Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিজ্ঞান

বাজারে এল আসুস জেনফোন ৫-জেড, দেখে নিন ফিচার

নিজস্ব প্রতিবেদন
০৯ জুলাই ২০১৮ ১১:৪০
ইউরোপের পর এ বার ভারতের বাজার কাঁপাতে চলে এল আসুসের জেনফোন ৫-জেড। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এই ফোনের কথা প্রথম জানা যায়। তাইওয়ানের নির্মাণ সংস্থা আসুসের সবচেয়ে সাম্প্রতিক ফ্ল্যাগশিপ ফোন হল এটি।

আসুস জেনফোন ৫-জেড-এ রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ এসওসি প্রসেসর। ১৯:৯ ডিসপ্লে রয়েছে এতে। রয়েছে ডুয়াল ক্যামেরা। এই ফোনের মাধ্যমে ওয়ানপ্লাস ৬ এবং অনার ১০ এর সঙ্গে জোর পাল্লা দেবে জেনফোন ৫ জেড।
Advertisement
ওয়ান প্লাস-৬-এর মতোই র‌্যাম আর স্টোরেজ ক্যাপাসিটি থাকলেও দাম কিন্তু ওয়ান প্লাস-৬-এর তুলনায় পাঁচ হাজার টাকা কম।

এই ফোনের তিনটি সংস্করণ এসেছে ভারতের বাজারে। একটি ৬ জিবি র‍্যামের ৬৪ জিবি স্টোরেজ, দ্বিতীয়টি ৬ জিবি র‍্যামের ১২৮ জিবি স্টোরেজ এবং অপরটি ৮ জিবি র‍্যামের ২৫৬ জিবি স্টোরেজ। প্রথমটির দাম ২৯ হাজার ৯৯৯ হাজার টাকা, দ্বিতীয়টির দাম ৩২ হাজার ৯৯৯ টাকা এবং তৃতীয়টির দাম ৩৬ হাজার ৯৯৯ টাকা।
Advertisement
ডুয়াল ন্যানো সিম স্লট রয়েছে এই ফোনে। এটি চলে জেনইউআই ৫.০-এ। অ্যান্ড্রয়েড ৮ ওরিও অপারেটিং সিস্টেমে চলবে। ভবিষ্যতের জন্যে অ্যান্ড্রয়েড পি আপডেটের ব্যবস্থা রয়েছে।

এই ফোনটিতে ৬.২ ইঞ্চি ফুল-এইচডি সুপার আইপিএস প্লাস ডিসপ্লে রয়েছে। স্ক্রিনকে নিরাপত্তা দেবে কর্নিং গরিলা গ্লাস। হাইব্রিড-মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ ২টিবি পর্যন্ত বাড়ানো যাবে এই ফোনে।

আইফোনের মতোই ফুল এইচ-ডি রেজোলিউশনও রয়েছে এই ফোনে। কালার টেম্পারেচার সেন্সর থাকায় স্ক্রিন ডিসপ্লের টোন নিজে থেকেই ঠিক করে নিতে পারে এই ফোন। জেনফোনের পিছন দিকের ক্যামেরায় রয়েছে ১২ মেগাপিক্সেল সোনি আইম্যাক্স ৩৬৩ প্রাইমারি সেন্সর ও এফ/১.৮ অ্যাপারচার।

ফোনের দ্বিতীয় ক্যামেরাতে ৮ মেগাপিক্সেলের অমনিভিশন ৮৮৫৬ সেন্সর এবং এফ/২.২ অ্যাপারচার। আরও আছে ১২০ ডিগ্রি ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স। দু’টি ক্যামেরাতে রয়েছে এলইডি ফ্ল্যাশ। সামনে সেলফির জন্যে দেওয়া আছে ৮ মেগাপিক্সেল ফিক্সড ফোকাস অমনিভিশন ৮৮৫৬ সেন্সর।

ফোনটিতে রয়েছে স্টিরিও স্পিকার, যা আপনার কথা বলাকে করে তুলবে আরও আকর্ষণীয়। ৩,৩০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি যুক্ত রয়েছে এই ফোনে।