সময় ইউরোপাপৃষ্ঠ থেকে তার দূরত্ব ছিল মাত্র চারশো কিলোমিটার। ইউরোপার এর চেয়ে স্পষ্ট ছবি আগে দেখা যায়নি বলে দাবি মহাকাশ বিশেষজ্ঞদের।

ইউরোপা নিয়ে দীর্ঘ দিন ধরেই নানা গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। কী ভাবে এই উপগ্রহপৃষ্ঠে এত জলের সৃষ্টি হল, জলাধারগুলির বৈশিষ্ট্যই বা কী, তা বোঝার চেষ্টা করছেন তাঁরা। ‘প্ল্যানেটারি সায়েন্স জার্নাল’ পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে দাবি করা হয়েছে, ইউরোপার বরফাবৃত পৃষ্ঠের নীচে যদি সত্যিই জলাধারের অস্তিত্ব প্রমাণিত হয়, তা হলে তা হবে সৌরজগতের বাইরের দিকের সবচেয়ে সহজলভ্য জলের উৎস। বৃহস্পতির এই উপগ্রহটিতে বরফের নীচে অগভীর প্রশস্ত হ্রদ রয়েছে বলে অনুমান বিজ্ঞানীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NASA Space Jupiter Moon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE